শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় আখের রস থেকে তৈরি হচ্ছে সুস্বাদু লালি গুড়

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় আখের রস থেকে তৈরি হচ্ছে তরল গুড়। এ মৌসুমে এখানকার তৈরি এই তরল গুড়ের চাহিদা রয়েছে সর্বএ। জেলার চাহিদা মিটিয়ে যাচ্ছে পার্শ্ববর্তী বিভিন্ন জেলায়। আর স্হানীয় ভাবে একে বলা হয় লালি গুড়।শীতের এসময়  বিভিন্ন পিঠা-পুলির সঙ্গে মুখরোচক লালি গুড় স্বাদে আনে ভিন্নতা।
জেলা বিভাগের সূএ জানায়, জেলার বিজয়নগর, কসবা ও আখাউড়া উপজেলার কিছু এলাকায় বাণিজ্যিকভাবে আখ চাষ করা হয়। জমিতে আখ পরিপূর্ণ হলে রস থেকে লালি উৎপাদন করেন চাষীরা। চলতি বছর জেলায় ৭০ হেক্টর জমিতে আখের চাষ হয়েছে। যার বেশির ভাগ অংশ  শুধুমাত্র বিজয়নগরেই উৎপাদন হচ্ছে। এ উপজেলার ২৫ হেক্টর জমিতে চাষ করা আখ থেকে অন্তত ১শ টন লালি তৈরি হবে আশা করছে কৃষি বিভাগ।
সরেজমিনে ঘুরে জানা যায়, বিজয়নগর উপজেলার বিষ্ণুপুর, দুলালপুর ও বক্তারমুড়া গ্রামের প্রায় শতাধিক পরিবার বংশপরম্পরায় বাণিজিক্যভাবে লালি উৎপাদন করে আসছে। প্রতি বছর শীতের শুরুতে লালি তৈরির কাজ শুরু করে পরিবারগুলো। মূলত নভেম্বরের শেষ সপ্তাহ থেকে ফেব্রুয়ারি মাস র্পযন্ত চলে লালি তৈরি ও কেনাবেচা। প্রতি কেজি লালি বা তরল গুড় খুচরা বিক্রি হচ্ছে ১২০ টাকায়।
লালি উৎপাদনকারী খুরশেদ মিয়া জানান, আখ কাটা ও মাড়াইয়ের কাজে শ্রমিকের মজুরি বেড়েছে। ঘানি টানানোর জন্য লাখ টাকা বা তার বেশি দিয়ে মহিষ কিনতে হচ্ছে। সব মিলিয়ে লালি তৈরিতে যে খরচ পড়ছে, সে অনুযায়ী দাম পাওয়া যায় না।তবে পূর্বপুরুষদের এ পেশায় আমরা ধরে রেখেছি।
আরেক চাষী কুদ্দুস মিয়া বলেন, প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পযর্ন্ত চলে লালি তৈরির কর্মযজ্ঞ। প্রথমেই চলে আখ মাড়াই। মহিষের চোখ ঢেকে ঘানি টানানোর মাধ্যমে আখ মাড়াই করে রস সংগ্রহ করা হয়। এরপর রস জমিয়ে ছাকনি নিয়ে ছেকে রাখা হয় বড় কড়াইয়ে। পরর্বতীতে দুই থেকে তিন ঘণ্টা জাল দিয়ে ঘন করা হয় আখের রস। এরপর সেই রস লাল রং ধারণ করলে নামানো হয় কড়াই থেকে। এভাবেই তৈরি হয় লালি বা তরল গুড়। তবে শ্রমিক মজুরিসহ সব কিছুতেই এখন খরচ বেড়েছে।
এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সুশান্ত সাহা বলেন, ‘এ বছর ১০০ টনের মতো তরল গুড় উৎপাদন হবে বলে আশা করছি। কীভাবে আখের ফলন বৃদ্ধি করে গুড়ের উৎপাদন বাড়ানো যায়; সে সর্ম্পকে কৃষকদের প্রয়োজনীয় সহযোগিতা ও পরার্মশ দেওয়া হচ্ছে।