শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গণঅভ্যুত্থান সৃষ্টি করে সরকারের পতন ঘটানো হবে: মোশাররফ

news-image

নিজস্ব প্রতিবেদক : সরকার পতনসহ ১০ দফা বাস্তবায়নে যুগপৎ আন্দোলনের প্রথম দিনে পুলিশের সঙ্গে সংঘর্ষে পঞ্চগড়ে নিহত আব্দুর রশিদ আরেফিনের গায়েবানা জানাজার নামাজ নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়েছে।

বিএনপি ঘোষিত দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আজ রোববার বাদ আসর এই জানাজা অনুষ্ঠিত হয়। এতে বিএনপির স্থায়ী কমিটির সদস্যসহ কেন্দ্রীয় নেতা এবং যুগপৎ আন্দোলনরত সমমনা রাজনৈতিক ৭ দলীয় জোট-গণতন্ত্র মঞ্চ ও ১২ দলীয় জোট শরিক দলের নেতারা অংশ নেন। এছাড়া দেশের বিভিন্ন জেলা ও মহানগরে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

নয়াপল্টনে গায়েবানা জানাজার আগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচি শনিবার সারাদেশে গণমিছিল ছিল। পুলিশ ও সরকারি পেটুয়াবাহিনী আক্রমণ করে গণমিছিল পণ্ড করে দিয়েছে। গুলিবর্ষণে আমাদের পঞ্চগড়ে ইউনিয়ন বিএনপি নেতা আবদুর রশিদ আরেফিন নিহত হয়েছেন। তার রুহের মাগফেরাত কামনা করি। এছাড়া গণমিছিল কর্মসূচিতে দেশের বিভিন্ন জায়গায় বাধা দিয়ে নেতাকর্মীদের মারধর ও গ্রেপ্তার করা হয়েছে।

ড. মোশাররফ বলেন, আমাদের ৩৭ লাখের বেশি নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। এই অবস্থায় বিএনপি ও সমমনা রাজনৈতিক দল ও দেশের মানুষ জেগে উঠেছে, শক্তিশালী হচ্ছে। এবার হামলা করে আন্দোলন দমানো যাবে না। আমাদের আন্দোলনের যাত্রা শুরু হলো। গণঅভ্যুত্থান সৃষ্টি করে এই সরকারের পতন ঘটানো হবে।

তিনি বলেন, ‘এদেশে অতীতে যত আন্দোলন হয়েছে, যারা রক্ত দিয়েছে তাদের রক্ত বৃথা যায় না। রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। দুর্ভাগ্য ক্ষমতায় থাকতে গিয়ে সেই মুক্তিযুদ্ধের চেতনা, গণতান্ত্রিক অধিকার, কথা বলা অধিকার, অর্থনৈতিক মুক্তিসহ সব কিছু ধ্বংস করে দিয়েছে।’

জানাজায় আরও অংশ বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, বরকত উল্লাহ বুলু, অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আযম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, আবুল খায়ের ভূঁইয়া, ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স কেন্দ্রীয় ও মহানগর নেতাদের মধ্যে তাইফুল ইসলাম টিপু, নবী উল্লাহ নবী, আমিনুল হক রফিকুল আলম মজনু প্রমুখ।

সাত দলীয় জোট গণতন্ত্র মঞ্চের নেতাদের মধ্যে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, গণঅধিকার পরিষদের রাশেদ খান, ভাসানী অনুসারী পরিষদের হাবিবুর রহমান রিজু প্রমুখ।

১২ দলীয় জোটের নেতাদের মধ্যে কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, জাতীয় পার্টির (জাফর) আহসান হাবিব লিংকন, লেবার পার্টির মোস্তাফিজুর রহমান ইরান, বিএলডিপির শাহাদাত হোসেন সেলিম, এনডিপির আবু তাহের প্রমুখ। এছাড়া জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাপগা) খন্দকার লুৎফর রহমান, এনপিপির মোস্তাফিজুর রহমান মোস্তফা প্রমুখ।

বিএনপি অঙ্গ এবং সহযোগী সংগঠনের উল্লেখযোগ্য নেতাদের মধ্যে ছিলেন কাজী রওনাকুল ইসলাম টিপু, ড. কাজী মনিরুজ্জামান মনির, মামুন হাসান, আব্দুল মোনায়েম মুন্না, ইসহাক সরকার, এসএম জিলানী, রাজিব আহসান, ডা. জাহেদুল কবির জাহিদ, ছাত্রদলের সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলসহ কয়েক ’শ নেতাকর্মী জানাজায় অংশ নেন।