সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ বছরে ১৮০ কোটি ইউরো সহায়তা দিয়েছে এএফডি

news-image

নিজস্ব প্রতিবেদক : ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুই বলেছেন, বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে দ্রুত জায়গা করে নিচ্ছে ফ্রান্স। গত ১০ বছরে ১৮০ কোটি ইউরো সহায়তা দিয়েছে ফ্রান্সের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান এজেন্সি ফ্রান্স ডেভেলপমেন্ট (এএফডি)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশে এএফডির কার্যক্রমের ১০ বছর পূর্তি উপলক্ষ্যে ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

রাষ্ট্রদূত ব‌লেন, গত ১০ বছরে ১৮০ কোটি ইউরো সহায়তা দিয়েছে দেশটির উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান এজেন্সি ফ্রান্স ডেভেলপমেন্ট (এএফডি)। এর মধ্যে গত চার বছরেই দিয়েছে ১১০ কোটি ইউরো। ফ্রান্স বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে পাশে থাকবে। এএফডি একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। গত ২০-২৫ বছর ধরে এটি সারা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে।

বিশ্বব্যাপী বাংলাদেশের এএফডির কার্যক্রম সম্প‌র্কে ফ্রান্সের রাষ্ট্রদূত ব‌লেন, পৃথিবীতে সংস্থাটির কার্যক্রম যদি দেখা হয় তাহলে দেখবো বাংলাদেশের গল্প সবচেয়ে অসাধারণ। কিন্তু কেন? কারণ যে হারে এখানে কার্যক্রম বিস্তৃত হয়েছে, সেটির হার সারা পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি।

১০ বছর আগে সীমিত সম্পদ নিয়ে বাংলাদেশের অফিস চালু হয়েছিল জানিয়ে রাষ্ট্রদূত ব‌লেন, খুব শিগগিরই বাংলাদেশ ও ফ্রান্স জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি ইস্যুতে সহযোগিতা করবে।

এএফডির বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর বেনুয়া চাস্তে বলেন, গত বছর ফ্রান্সের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর সবচেয়ে বড় মাইলস্টোন। ভবিষ্যৎ অত্যন্ত উজ্জ্বল। জলবায়ু পরিবর্তন অভিযোজনে আমরা অর্থায়নে মনোনিবেশ করবো।

অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব উত্তম কুমার কর্মকার বলেন, বাংলাদেশে বিভিন্ন খাতে সহায়তা করে এএফডি। সংস্থাটি সব সময় সফট লোন দেয়। তারা কোনো হার্ড লোন দেয় না। এটা আমাদের জন্য খুব ভালো।

 

এ জাতীয় আরও খবর

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে

হাওরের ৯৭ শতাংশ বোরো ধান কাটা শেষ

প্রশমিত হবে তাপপ্রবাহ, ঝরবে বৃষ্টি

দুই দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

সারা দেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি