মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর জেলার ৬টি আসন॥ সরব আ. লীগের মনোনয়ন প্রত্যাশীরা

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর ব্যুরো : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে রংপুর জেলার ৬টি আসনে সরব আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা। বর্তমান সংসদ সদস্য এবং মনোনয়নপ্রত্যাশী নতুন নেতারা এলাকায় ব্যস্ত নানা কর্মসূচি নিয়ে। তারা সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরছেন। যোগাযোগ বাড়িয়েছেন নেতা-কর্মীদের সঙ্গে। সমানতালে করছেন গণসংযোগও।

এদিকে দলের নির্ভরযোগ্য একটি সূত্রে জানিয়েছেন,রংপুরের ৬টি আসনের মধ্যে অন্তত তিনটি আসনের বর্তমান সংসদ সদস্যরা এবার দলীয় মনোনয়ন হারাতে পারেন বলে চাউর হচ্ছে। ওইসব আসনে মনোনয়নপ্রত্যাশীদের দৌড়ঝাঁপ কিছুটা বেশি। এবার জেলার ৬টি আসনে অন্তত ৩০জন দলীয় মনোনয়ন পেতে সরব হয়েছেন।

রংপুর জেলার আওয়ামী লীগের সংসদ সদস্যরা হলেন, রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আবুল কালাম মো: আহসানুল হক ডিউক চৌধুরী, রংপুর-৪ ( পীরগাছা-কাউনিয়া) আসনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, রংপুর-৫ আসনে কেন্দ্রীয় আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচএন আশিকুর রহমান, রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে জাতীয় সংসদের স্পীকার ড.শিরিন শারমিন চৌধুরী। বাকি দুটি আসনের জাতীয় পার্টির সংসদ সদস্য রয়েছেন। এর মধ্যে রংপুর-৫ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের কোষাধ্যক্ষ এইচএন আশিকুর রহমান নির্বাচন করবেন না বলে জানিয়েছেন। বাকিরা নির্বাচনী এলাকায় সবর রয়েছেন।এদিকে গত দুই বছরের বেশি সময় ধরে মাঠে তৎপর রয়েছেন আওয়ামী লীগের নতুন মনোনয়ন প্রত্যাশীরা।

রংপুর-১ আসনে (গঙ্গাচড়া ও সিটি করপোরেশনের একাংশ) আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, গঙ্গাচড়া উপজেলা চেয়ারম্যান রুহুল আমীন, সাবেক উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবলু ও কেন্দ্রীয় যুবলীগের সদস্য রবিউল ইসলাম রেজভী। এই আসনে বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির বহিস্কৃত মহাসচিব মশিউর রহমান রাঙ্গা।

রংপুর-২ আসনে (তারাগঞ্জ-বদরগঞ্জ) আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য ও যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আবুল কালাম মো. আহসানুল হক ডিউক চৌধুরী। তিনি ছাড়াও মাঠে রয়েছেন কৃষকলীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক ও বদরগঞ্জ উপজেলার সাবেক চেয়ারম্যান কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটু, বদরগঞ্জ পৌরসভার সাবেক মেয়র উত্তম কুমার সাহা ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি সুমনা আক্তার লিলি। তবে এই আসনে মহাজোটের শরিক জাসদ থেকে মনোনয়ান চাইবেন জেলা জাসদ (ইনু) সভাপতি ইউপি চেয়ারম্যান কুমারেশ রায়।

রংপুর-৩ আসনে (সদর ও সিটি করপোরেশনের একাংশ) আওয়ামী লীগের সাবেক এমপি অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি সাফিয়ার রহমান সফি, সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, রংপুর সদর উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববি । এই আসনে বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির রাহগীর আলম মাহি সাদ এরশাদ।

রংপুর-৪ আসনে (কাউনিয়া-পীরগাছা) আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি ছাড়াও যুবলীগের কেন্দ্রীয় সহ-সম্পাদক মনোয়ারুল ইসলাম মাসুদ,ব্যারিস্টার আনোয়ার হোসেন, রংপুর কোর্টের আইনজীবি পিপি রফিক হাসনাইন দলীয় মনোনয়ন চাইবেন। এছাড়াও সম্প্রতি শাহিনুর রহমান মাস্টার নামের এক স্থানীয় আওয়ামী লীগ নেতা মনোনয়ন চেয়ে পোস্টার সাটিঁয়েছেন।

রংপুর-৫ আসনে (মিঠাপুকুর) আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য এইচএন আশিকুর রহমান তিনি এবার নির্বাচনে অংশ নিবেন না বলে জানিয়েছেন। এ আসনে তার ছেলে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক রাশেক রহমান,উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন সরকার ও জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক মোতাহার হোসেন মন্ডল মওলা মনোনয়ন প্রত্যাশী।

রংপুর-৬ আসনে (পীরগঞ্জ) আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি ছাড়াও রংপুর জেলা আওয়ামী লীগের আহবায়ক একেএম ছায়াদত হোসেন বকুল, জেলা আওয়ামী লীগের সদস্য শিল্পপতি সিরাজুল ইসলাম সিরাজ ও ইঞ্জিনিয়ার সাঈদ রেজা শান্ত, পীরগঞ্জ উপজেলা চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল মনোনয়ন প্রত্যাশী হিসাবে রয়েছেন।

তারা গত ১৫ বছরে আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে সভা-সমাবেশে বক্তব্য দিচ্ছেন। এ জন্য তারা করছেন উন্নয়ন শোভাযাত্রা, পথসভা। মসজিদ-মন্দির-পূজামন্ডপে করছেন গণসংযোগ। এ ছাড়া সাবেক নেতাদের সঙ্গে সাক্ষাৎ, প্রয়াত নেতাদের কবর জিয়ারতসহ নানা কর্মসূচি নিয়ে ব্যস্ত পার করছেন এসব মনোনয়নপ্রত্যাশী। সেই সাথে জেলা ও কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথেও বিভিন্ন উপায়ে লবিংয়ে রয়েছেন।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু