বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক বছরে হাজার কোটি টাকার হেরোইন–কোকেন জব্দ

news-image

গত এক বছরে দেশে হাজার কোটি টাকার হেরোইন-কোকেন জব্দ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। ইয়াবা-আইসের পাশাপাশি এখন নতুন ভয় ছড়াচ্ছে এই দুই মাদক।

এ ছাড়া ২০২৩ সালে মাদক নিয়ন্ত্রণ আইনে মামলা হয়েছে প্রায় এক লাখ। আর এসব মামলায় গ্রেপ্তার করা হয়েছে ১২ লাখ ২৮৭ জনকে। মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি থাকার পরও এ অবস্থাকে উদ্বেগজনক বলছেন বিশেষজ্ঞরা।

দেশের ইতিহাসে সবচেয়ে বড় কোকেনের চালান জব্দ হয় গত বুধবার রাতে। শাহজালাল বিমানবন্দরে আফ্রিকার দেশ মালাবির এক নারীর কাছে পাওয়া যায় ৮ কেজি ৩০০ গ্রাম। আর এর বাজারমূল্য প্রায় ১০০ কোটি টাকা। পরদিন এক তাঞ্জানিয়ানের কাছ থেকে জব্দ করা হয় আরও ২০০ গ্রাম কোকেন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ আইনশৃঙ্খলা বাহিনীর জব্দ তালিকা বলছে, দেশে গত এক বছরে কোকেন জব্দ হয়েছে ১৩ কেজির বেশি, যা এ যাবতকালের সর্বোচ্চ। আর হেরোইন জব্দ করা হয়েছে প্রায় ৮০০ কেজি, যা ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ। এর বাজার মূল্য প্রায় হাজার কোটি টাকা।

অধিদপ্তর বলছে, এই বিপুল পরিমাণ কোকেনের চাহিদা দেশে নেই। ট্রানজিট রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে বাংলাদেশকে। আর হেরোইন ঢুকছে পাশ্ববর্তী দেশ থেকে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক তানভীর মমতাজ বলেন, ‘বাংলাদেশে এত পরিমাণ কোকেন কনজিউম করার মতো মার্কেট এখনও নেই। আমাদের ধারণা, এটা ট্রানজিট হিসেবে ব্যবহার করছে।’

বরাবরের মতোই নজরদারি বাড়ানোর আশ্বাস দিয়ে আইনশৃঙ্খলা বাহিনী বলছে, মাদক ব্যবসায়ীরা প্রতিনিয়ত কৌশল পরিবর্তন করছে।

র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘আমাদের সবাইকে সামগ্রিকভাবে কাজ করতে হবে। কারণ, বাংলাদেশ মাদক উৎপাদন করে না। কিন্তু অনেকেই আমাদের রুট হিসেবে ব্যবহার করে মাদক নিয়ে আসছে। এটার একটা মূল কারণ হতে পারে চাহিদা বেশি।’

তবে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন রুট হিসেবে ব্যবহারের সুযোগে দেশে মাদক ছড়িয়ে পড়তে পারে। শুধু ইয়াবা-আইস নয়, অন্য মাদক নিয়েও নজরদারি বাড়াতে হবে।

অপরাধ বিশেষজ্ঞ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তৌহিদুল হক বলেন, ‘দেশে কোনো ধরনের মাদক প্রবেশ করবে না, দেশের মধ্যে কোনো ধরনের মাদক উৎপাদন হবে না এবং কেউ মাদক গ্রহণ করতে পারবে না—এই তিনটি বিষয় হলো জিরো টলারেন্সের মূল বিষয়। কিন্তু এই তিনটি জায়গাতেই আমরা কোনো সফলতা অর্জন করতে পারিনি।’

আইনশৃঙ্খলা বাহিনীর তথ্য অনুযায়ী, দেশে ৩০ ধরনের মাদক বেচা–কেনা হয়। এর মধ্যে ইয়াবা, আইস, হেরোইনের বিস্তারই বেশি।