মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর সদর-৩ : দ্বাদশ সংসদ নির্বাচনে এরশাদের নিজস্ব আসনে কে প্রার্থী  

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর ব্যুরো : নির্বাচন কমিশন কর্তৃক দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল যে কোন দিন ঘোষণা করা হতে পারে। এমন অবস্থায় জাতীয় সংসদে বিরোধী দলের উপনেতা জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরকে রংপুর-৩ (সদর) আসনে প্রার্থী হওয়ার দাবি জানিয়ে নগরীতে পোস্টারে ছেয়ে গেছে। গত শুক্রবার (১০ নভেম্বর) রাতে লাগানো পোস্টার দেখে রংপুরের রাজনৈতিক মহলসহ সাধারণ মানুষের মাঝে তোলপাড় শুরু হয়েছে।

গত সংসদ নির্বাচনের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ এর পুত্র রাহগীর আল মাহি সাদ এরশাদ রংপুর-৩ (সদর) আসন থেকে নির্বাচিত হন। তাই এবারে জিএম কাদের প্রার্থী হওয়ার খবরে জাতীয় পার্টির ভেতরেও নানা গুঞ্জন শুরু হয়েছে। তা হলে পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ এর পুত্র রাহগীর আল মাহি সাদ এরশাদ কোথায় প্রার্থী হবেন তা নিয়ে ধোঁওয়াশা সৃষ্টি হয়েছে। তবে দলের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে  রাহগীর আল মাহি সাদ এরশাদ তার মা সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের ময়মনসিংহ -৪ (সদর) সংসদীয় আসনে নির্বাচনে প্রার্থী হবেন।

রংপুর জাপার তিন নেতার ছবির সঙ্গে দলের চেয়ারম্যান জিএম কাদেরের ছবি সম্বলিত পোস্টারে রংপুর-৩ (সদর) আসনে এমপি হিসেবে জনগণ তাকে দেখতে চায় বলে উল্লেখ করা হয়েছে। এ ব্যাপারে রংপুরে জাতীয় পার্টির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে প্রশ্ন ওঠেছে, তবে কি জাতীয় পার্টি আসন্ন সংসদ নির্বাচনে অংশ নিতে যাচ্ছে? কারণ, রংপুরের তিন নেতার ছবি সম্বলিত পোস্টারে আজমল হোসেন লেবুর ছবি রয়েছে। তিনি জাপা চেয়ারম্যান জিএম কাদেরের খুবই ঘনিষ্ঠ বলে দলের নেতাকর্মীরা জানেন।

এ ব্যাপারে রংপুর জেলা জাতীয় পার্টির যুগ্ম আহ্বায়ক আজমল হোসেন লেবুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি পোস্টারিং করার বিষয়টি স্বীকার করেন। জাপার এই নেতা আমাদের প্রতিদিনকে বলেন, ‘আমরা মনে করি জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান এইচ এম এরশাদ রংপুর-৩ (সদর) আসনে মৃত্যুর কাল পর্যন্ত সংসদ সদস্য ছিলেন। বর্তমান চেয়ারম্যান জিএম কাদেরও এই আসনে এমপি হিসেবে এলাকার জনগণের সেবা করবেন এটাই আমাদের প্রত্যাশা।’এই আসনের বর্তমান সংসদ সদস্য এরশাদের ছেলে সাদ এরশাদের নাম উল্লেখ করে আজমল হোসেন বলেন, ‘রংপুর-৩ আসনের জনগণ কখনোই তার সেবা পান না। তিনি বেশিরভাগ সময় ঢাকায় থাকেন। কালেভদ্রে রংপুরে আসেন। একজন এমপির বিভিন্ন কারণে স্বাক্ষর, সুপারিশসহ বিভিন্ন কাজের প্রয়োজনে দরকার হলেও তার কাছ থেকে কাক্সিক্ষত সেবা পায় না জনগণ।’

জাতীয় পার্টির দুর্গ বলে পরিচিত রংপুরে রাজনৈতিক দল হিসেবে এখনও একক জনপ্রিয়তা রয়েছে জাতীয় পার্টির। তাই মনে করেন দলের নেতাকর্মীরা। এর প্রমাণ হিসেবে সর্বশেষ রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান রহমান বিশাল ভোটের ব্যবধানে জয়ী হন। আওয়ামী লীগের প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়া শোচনীয় পরাজয় বরণ করেন। এমনকি তার জামানত বাজেয়াপ্ত হয়েছিল।

এ ব্যাপারে জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, ‘রংপুর হচ্ছে জাতীয় পার্টির দুর্গ। এখানে আগামী নির্বাচনে ছয়টি আসনেই দলের প্রার্থীরা জয়ী হবে বলে মনে করি।’ একই কথা বলেন জাতীয় পার্টির মহানগর সাধারণ সম্পাদক এস এম ইয়াসির। তারা দুজনেই জানান, দল এখনও নির্বাচন করার ঘোষণা দেয়নি। তবে নির্বাচন করার ব্যাপারে সকল ধরনের প্রস্তুতি আছে। কেন্দ্রীয় নেতৃত্ব যদি মনে করেন নির্বাচনের পরিবেশ সৃষ্টি হয়েছে তা হলে দল নির্বাচন করলে সে ক্ষেত্রে জিএম কাদের এই আসনে প্রার্থী হোক তা তৃণমূল নেতাকর্মীরা চান।
অপরদিকে, দলের চেয়ারম্যান জিএম কাদেরের রংপুর-৩ আসনের প্রার্থী হওয়ার বিষয়ে জেলা ও মহানগর জাতীয় পার্টির সকল নেতাকর্মী একতাবদ্ধ বলে দলের অনেকে জানিয়েছেন। রংপুরে বেশ কয়েকটি সভায় জিএম কাদেরের উপস্থিতিতে এ আসনের প্রার্থী হতে আহ্বান জানানো হয়েছে বলে জানা গেছে। এ ছাড়াও রংপুর সিটি মেয়র ও জাতীয় পার্টির রংপুর মহানগর সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফা এবং মহানগর কমিটির সাধারণ সম্পাদক এসএম ইয়াসির নিজেও তাকে রংপুর-৩ আসনে প্রার্থী হতে আহ্বান জানিয়েছেন।
এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক জাপার বেশ কয়েকজন নেতা বলেন, ‘দলের শীর্ষ পর্যায় থেকে নির্বাচনে অংশ নেওয়ার গ্রিন সিগন্যাল দেওয়া হয়েছে। নেতাকর্মীদেরও প্রস্তুতি নিতে বলা হয়েছে।’ ফলে তফসিল ঘোষণার পরপরই জাতীয় পার্টি আনুষ্ঠানিকভাবে নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেবে বলে মনে করেন তারা।

তবে দলের বিরোধী দলীয় নেতা রওশান এরশাদ মনে করেন তার সমর্থকরা। তবে রওশন এরশাদ চান তার ছেলে সাদ রংপুর-৩ আসনে নির্বাচন করুক। জিএম কাদের লালমনিরহাট সদর আসনের বর্তমান সাংসদ, তিনি সেখান থেকে পুনরায় প্রার্থী হবেন এমনি তিনি ভাবছেন বলের দলের একটি সূত্র নিশ্চিত করেছেন। তবে জিএম কাদেরের ঘনিষ্ঠজনদের দাবি, চেয়ারম্যান রংপুর-৩ আসনে আর লালমনিরহাট সদর আসনে তার স্ত্রী শেরিফা কাদের সংসদ নির্বাচন করুক এটি দলের তৃনমূল কর্মীরা আকাঙ্খা।