শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৩ বছরের পুরোনো যে রেকর্ড ভাঙলেন ত্যাগনারায়ণ

news-image

ক্রীড়া ডেস্ক : ‘বাপকা বেটা, সিপাইকা ঘোড়া’—বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্টে ত্যাগনারায়ণ চন্দরপলের ব্যাটিং দেখে অনেকের এ কথা মনে পড়তেই পারে। বাবা শিবনারায়ণ চন্দরপলের মতো মাটি আঁকড়ে উইকেটে পড়ে থেকে রান করছেন ছেলে ত্যাগনারায়ণ। ক্যারিয়ারের তৃতীয় টেস্ট খেলতে নেমে ৩৩ বছরের পুরোনো এক রেকর্ড ভাঙলেন ত্যাগনারায়ণ।

বুলাওয়েতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট। ব্রাথওয়েটের সঙ্গে উদ্বোধনী জুটিতেই যেন প্রতিরোধ গড়ার দায়িত্ব নিলেন ত্যাগনারায়ণ। ২৮৬ বলে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন উইন্ডিজ এই বাঁহাতি ব্যাটার। ব্রাথওয়েটের সঙ্গে ৩৩৬ রানের উদ্বোধনী জুটি গড়লেন ত্যাগনারায়ণ। যা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রান। এই জুটিতে ভেঙে গেল গর্ডন গ্রিনিজ ও ডেসমন্ড হেইন্সের জুটির রেকর্ড। ১৯৯০ সালে সেন্ট জোন্সে ইংল্যান্ডের বিপক্ষে উদ্বোধনী জুটিতে হেইনস-গ্রিনিজ যোগ করেছিলেন ২৯৮ রান।

শুধু ৩৩৬ রানের রেকর্ড জুটি গড়েই ত্যাগনারায়ণ থেমে থাকেননি, প্রথম সেঞ্চুরিকেই রূপ দিয়েছেন ডাবলে। ডাবল সেঞ্চুরিটাও এসেছে বেশ রাজকীয়ভাবে। ওয়েলিংটন মাসাকাদজাকে ছক্কা মেরে সাদা পোশাকে প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন ওয়েস্ট ইন্ডিজের এই ওপেনার। এই ডাবল সেঞ্চুরি করতে ত্যাগনারায়ণের লেগেছে ৪৬৫ বল। শেষ পর্যন্ত ৪৬৭ বলে ২০৭ রানের ম্যারাথন ইনিংস খেলে অপরাজিত থাকেন উইন্ডিজের এই বাঁহাতি ব্যাটার। আর ৬ উইকেটে ৪৪৭ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ। এখন পর্যন্ত ১ উইকেট ৭৫ রান করেছে জিম্বাবুয়ে।

এ জাতীয় আরও খবর