শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাকিতে আট পণ্য আমদানিতে ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়বে না: বাণিজ্যমন্ত্রী

news-image

রংপুর প্রতিনিধি : আসন্ন রমজানে বাজারে সরবরাহ স্বাভাবিক রাখতে আটটি পণ্য বাকিতে আমদানির সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ভোজ্যতেল, ছোলা, খেজুরসহ এই আট পণ্য বাকিতে আমদানির ক্ষেত্রে ব্যবসায়ীরা কোনো ধরনের ক্ষতির মুখে পড়বে না বলে আশ্বস্ত করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, এই সুযোগ অস্থির নিত্যপণ্যের বাজারে সহায়ক হিসেবে কাজ করবে। এতে বাজার স্থিতিশীল হবে, সমস্যাও কমবে।

বুধবার দুপুরে তিন দিনের সফরে রংপুরে এসে ডায়াবেটিস সমিতির মাঠে উপকারভোগী পরিবারের মধ্যে টিসিবি পণ্য বিক্রয়ের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ডলারের দাম যা বেড়েছে আমাদের ইমপোর্টকৃত মালগুলোর ওপর তার প্রভাব পড়েছে। অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে এখনো মূল্য স্থিতি কমই আছে। মানুষের ক্রয় ক্ষমতার সীমাবদ্ধতা আছে। সব মিলিয়ে অন্য দেশের তুলনায় আমরা ভালো আছি।

বিদ্যুৎ প্রসঙ্গে তিনি বলেন, বর্তমানে এর ব্যবহার প্রায় ৪০-৪৫ ভাগ কম হয়েছে। আমরা কিছুটা সীমাবদ্ধতা নিয়ে এসে বিলাসবহুল গাড়িসহ বিভিন্ন পণ্যের আমদানি কমিয়ে এনেছি।

‘শীতকালীন পণ্যের দাম কিন্তু সহনীয় পর্যায়ে আছে। আর চাল, ডাল, তেল ও চিনিসহ যেসব পণ্য আমদানি করতে হয়, তার দামতো বিশ্ব বাজারের ওপর নির্ভর করে। এটা কখন কমবে বা বাড়বে বলা বড়ই মুশকিল।’

টিসিবি এক কোটি পরিবারকে পণ্য দিচ্ছে, এটা চলমান থাকবে বলেও জানান তিনি।

বিএনপির উদ্দেশে টিপু মুনশি বলেন, বিএনপি বড় রাজনীতিক দল, তারা আন্দোলন করবে। তবে তারা রাজপথে আন্দোলন করে কাউকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে পারবে না। এটা সম্ভব নয়। তাদের প্রতি আহ্বান, গণতান্ত্রিক আন্দোলন করে আগামী নির্বাচনে আসুন।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ বড় দল, সে কারণে ঐক্যবদ্ধভাবে কাজ করলে রসিক নির্বাচনে খারাপ ফলাফল হওয়ার কথা নয়। আওয়ামী লীগ সরকার সব সময় সুষ্ঠুভাবে যে কোনো নির্বাচন সম্পন্ন করে। ইতিমধ্যে সুষ্ঠুভাবে নির্বাচনের অনেক উদাহরণ রয়েছে। সেই ধারাবাহিকতায় রংপুর সিটি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হবে।

পরে ডায়াবেটিস সমিতির বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন রংপুর মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আবুল কাশেম, জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক জাসেম বিন জুম্মন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদী হাসান রনিসহ প্রমুখ।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন