শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইভিএমে ধীর গতির সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা চলছে, জানালেন সিইসি

news-image

নিজস্ব প্রতিবেদক : রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণে ধীর গতির যে অভিযোগ উঠেছে তা পর্যালোচনা করে এই সমস্যা কাটিয়ে ওঠার চেষ্টা চলছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে রংপুর সিটি করপোরেশনের নির্বাচনোত্তর মতবিনিময় সভা শেষে তিনি একথা বলেন। সভায় রিটার্নিং অফিসার, পর্যবেক্ষক, সাংবাদিকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ২৭ ডিসেম্বর রসিক নির্বাচনে প্রথমবারের মতো সব কেন্দ্রে ইভিএমে ভোট নেওয়া হয়। ওই নির্বাচনে ইভিএমে আঙুলের ছাপ মেলায় সমস্যা, ভোট নিতে ধীর গতি, ভোট শেষ করতে বিলম্বসহ নানা অভিযোগ উঠেছে।

এসব অভিযোগ প্রসঙ্গে সিইসি জানান, সম্প্রতি রংপুরে সিটি করপোরেশনে যে নির্বাচনটি হয়েছে, সেটি সুন্দর, সুষ্ঠু, অংশগ্রহণমূলক হয়েছে। কিন্তু কিছু সংকটের কথা বলা হয়েছে। তিনি বলেন, ‘এগুলো পর্যালোচনা করে আগামীতে চেষ্টা করবো সঙ্কটগুলো ওভারকাম করার জন্য। একই সঙ্গে আপনাদের বলছি যে, অন্যান্য নির্বাচনগুলোতে কিন্তু আমরা এই সমস্যাগুলো পাইনি। আপনারা কিছু কিছু সমস্যার কথা বলেছেন, সেগুলো যৌক্তিক বলে মনে হয়েছে। যেটাই হোক ফিডব্যাক নেওয়ার দরকার ছিল, আমরা সেটি নিয়েছি। ফিডব্যাক নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করবো। যতটা ওভারকাম করা সম্ভব, আমরা চেষ্টা করবো।’

ভোটের দিনের অভিজ্ঞতা তুলে ধরে সিইসি বলেন, ‘গণমাধ্যমের সুবাদে কিছু অভিযোগ পাওয়া গেছে। ভোটগ্রহণ স্লো হচ্ছে- এটা একটা বড় ধরনের অভিযোগ ছিলো। এছাড়া কোনো কোনো ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট মিলছিল না। তবে ভোট দেওয়া বিলম্বিত হচ্ছে, এই অভিযোগটি এর আগে আমরা কখনো পাইনি। আমাদের টেকনিক্যাল এক্সপার্ট, মিডিয়াকর্মী যারা ছিলেন, তারা ফ্যাক্টটা তুলে ধরেছেন। তবে বিলম্ব হয়েছে।’

তিনি বলেন, ‘ফিঙ্গারপ্রিন্ট মেলেনি, এ ঘটনাটি খুব বেশি একটা ঘটেনি। কিন্তু বিলম্ব হয়েছে। বিলম্ব অনেক কারণেই হতে পারে। আমরা বিষয়টি গভীরভাবে চিন্তা করবো। পরীক্ষা-নিরীক্ষা করে এর সঠিক কারণ নিরূপনের চেষ্টা করবো।’ এটা কমিশনকে খুব উদ্বিগ্ন করে তুলেছে বলে মন্তব্য করেন সিইসি।

ইসি চায় স্বচ্ছ, অংশগ্রহণমূলক, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন। এ জন্যে সংশ্লিষ্টদের ‘ফিডব্যাক’ নেওয়া হয়েছে বলে জানান সিইসি।