মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৮ শতাধিক তৈরি পোশাক কারখানা তদারকির বাইরে : সিপিডি

news-image

নিজস্ব প্রতিবেদক : রপ্তানিমুখী পোশাক কারখানায় কর্মপরিবেশের নিরাপত্তা বিষয়ে তদারকি এবং প্রয়োজনীয় সংস্কারে সরকারি, বেসরকারি ও ব্র্যান্ড-ক্রেতাদের উদ্যোগ আছে। এর মাধ্যমে নিরাপত্তার ত্রুটি শনাক্ত করা এবং কর্মপরিকল্পনার মাধ্যমে সংস্কার কাজ চলছে। এই ৩ প্ল্যাটফর্মের কোনোরকম তদারকির মধ্যেই নেই ৮৫৬টি পোশাক কারখানা, যা দেশের মোট পোশাক কারখানার এক চতুর্থাংশ। কারখানাগুলো নিয়মিত রপ্তানিও করে থাকে। সাধারণত রাশিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ অপ্রচলিত বাজারে যায় এসব কারখানার পোশাক। এসব দেশ থেকে আবার অন্য দেশেও রপ্তানি হয়ে থাকে।

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদেন বলা হয়, বিদ্যমান এসব দুর্বলতা গোটা পোশাক খাতে বড় ধরনের নিরাপত্তা ঝুঁকি এবং দুশ্চিন্তার কারণ হতে পারে। কোনো একটি কারখানায় দুর্ঘটনা ঘটলে তা পুরো পোশাক খাতের জন্য বিপদ ডেকে আনবে। দুর্বলতা কাটাতে তদারকির বাইরে থাকা কারখানাগুলোর কার্যক্রম সাময়িক স্থগিত রাখার সুপারিশ করেছে সিপিডি।

সিপিডির মতে, এ বিষয়ে সরকারি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে (ডিআইএফই) প্রয়োজনীয় আইনি ক্ষমতা দিতে হবে। এই প্রতিষ্ঠানটিকে শক্তিশালী করতে হবে। সংস্কার তদারকিতে বেসরকারি প্ল্যাটফর্ম আরএমজি সাসটেইনেবলিটি কাউন্সিলকে (আরএসসি) আরও কার্যকর করতে হবে। এই দু্ই প্রতিষ্ঠানের বেশ কিছু দুর্বলতার কথাও তুলে ধরেছে সিপিডি।

বুধবার রাজধানীর ধানমন্ডিতে সিপিডির নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত মিডিয়া ব্রিফিংয়ে ‘পোশাক খাতের কর্মক্ষেত্রে নিরাপত্তা তদারকি: বাংলাদেশ কি অগ্রগণ্য নাকি এখনো শিক্ষানবিশ’ বিষয়ে সিপিডির গবেষণা প্রবন্ধে বিষয়গুলো তুলে ধরা হয়।

সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, বৈদেশিক মুদ্রা আয়, নারীর ক্ষমতায়ন এবং আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে পোশাক খাত। রানা প্লাজা ধসের পর গত ১০ বছরে পোশাক খাতের নিরাপত্তা কতটা নিশ্চিত হল তা বোঝার জন্য সিপিডি এ গবেষণাটি পরিচালনা করেছে।

তিনি বলেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) কাতার থেকে উত্তরণের পর ‘জিসএসপি প্লাস’ স্কিমের আওতায় শুল্কমুক্ত সুবিধা পেতে কর্মপরিবেশের নিরাপত্তা, শ্রম অধিকারের মত বিষয়গুলোসহ কমপ্লায়েন্সের ইস্যুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এজন্য প্রস্তুতি কতটা তা বোঝা দরকার।

প্রতিবেদনের বিভিন্ন বিষয়ের ব্যাখ্যা এবং সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। তিনি বলেন, গত ১০ বছরে দেশি-বিদেশি বিভিন্ন প্ল্যাটফর্মের সংস্কার উদ্যোগের ফলে অধিকাংশ কারখানাই নিরাপত্তা প্রশ্নে কমপ্লায়েন্ট। বড় ধরনের কোনো দুর্ঘটনা এ ১০ বছরে ঘটেনি। তবে সম্প্রতি দুর্ঘটনা আবার কিছুটা বেড়েছে। আরএসসিভুক্ত কারখানায়ও দুর্ঘটনা লক্ষ্য করা গেছে।

তিনি বলেন, বাংলাদেশের পোশাক খাতের সংস্কারে ইউরোপ ও উত্তর আমেরিকাভিত্তিক দুই ক্রেতা জোট অ্যাকর্ড এবং অ্যালায়েন্সের কার্যক্রম সমাপ্ত ঘোষণার পর বেসরকারি খাতে গঠিত আরএসসির কার্যক্রম শুরু হয়। অ্যাকর্ড পরবর্তী ‘আন্তর্জাতিক অ্যাকর্ড’ এতে সহায়তা দিচ্ছে। আরএসসির তদারকির অধীনে ১ হাজার ৮৮৯টি কারখানা রয়েছে। অন্যদিকে অ্যালায়েন্স পরবর্তীতে ‘নিরপণ’ নামে বিদেশে থেকে কাজ করছে। এ প্ল্যাটফর্মের অধীনে আছে ৩২০টি কারখানা। এর বাইরে ডিআইএফইএর অধীনে জাতীয় ত্রিপক্ষীয় কর্মপরিকল্পনা ‘আরসিসি’র আওতায় বর্তমানে ৬৭৯টি পোশাক কারখানার সংস্কার চলছে। কোনো তদারকি ব্যবস্থার অধীনেই নেই এমন ৮৫৬টি কারখানা উৎপাদন ও রপ্তানি করছে।

সিপিডির প্রতিবেদন উপস্থাপন করেন সংস্থার জ্যেষ্ঠ গবেষণা সহকারী তামীম আহমেদ। ওই প্রতিবেদনে বলা হয়, দেশে রপ্তানিমুখী শিল্প কারখানায় গত কয়েক বছরে অগ্নিদুর্ঘটনা ধারাবাহিকভাবে বাড়ছে। ২০২০ সালে ১৭৭টি অগ্নিদুর্ঘটনা ঘটে। গত বছর সেটি বেড়ে হয়েছে ২৪১টি। ২০২১ সালে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মারা যান ১৩ জন পোশাক শ্রমিক। আর গত বছর মারা গেছেন ৪ জন।

ডিআইএফইর দুর্বলতার কথায় তিনি বলেন, সংস্থার পরিদর্শন কার্যক্রম চা-নাস্তা খাওয়ার মধ্যেই সীমাবদ্ধ। পরিরদর্শনে কর্মকর্তারা ঘুষ দাবি করেন বলে অনেক উদ্যেক্তা অভিযোগ করেছেন। ডিআইএফইর বিভিন্ন তথ্যও বাস্তবতা বিবর্জিত। নিজেদের মূল্যায়নের কোনো ব্যবস্থা নেই তাদের। জনবল ও দক্ষতার ঘাটতি আছে সংস্থার।

আরএসিসির দুর্বলতা প্রসঙ্গে তিনি বলেন, তাদের পরিদর্শন কমে এসেছে। দুর্ঘটনার এক বছর পরও আরএসসির কেউ কারখানা পরিদর্শনে যায়নি-এমন নজিরও আছে। শক্তিশালী তদারকি ব্যবস্থা গড়ে তোলার জন্য আরএসসি এবং ডিআইএফইর মধ্যে সমন্বয়ের পরামর্শ দেন তিনি।