শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিকিৎসা রাজধানীনির্ভর হলেও তাতেও আস্থার সংকট

news-image

নিউজ ডেস্ক : কার্ডিওলজিসহ অসংক্রামক অনেক রোগের চিকিৎসার ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। সংক্রামক ব্যাধি রোধেও সফল দেশ। সেই তুলনায় ক্যানসারের চিকিৎসায় এখনো নানা ঘাটতির কারণে অনেক পিছিয়ে আছে। অথচ এ রোগে আক্রান্তের সংখ্যা কিন্তু প্রতিনিয়তই বাড়ছে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের তথ্যমতে, প্রতিবছর দেশে প্রায় দেড় লাখের মতো মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে মারা যাচ্ছে এক লাখ ৯ হাজারেরও বেশি রোগী।

উদ্বেগজনক বিষয় হচ্ছে, ক্যানসারের অত্যাধুনিক চিকিৎসাব্যবস্থা এখনো শুধুই ঢাকানির্ভর। কিন্তু ঢাকায়ও ক্যানসারের চিকিৎসাসেবা প্রদানে নানা ঘাটতি থাকায় আস্থা রাখা সম্ভব হচ্ছে না। দেশের আটটি বিভাগীয় মেডিক্যাল কলেজ হাসপাতালে ক্যানসার চিকিৎসায় পৃথক বিভাগ রয়েছে। কিন্তু পর্যাপ্ত লোকবল, যন্ত্রপাতিসহ নানা সংকট থাকায় প্রাথমিক চিকিৎসা দিয়ে রোগীদের পাঠিয়ে দেওয়া হচ্ছে ক্যানসার চিকিৎসায় দেশের একমাত্র বিশেষায়িত প্রতিষ্ঠান মহাখালী জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে। কিন্তু সেটিও নানা সংকট আর অব্যবস্থাপনায় জর্জরিত। অধিকাংশ যন্ত্রপাতি অচল থাকায় ক্যানসার চিকিৎসায় এক ধরনের স্থবিরতা রয়ে গেছে।

এই যখন অবস্থা, তখন বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ শনিবার পালন করা হচ্ছে বিশ্ব ক্যানসার দিবস। এবার এ দিবসের প্রতিপাদ্য- বৈষম্য কমাই ক্যানসার সেবায়। কিন্তু কীভাবে এ বৈষম্য কমানো হবে, এর যথাযথ দিকনির্দেশনা নেই। পরিকল্পনাতেও অব্যবস্থাপনা-সমন্বয়হীনতার বিষয়গুলোই ঘুরেফিরে সামনে আসছে।

বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলার মিনু আক্তার (৪৮) চার বছর ধরে ভুগছেন স্তন ক্যানসারে। বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন। কিন্তু সেখানে পর্যাপ্ত চিকিৎসা না পাওয়ায় গত ২ জানুয়ারি আসেন রাজধানীর মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে। কিন্তু এক মাস ধরনা দিয়েও এখানে থেরাপি নিতে পারেননি তিনি। মিনুর বড় বোন বিউটি বেগম আমাদের সময়কে এসব তথ্য জানান। তিনি বলেন, মিনু বরিশাল মেডিক্যালে কিছুদিন চিকিৎসা নিয়েছিল। কিন্তু সেখানে উন্নত ব্যবস্থা না থাকায় ডাক্তাররা ঢাকায় পাঠিয়েছেন। ঢাকার সংশ্লিষ্ট ডাক্তারদের কাছে আমরা অনেকবার গিয়েছি। কিন্তু তারা থেরাপির কোনো তারিখই দিচ্ছেন না!

ব্রেন ক্যানসারে আক্রান্ত হলে গত ১৩ জানুয়ারি জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে নেওয়া হয় ব্রাহ্মণবাড়িয়ার রোকেয়া বেগমকে (৫৫)। দ্রুত থেরাপি প্রয়োজন বলে জানান চিকিৎসকরা। কিন্তু ২১ দিন পেরিয়ে গেলেও এখনো তার ভাগ্যে থেরাপি জোটেনি। সম্ভাব্য তারিখ দেওয়া হয়েছে চলতি মাসের শেষের দিকে। কিন্তু এ মাসেও তিনি থেরাপি দিতে পারবেন কি না তা নিয়ে সন্দিহান।

শুক্রবার সরেজমিনে জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে গিয়ে দেখা যায়, হাসপাতালের পঞ্চম তলার মহিলা ওয়ার্ডে ভাড়া বিছানার ৫০ নম্বর শয্যায় চিকিৎসাধীন এই রোগী। রোকেয়ার মেজ ছেলে তামজিদুল ইসলাম আমাদের সময়কে বলেন, ‘মায়ের অবস্থা খুবই ক্রিটিক্যাল। দুই সপ্তাহ ধরে ঘুরছি থেরাপির তারিখ পাচ্ছি না। কবে পাব তাও জানি না। আবার যেসব ওষুধ দেয়, দু-একটা ছাড়া বেশিরভাগই বাইরে থেকে আনতে হয়। বেসরকারিতে এই চিকিৎসা করাতে অন্তত ১০ লাখ টাকা লাগবে। কিন্তু সেই সামর্থ্য আমাদের নেই।’

ক্যানসার চিকিৎসার এমন অবস্থা নিয়েই বিশে^র অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ শনিবার পালিত হচ্ছে বিশ^ ক্যানসার দিবস। এবারের প্রতিপাদ্য ‘বৈষম্য কমাই ক্যানসার সেবায়’। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর ক্যানসার কন্ট্রোল (ইউআইসিসি) আগামী বছর পর্যন্ত এই প্রতিপাদ্য নির্ধারণ করেছে। কিন্তু ক্যানসার চিকিৎসায় কীভাবে এই বৈষম্য কমানো হবে তার যথাযথ দিকনির্দেশনা ও পরিকল্পনাতেও অব্যবস্থাপনা-সমন্বয়হীনতার দিক ঘুরেফিরে সামনে আসছে।

সরকারিভাবে যত ক্যানসার রোগী চিকিৎসা নেয় তার অধিকাংশই মহাখালীর ক্যানসার হাসপাতালে। তবে প্রতিষ্ঠানটির বর্তমানে দুই-তৃতীয়াংশ যন্ত্রপাতি অকেজো দীর্ঘদিন ধরে। একাধিকবার নানা উদ্যোগ নেওয়া হলেও নানা অনিয়ম-অব্যবস্থাপনায় আটকে যায় কেনাকাটা। দুবছর আগেও দৈনিক গড়ে হাজারের বেশি রোগী চিকিৎসা নেওয়ার পাশাপাশি থেরাপি পেত ৩০০ থেকে ৪০০ জন। তবে বর্তমানে তা অর্ধেকে নেমেছে। অ্যানেস্থেস্টিটের সংকটে বন্ধ রয়েছে চারটি অস্ত্রোপচার কক্ষ।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিষ্ঠানটিতে চারটি লিনিয়ার এক্সিলারেটর ও দুটি কোবাল্টসহ রেডিও থেরাপির জন্য ছয়টি যন্ত্র ছিল। বর্তমানে একটি লিনিয়ার ছাড়া বাকি পাঁচ যন্ত্রের কোনোটি একেবারে অকজো আবার কোনোটি নষ্ট হয়ে পড়ে আছে। দেড় যুগ আগে কেনা একমাত্র এমআরআই (ম্যাগনেটিক রেজোন্যান্স ইমেজিং) যন্ত্রটিও বিকল কয়েক বছর ধরে। এক বছরের বেশি সময় ধরে হচ্ছে না এক্স-রেও। দুটি সিটি স্ক্যানের একটি নষ্ট প্রায় এক বছর ধরে। অচল যন্ত্রপাতির কারণে রোগীদের অধিকাংশ পরীক্ষা-নিরীক্ষাই করাতে হচ্ছে বাইরের বেসরকারি প্রতিষ্ঠান থেকে। ফলে কম খরচে সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে এসেও মাত্রাতিরিক্ত টাকা লাগছে। যেসব রোগীর এসব পরীক্ষা-নিরীক্ষার আর্থিক জোগান দেওয়ার সামর্থ্য নেই, বলা বাহুল্য তাদের চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে।

মুখগহ্বরে ক্যানসার নিয়ে এই হাসপাতালে ভর্তি রয়েছেন পাবনার সালমা আক্তার। গত দুই সপ্তাহ ধরে চিকিৎসাধীন তিনি। থেরাপির বাইরে সিটি স্ক্যানসহ অন্তত ১২টি পরীক্ষা করাতে হয়েছে তার, যার ৯টিই বেসরকারি প্রতিষ্ঠানে।

রেডিয়েশন অনকোলজি বিভাগের একজন চিকিৎসক আমাদের সময়কে বলেন, ‘এসব সমস্যা দীর্ঘদিনের। ঊর্ধ্বতনদের কেউ এখানে চিকিৎসা নেয় না। কাজেই তাদের এ নিয়ে মাথাব্যথাও নেই। জরুরিভাবে প্রয়োজনীয় বেশ কিছু যন্ত্রপাতি কেনার জন্য আগের পরিচালকরা একাধিকবার উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত টেন্ডার জটিলতায় থমকে গেছে।

সংকট ও সীমাবদ্ধতার কথা স্বীকার করে জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক অধ্যাপক ডা. নিজামুল হক আমাদের সময়কে বলেন, ‘রেডিওথেরাপির যেসব যন্ত্র অচল, সেগুলো নতুন করে কেনার উদ্যোগ নেওয়া হয়েছে। রেডিওথেরাপির জন্য দুটি লিনিয়ার শিগগিরই যুক্ত হবে, প্রতিটির দাম ২৫ কোটি থেকে ৩০ কোটি টাকা। এর মধ্যে একটি কেন্দ্রীয় ঔষধাগারের মাধ্যমে এবং আরেকটি আমাদের হাতে থাকা বরাদ্দ দিয়ে কেনা হচ্ছে। এ ছাড়া স্বাস্থ্য অধিদপ্তরও কিছু যন্ত্র কিনে দেবে। অন্য যন্ত্রগুলোও আগামী বছরের মধ্যে সংস্থান করা সম্ভব হবে বলে আশা করছি।

এদিকে দেশে কী পরিমাণ ক্যানসার রোগী রয়েছে তার সঠিক কোনো পরিসংখ্যান নেই সরকারের হাতে। ২০০৬ সালের পর মাঝে প্রায় ১৭ বছর পেরিয়ে গেলেও মাঠ পর্যায়ে আর কোনো গবেষণা জরিপ হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিভুক্ত প্রতিষ্ঠান গ্লোবক্যানের কাছ থেকে প্রাপ্ত তথ্যের বরাতে বাংলাদেশে ১৫ লক্ষাধিক মানুষ ক্যানসারে আক্রান্ত বলে ধারণা করা হয়। প্রতিষ্ঠানটির তথ্যানুযায়ী, প্রতিবছর দেশের প্রায় দেড় লাখের মতো মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে মারা যায় এক লাখ ৯ হাজারের বেশি রোগী।

জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটের সাম্প্রতিক এক গবেষণার তথ্য বলছে, নারী-পুরুষ মিলিয়ে সর্বাধিক ১৭ দশমিক ৪ শতাংশ আক্রান্ত ফুসফুসের ক্যানসারে। পুরুষদের মধ্যে সর্বাধিক আক্রান্ত ফুসফুসের ক্যানসারে, প্রায় ২৬ শতাংশ। নারীদের মধ্যে সর্বাধিক ২৯ দশমিক ৩ শতাংশ স্তন ক্যানসারে আক্রান্ত। এর পরেই রয়েছে জরায়ু ক্যানসারে আক্রান্তের সংখ্যা।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, দেশে সরকারি-বেসরকারি মিলিয়ে ২৬টি প্রতিষ্ঠানে ক্যানসারের চিকিৎসা করা হয়। নতুন করে হতে যাওয়া ৮টি মেডিক্যাল কলেজেও ক্যানসার ইউনিট থাকছে।

ক্যানসার রোগতত্ত্ব, প্রতিরোধ ও গবেষণা কেন্দ্র, বাংলাদেশের প্রধান নির্বাহী ও জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউটের সদ্যবিদায়ী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন আমাদের সময়কে বলেন, চিকিৎসা দিতে হলে আগে রোগীর প্রকৃত অবস্থা জানতে হবে। কিন্তু সেখানেই আমাদের বড় ঘাটতি। সরকারি-বেসরকারি মিলে সর্বোচ্চ এক-তৃতীয়াংশ রোগী চিকিৎসার আওতায় আসছে। সবচেয়ে বড় সমস্যা শহরকেন্দ্রিক চিকিৎসা ব্যবস্থা। এ জন্য সার্বিকভাবে ক্যানসার শনাক্তকরণ কার্যক্রম বিকেন্দ্রিকরণ করতে হবে। উন্নয়নশীল দেশে স্তন ও জরায়ুর পাশাপাশি মুখগহ্বরের ক্যানসারও গণহারে শনাক্তকরণ করা হয়। সেখানে আমরা কোনোটাই করছি না। প্রশিক্ষিত লোকবল, পরিকল্পনাহীনতা সবচেয়ে বড় প্রভাব ফেলছে। শুধু বড় বড় ভবন করে ক্যানসার নিয়ন্ত্রণ সম্ভব নয়।’

অনকোলজি ক্লাব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ আব্দুল হাই আমাদের সময়কে বলেন, আগের চেয়ে ক্যানসার চিকিৎসায় সামান্য উন্নতি হয়েছে। তবে স্থানীয় পর্যায়ে ক্যানসার চিকিৎসা গুরুত্ব পাচ্ছে না। ফলে সেই চাপ ঢাকায় পড়ছে। ভবন আছে কিন্তু প্রয়োজনের তুলনায় ডাক্তার, নার্স ও টেকনোলজিস্ট নেই। ফলে চিকিৎসা নিতে গিয়ে এতটা ভুগতে হয়। আবার যেখানে ব্যবস্থা আছে সেখানে যন্ত্রপাতি নষ্ট। যন্ত্রপাতি কেনাকাটা ও মেরামত প্রক্রিয়ায়ও গলদ আছে।

তিনি বলেন, যেহেতু আমরা চিকিৎসাসেবা নিশ্চিত করতে পারছি না, তাই প্রতিরোধই একমাত্র বিকল্প ব্যবস্থা।

এ জাতীয় আরও খবর