বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৭০% ভারতীয় সমর্থন করে স্বৈরাচারী বা সামরিক শাসন: জরিপ

news-image

অনলাইন ডেস্ক : ভারতীয়দের মধ্যে ৬৭ শতাংশ মানুষ সমর্থন করে স্বৈরশাসন, ৭২ শতাংশ সমর্থন করেন সামরিক শাসন। এছাড়া সে দেশে গণতন্ত্রের প্রতি সমর্থন কমে গেছে। এমনটাই দেখা গেছে যুক্তরাষ্ট্রের একটি সংস্থার জরিপে।

পিউ রিসার্চ সেন্টারের এ জরিপটি করা হয় ২৩টি দেশের ৩০,৮৬১ জন মানুষের ওপর। ২০২৩ সালের ২০ ফেব্রুয়ারি থেকে ২২ মে পর্যন্ত তথ্য সংগ্রহ করা হয়। সারা বিশ্বের মানুষের থেকে গণতন্ত্র এবং রাজনীতি সংক্রান্ত মতামত সংগ্রহ করাই ছিল এই জরিপের লক্ষ্য।

প্রশাসন বা আইন বিভাগের কোনো হস্তক্ষেপ থাকবে না এমন এক ‘শক্তিশালী’ নেতার শাসনের প্রতি ভারতীয়দের সমর্থন ২০১৭ সালে থেকে ২০২৩ সালের মধ্যে বেড়েছে ১২ শতাংশ। সবগুলো দেশের মধ্যে ভারতেই এমন স্বৈরাচারী শাসনের সমর্থন ছিল সবচেয়ে বেশি।

এদিকে সামরিক বাহিনী শাসনের প্রতিও সায় দিয়েছেন ৭২ শতাংশ ভারতীয়। এদের মাঝে ৪৩ শতাংশ বিশ্বাস করেন সামরিক বাহিনীর শাসন খুবই ভালো, আর ২৯ শতাংশ বিশ্বাস করেন তা কিছু মাত্রায় ভালো।

এদিকে জরিপে অংশ নেওয়া ইন্দোনেশিয়া, মেক্সিকো এবং কেনিয়ার অর্ধেকেরও বেশি মানুষ স্বৈরাচারী শাসনের পক্ষে মত দেন। এছাড়া সামরিক শাসনের প্রতিও ইন্দোনেশিয়ার সমর্থন ছিল বেশি। ভারত, ইন্দোনেশিয়া এবং মেক্সিকো ছাড়া অন্য দেশগুলোয় সামরিক শাসনের প্রতি সমর্থন দেখা যায়নি।

জরিপের দেশগুলো হলো- কানাডা, যুক্তরাষ্ট্র, হাঙ্গেরি, স্পেন, জার্মানি, পোল্যান্ড, ইটালি, গ্রিস, সুইডেন, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া, ইসরায়েল, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, মেক্সিকো, আর্জেন্টিনা এবং ব্রাজিল।

গণপ্রতিনিধিদের মাধ্যমে চলে যে গণতন্ত্র, তেমন সরকারের শাসনের প্রতি ভারতীয়দের সমর্থন মাত্র ৩৬ শতাংশ। জরিপের প্রায় সব দেশেই এ ধরনের সরকারের প্রতি সমর্থন আগের তুলনায় কমতে দেখা গেছে।

এদিকে টেকনোক্র্যাটদের দ্বারা চালিত সরকারের প্রতি সমর্থন বাড়তে দেখা যায়। জরিপে অংশ নেওয়া ভারতীয়দের মাঝে ৬৫ শতাংশ মানুষের শক্ত সমর্থন রয়েছে এ ধরনের সরকারের প্রতি।

তবে ডিরেক্ট ডেমোক্রেসি, অর্থাৎ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে নাগরিকদের সরাসরি ভোটাধিকার থাকবে, এমন সরকারের প্রতি ভারতীয়দের সমর্থন বেশি ছিল। প্রতি ১০ জনে ৮ জন এ ধরনের সরকার ব্যবস্থার প্রতি সায় দেন। ভারতের পাশাপাশি দক্ষিণ কোরিয়া, কেনিয়া, এবং গ্রিসে এই সরকারের প্রতি সমর্থন দেখা যায়।

এছাড়া নারী রাজনীতিবিদ, সুবিধাবঞ্চিত অবস্থা থেকে উঠে আসা রাজনীতিবিদরা দেশের নীতিনির্ধারণের জন্য উপকারী, এমন মতামত দিয়েছেন ভারতীয়রা।
তবে জরিপে বিভিন্ন ধরনের শাসন ব্যবস্থার প্রতি সমর্থন দেখালেও, জরিপে অংশ নেওয়া ৭২ শতাংশ মানুষ জানিয়েছেন, তাদের দেশের বর্তমান শাসন ব্যবস্থায় তারা সন্তুষ্ট।

এ জাতীয় আরও খবর

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী

৬ জুন বাজেট ঘোষণা

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০,৬৩৮

অস্বস্তি কাটাতে এবং সম্পর্ক এগিয়ে নিতে আসছেন লু : পররাষ্ট্রসচিব

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নয়াপল্টনে বিএনপির সমাবেশ কাল

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান

শুক্রবার নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী