মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিঠাপুকুরে ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা॥ জানাযা’য় মানুষের ঢল, মামলা দায়ের

news-image

রংপুর ব্যুরো : রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জামায়াত নেতা মাহবুবুর রহমানকে মাছকাটার বটি দিয়ে কুপিয়ে হত্যা করা হয়েছে। রোববার রাত ১০টার দিকে স্থানীয় পায়রাবন্দ বাজারে এ ঘটনা ঘটে।

হত্যার অভিযোগে হারুন নামের এক ব্যক্তিকে আটক করে পুলিশের কাছে সোপর্দ করেছে স্থানীয় এলাকাবাসী। হামলাকারী হারুন স্থানীয় সদরপুর গ্রামের মৃত আজিম উদ্দিনের ছেলে। তিনি তার মাছ ব্যবসায়ী ভাইয়ের দোকান থেকে মাছকাটার বটি নিয়ে এসে চেয়ারম্যানকে এলোপাতারি কুপিয়েছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। এদিকে হত্যাকান্ডের ঘটনায় নিহত চেয়ারম্যানের ছেলে বাদি হয়ে মিঠাপুকুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন। অপরদিকে চেয়ারম্যান মাহবুবর রহমানের মৃত্যুর খবর শুনে হৃদযন্ত্রের ক্রীয়া বন্ধ হয়ে রফিকুল ইসলাম নামে একজনের মৃত্যু হয়েছে। তার বাড়ি একই ইউনিয়নের বাহাদুরপুর গ্রামে। তিনি চেয়ারম্যানের ঘনিষ্টজন ছিলেন বলে স্থানীয়রা জানিয়েছেন।নিহত মাহবুবুর রহমান মিঠাপুকুর উপজেলার ৩ নং পায়রাবন্দ ইউনিয়নের নির্বাচিত চেয়ারম্যান ছিলেন। তিনি রংপুর জেলা ছাত্রশিবিরের সাবেক সভাপতি ও বর্তমানে মিঠাপুকুর উপজেলা জামায়াতের সহকারী সেক্রেটারির দায়িত্বে ছিলেন। এছাড়াও রংপুর মডেল কলেজের শিক্ষক হিসাবে অবসর গ্রহণ করেন।

পুলিশ ও নিহতের স্বজনরা জানান, পায়রাবন্দ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুবার রহমানের বাড়ি ওই ইউনিয়নের জাফরপুর গ্রামে। তবে তিনি পায়রাবন্দেই পরিবার নিয়ে বসবাস করতেন। পায়রাবন্দ বাজারে তার একটি ওষুধের দোকান আছে। রোববার রাত ১০টার দিকে দোকান বন্ধ করে বাসায় যাওয়ার পথে হারুন নামে এক ব্যক্তি তার ওপর অতর্কিত হামলা করে। এসময় হাতে থাকা মাছ কাটার বটি দিয়ে মাথা ও ঘাড়ে কুপিয়ে গুরুতর জখম করেন। পরে এলাকাবাসী চেয়ারম্যানকে উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে ইউপি চেয়ারম্যান মাহবুবার রহমান নিহত হওয়ার খবর ছড়িয়ে পড়লে পায়রাবন্দ বাজারসহ এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। শত শত মানুষ জমায়েত হতে থাকেন। সেখানে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। সরকারদলীয় লোকদের ইন্ধনে জামায়াতের এই নেতাকে হত্যা করা হয়েছে বলে স্থানীয়রা অভিযোগ তুলেছেন। পরে আইনশৃঙ্খলাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের আশ্বাসের প্রেক্ষিতে আটক হারুনকে পুলিশের কাছে সোপর্দ করেন এলাকাবাসী।
স্থানীয়দের সাথে কথা বলে আরও জানা গেছে, হত্যাকারী হারুন মিয়া (৪৫) ও চেয়ারম্যানের বাড়ি পায়রাবন্দ বাজারে। সে চেয়ারম্যানের ব্যবসা কেন্দ্রের পাশে মাছের ব্যবসা করেন। সে মাদকাসক্ত। একটি শালিক বৈঠককে কেন্দ্র করে দির্ঘদিন ধরে চেয়ারম্যানের উপর ক্ষিপ্ত ছিল হারুন মিয়া। তবে অন্য কোন কারণও থাকতে পারে।

নিহত চেয়ারম্যানের ছেলে লাবিব আহসান বলেন, আমার বাবার কোন শত্রু ছিলনা। কি কারণে হত্যা করা হলো আমরা বুঝতে পারছিনা। তবে, আমি বিশ^াস করতাম আমার বাবা একদিন শহিদ হবেন। সেটি সত্য হলো।স্থানীয় সাইফুল ইসলাম, আলম মিয়াসহ কয়েকজন জানিয়েছেন বলেন, কোন কিছু বোঝার আগেই হারুন মিয়া চেয়ারম্যানের গলায় আঘার করে। সঙ্গে সঙ্গেই মাটিতে লুটিয়ে পড়েন তিনি। তিনি আরও বলেন, মাদকসেবী ও মাদক ব্যবসায়িদের চক্ষুশুল ছিলেন চেয়ারম্যান মাহবুবার রহমান। মুলত. একারণেও তাকে হত্যা করা হতে পারে।

এদিকে রংপুরের মিঠাপুকুর উপজেলায় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যাকান্ডের শিকার পায়রাবন্দ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও জামায়াত নেতা মাববুবর রহমানের (৬০) জানাযা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার পায়রাবন্দ বেগম বোকেয়া উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে বিকাল সাড়ে ৩ টায় জানাযা’র নামাজে হাজার হাজার মুসল্লি অংশ গ্রহন করেন। পরে পারিবারিক কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়েছে। জানাযা’য় দুর-দুরান্ত হতে হাজার হাজার মুসল্লি অংশ গ্রহন করেন। এছাড়াও মিঠাপুকুর উপজেলা পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন সরকার, ইউএনও রকিবুল হাসান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজার রহমান উপস্থিত ছিলেন।

মিঠাপুকুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজার রহমান বলেন, হত্যাকারীকে গ্রেফতার করা হয়েছে। তদন্তের স্বার্থে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঘটনার পিছনে কোন উদ্দেশ্য আছে কিনা ঘতিয়ে দেখা হচ্ছে। আইনশৃঙ্খলার অবনতি যেন না ঘটে সেজন্য পায়রাবন্দ এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

মিঠাপুুকুর উপজেলা নির্বাহি অফিসার রকিবুল হাসান বলেন, হত্যাকান্ডের সাথে জড়িত ব্যক্তিকে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

এ জাতীয় আরও খবর