শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুজারা-আইয়ারে দ্বিতীয় সেশন ভারতের

news-image

অনলাইন ডেস্ক : চাপের মুখে আগ্রাসী ব্যাটিং করছিলেন রিশাভ পান্ত। তাকে থামানো গেলেও চেতেশ্বর পুজারা অবিচল রইলেন। তার শান্ত-সুন্দর ব্যাটিংয়ের সঙ্গে দারুণ সঙ্গ দিলেন শ্রেয়াস আইয়ার। সুবাদে প্রথম সেশনের চাপ কাটিয়ে দ্বিতীয় সেশনে ভালোভাবেই ঘুরে দাঁড়াল ভারত।

চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে লড়ছে বাংলাদেশ ও ভারত। বুধবার সকাল সাড়ে ৯টায় শুরু হয় ম্যাচটি। চা বিরতির আগে ৫৬ ওভারে ৪ উইকেটে ১৭৪ রান তুলেছে সফরকারীরা।

প্রথম সেশন শেষে ভারতের স্কোর ছিল ৮৫/৩। অর্থাৎ দ্বিতীয় সেশনে মাত্র এক উইকেট হারিয়ে ৮৯ রান তুলেছে দলটি।

পুজারা ১১৬ বলে ৪২ ও আইয়ার ৭৭ বলে ৪১ রানে অপরাজিত আছেন। দুজনই অবশ্য সুযোগ দিয়েছেন। কিন্তু স্বাগতিকরা তাদের জীবন উপহার দিয়েছেন।

৪৮ রানে ৩ উইকেট হারানোর পর পান্ত উইকেটে এসে পাল্টা আক্রমণের চেষ্টা করেন। চতুর্থ উইকেটে পুজারার সঙ্গে তিনি যোগ করেন ৬৪ রান। ৩২তম ওভারে পান্তকে বোল্ড করে দলকে ব্রেক-থ্রু এনে দেন মেহেদী হাসান মিরাজ। ম্যাচে যা তার প্রথম শিকার। পান্ত ৪৫ বলে ৬ চার ও ২ ছক্কায় ৪৬ রান করেন।

এর আগে প্রথম সেমনে তাইজুলের স্পিন ঘূর্ণিতে বিপাকে পড়ে টস জিতে ব্যাটিং নেওয়া ভারত। দুই ওপেনার যখন উইকেটে জমে গিয়েছিলেন, ঠিক তখনই তাইজুল প্রথম আঘাত হানেন। ফেরান শুভমান গিলকে। আরেক ওপেনার লোকেশ রাহুলকে বোল্ড করেন খালেদ আহমেদ। ঠিক পরের ওভারেই বিরাট কোহলিকে তুলে নেন তাইজুল। লাঞ্চের আগে তাতে ৩ উইকেট হারায় ভারত।

গিল ৪০ বলে তিন চারে ২০ রান করেন। ৫৪ বলে তিন চারে ২২ রান করেন রাহুল। আর ৫ বলে ১ রান করে ফিরতে হয় কোহলিকে।

গত জুনে ওয়েস্ট ইন্ডিজ সফরের পর প্রায় ৬ মাস পর টেস্ট খেলতে নেমেছে বাংলাদেশ। এ বছর এখন পর্যন্ত ৮ টেস্ট খেলে ৬টিতেই হেরেছে তারা। একমাত্র জয়টি এসেছিল বছরের শুরুতে নিউজিল্যান্ডের মাটিতে।

টেস্ট সিরিজের আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে দুই দল। সিরিজটি ২-১ ব্যবধানে জিতে নেয় স্বাগতিকরা।

বাংলাদেশের হয়ে এ ম্যাচে অভিষেক হয়েছে ঘরোয়া ক্রিকেটে অলো ছড়িয়ে দলে ডাক পাওয়া জাকির হাসানের। দুই পেসার ও তিন স্পিনার নিয়ে খেলছে বাংলাদেশ। ইনজুরি শঙ্কায় নেই তাসকিন আহমেদ। খালেদ আহমেদ ও ইবাদত হোসেন রয়েছেন পেস আক্রমণে। স্পিন আক্রমণে সাকিব ও তাইজুল ইসলামের সঙ্গে রয়েছেন মেহেদী হাসান মিরাজ। স্কোয়াডে থাকলেও একাদশে সুযোগ মেলেনি সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হকের।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন