শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড

news-image

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি : সকালে রোদের ঝলকানি দেখা গেলেও কনকনে হাড়-কাঁপানো শীতে দুর্ভোগ পোহাচ্ছে উত্তরের সীমান্ত জনপদ তেঁতুলিয়া। এ অঞ্চলে সপ্তাহ ধরে টানা সর্বনিম্ন তাপমাত্রায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ। এতে করে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

আজ শুক্রবার সকাল ৯টায় তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। এর আগে ভোর ৬টায় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। সকালে আবহাওয়ার তথ্যটি জানান তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ।

আবহাওয়া তথ্যানুযায়ী, গত ১৬ ডিসেম্বর থেকেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে। চলতি সপ্তাহে ৬ দিন ১০ থেকে ৯ ডিগ্রি তাপমাত্রার মধ্যে ওঠানামা করছে । অপর একদিন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে। সপ্তাহ ধরেই এ জেলায় প্রবাহিত হচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ।

গত এক সপ্তাহ তাপমাত্রা দেখা যায়- ২১ ডিসেম্বর ৯.৬, ২০ ডিসেম্বর ১০.১, ১৯ ডিসেম্বর ৯.৫, ১৮ ডিসেম্বর ৯.৭, ১৭ ডিসেম্বর ১০ ও ১৬ ডিসেম্বর ৯.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, শীত উপেক্ষা করেই জীবিকার তাগিদে হিম সকালেই কাজে যেতে দেখা যায় এ অঞ্চলে পাথর শ্রমিক, চা শ্রমিক, ভ্যানচালক, দিনমজুর থেকে নিম্ন আয়ের বিভিন্ন পেশাজীবী মানুষদের। পাথর শ্রমিকরা নদীতে বরফ জলের মধ্যেই নেমে পড়েন কাজে। এ আয়ের মধ্য দিয়ে চলে তাদের পরিবারের ভরণ-পোষণ।

মহানন্দা ও ডাহুক নদীতে পাথর তোলা ইরফান, আজগর ও মোতালেবসহ কয়েকজন পাথর শ্রমিক জানান, নদীর পানি বরফের মতো ঠাণ্ডা। কিন্তু কী করব, পাথর তোলা ছাড়া আর কোনো কাজ নেই। এ পাথর তুলেই জীবিকা নির্বাহ করতে হয়। তাই পেটের তাগিদেই বরফ জলে নেমে পাথর তুলতে হচ্ছে।

এদিকে শীতের কারণে বাড়তে শুরু করে বিভিন্ন শীতজনিত রোগ ব্যাধি। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে আউটডোরে ঠাণ্ডাজনিত রোগী বাড়তে শুরু করেছে।

তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, এক সপ্তাহ ধরেই তাপমাত্রা ১০ থেকে ৯ ডিগ্রির মধ্যে রেকর্ড হওয়ায় এ অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বইছে। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত তাপমাত্রা অব্যাহত থাকতে পারে।