বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদির দুম্বার মাংস ‘গোপনে ভাগাভাগি’, খবর প্রকাশে ক্ষুব্ধ ইউএনও

news-image

নিজস্ব প্রতিবেদক : অসহায় ও দুস্থদের জন্য দেওয়া সৌদি আরব সরকারের দুম্বার মাংস জনপ্রতিনিধিদের সঙ্গে ‘গোপনে ভাগাভাগি’ করে নিয়েছেন ময়মনসিংহের গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফৌজিয়া নাজনীন। স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের এমন অভিযোগের ভিত্তিতে গতকাল বুধবার আমাদের সময় অনলাইনে খবর প্রকাশ হওয়ায় ক্ষুব্ধ হয়েছেন তিনি।

জানা যায়, অসহায় ও দুস্থদের মাঝে বিতরণের জন্য প্রতিবছর বাংলাদেশে দুম্বার মাংস পাঠায় সৌদি আরব সরকার। পবিত্র ঈদুল আজহার সময় ওই দুম্বাগুলো সৌদি আরবে কোরবানি দেওয়া হয়। বাংলাদেশে পাঠানো সেই মাংস প্রশাসনের কর্মকর্তাদের মাধ্যমে দেশের গরিব-অসহায়দের মাঝে বিতরণ করে সরকার। উপজেলা পর্যায়ে এ দুম্বার মাংস বিতরণের ব্যবস্থা করেন ইউএনও।

এবার ময়মনসিংহ জেলা প্রশাসন থেকে গৌরীপুর উপজেলায় ১৭ কার্টন মাংস পাঠানো হয়। কিন্তু সেই মাংস দুস্থদের মাঝে বিতরণ না করে গৌরীপুরের ইউএনও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে রাতে ভাগ করে দিয়েছেন। তিনি নিজেও এক কার্টন রেখে দিয়েছেন।

ইউএনও ছাড়া সেই মাংসের কার্টন পেয়েছেন ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের সরকারদলীয় এমপি বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ, উপজেলা চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান, ভাইস চেয়ারম্যান মো. সোহেল রানা ও মহিলা ভাইস চেয়ারম্যান সালমা আক্তার রুবি, পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলাম ও ১০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান। তারা সবাই একটি করে মোট ১৬টি কার্টন ভাগ করে নিয়েছেন। আরেকটি কার্টনের কোনো হদিস পাওয়া যায়নি।

সৌদি সরকারের দুম্বার মাংস ‘গোপনে ভাগাভাগি’ শিরোনামে ওই খবর প্রকাশের পর বেশ ক্ষুব্ধ হয়েছেন ইউএনও ফৌজিয়া নাজনীন। গৌরীপুর প্রতিনিধি মশিউর রহমান কাউসারকে উপজেলা প্রশাসনের ফেসবুক আইডি থেকে সরিয়ে দিয়েছেন ক্ষুব্ধ ইউএনও।

ইউএনওর এমন কাণ্ডে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় বীর মুক্তিযোদ্ধা মো. নাজিম উদ্দিন ও ফজলুল হক। তারা বলেন, অসহায়দের মাঝে দুম্বার মাংস বিতরণ না করে রাতে গোপনে তা ভাগাভাগির ঘটনায় বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ হয়েছে। উপজেলা প্রশাসনের ফেসবুক আইডি থেকে সাংবাদিককে আনফ্রেন্ড করার ঘটনাটি দুঃখজনক ও নিন্দনীয়। একজন ইউএনও এ কাজটি করতে পারেন না।

এ বিষয়ে বক্তব্য জানতে আমাদের সময়’র পক্ষ থেকে ইউএনও ফৌজিয়া নাজনীনকে ফোন করা হয়। রিসিভ করে তিনি জানতে চান, তাকে কেন ফোন করা হয়েছে। গোপনে মাংস ভাগাভাগির বিষয় নিয়ে বক্তব্য জানতে চাইলে তিনি ফোনে আর কোনো কথা বলেননি। পরে সংযোগ বিচ্ছিন্ন করে আবার ফোন দিলে রিসিভ করে চুপ করে থাকেন।

তবে এর আগে ইউএনও ফৌজিয়া নাজনীন বলেছিলেন, গৌরীপুর উপজেলায় ২০ কার্টন দুম্বার মাংস বরাদ্দ থাকলেও তিনি বুঝে পান ১৭ কার্টন। চাহিদার তুলনায় বরাদ্দ কম থাকায় ১৩ মার্চ রাতে স্থানীয় জনপ্রতিনিধিদের এক কার্টন করে দুম্বার মাংস বুঝিয়ে দিয়েছেন।

এ বিষয়ে ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) মো. মোস্তাফিজার রহমান বলেন, ‘গৌরিপুরের এই ঘটনা আমার জানা নেই। যদি এমন ঘটনা ঘটে, আমি জেনে নিই। আমরা তদন্ত করে দেখি, আসলে ঘটনা কী ছিল। এরকম হওয়ার কথা নয়।’

দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়ে ডিসি বলেন, ‘কোনো জায়গায় ২০ কার্টন দেওয়ার কথা থাকলে ১৭ কার্টন দিয়েছে, এটাও হওয়ার কথা নয়। যেকোনো জায়গায় যদি অনিয়ম হয়ে থাকে, তাহলে আমরা তদন্ত করে ব্যবস্থা নেব।’ আমাদের সময়

এ জাতীয় আরও খবর