রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাভারে বিএনপি নেতাকর্মীদের বাড়িতে তল্লাশি ও ভাঙচুরের অভিযোগ

news-image

ওমর ফারুক, সাভার : সাভার-আশুলিয়ায় বিএনপি নেতাকর্মীদের বাড়িতে পুলিশ ও ডিবি তল্লাশি চালাচ্ছে বলে অভিযোগ জানিয়েছে দলটি। গত কয়েক দিনে বিএনপি ও অঙ্গসংগঠনের অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানায় তারা। গ্রেপ্তার আতঙ্কে অনেকে বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন বলেও অবিযোগ দলটির।

তবে পুলিশের দাবি, নাশকতা ও বিশৃঙ্খলা এড়াতে অভিযানের অংশ হিসেবে বিএনপি নেতাকর্মীদের বাড়িতে তল্লাশি চালানো হচ্ছে।

বিএনপি নেতারা বলছেন, ১০ ডিসেম্বর ঢাকার মহাসমাবেশে যেন বিপুলসংখ্যক নেতাকর্মী যোগ দিতে না পারেন এ জন্য মিথ্যা বানোয়াট, কল্পকাহিনী সাজিয়ে পুলিশ বিএনপি নেতাকর্মীদের আসামি করে একের পর এক ‘গায়েবি’ মামলা দায়ের করছে। এসব মামলায় নেতাকর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি চালাচ্ছে এবং অর্ধশতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। পুরোনো মামলায় ‘অজ্ঞাতনামা’ আসামির স্থানে সক্রিয় নেতাদের নাম ঢুকিয়ে গ্রেপ্তার অভিযান চালানো হচ্ছে।

ঢাকা জেলা বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মো. খোরশেদ আলম বলেন, গতকাল (সোমবার) রাতেও আমার বাড়িতে পুলিশ এসে তল্লাশি করেছে। পরে তারা আমার শ্বশুর বাড়িও গেছে। এ ছাড়া আমার ভাড়া বাড়িতে তল্লাশি অভিযানের নামে ভাড়াটিয়াদের হুমকি-ধমকি দিয়েছে। মহাসমাবেশকে ঘিরে এখন দিনে এবং রাতে পুলিশ তল্লাশি চালানোয় আমরা এখন বাড়িতে থাকতে পারছি না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি ও অঙ্গসংগঠনের একাধিক নেতাকর্মীরা বলেন, ‘বিএনপির দলীয় বড় কোনো কর্মসূচি কিংবা নির্বাচন এলেই পুলিশের এমন তল্লাশি অভিযান শুরু হয়। গ্রেপ্তার এড়াতে তখন বাড়ি ছেড়ে আমাদের অন্যত্র অবস্থান করতে হয়। মহাসমাবেশ সামনে রেখে বিএনপির ওপর চাপ বাড়াতে এবং কর্মসূচি বানচাল করতেই এমন অভিযান চালানো হচ্ছে।

বিশেষ অভিযানের নামে ‘গণগ্রেপ্তারের’ প্রতিবাদ জানিয়ে তারা ‘গণতন্ত্র পুনরুদ্ধারে’ বিএনপির চলমান সংগ্রামে পুলিশকে জনগণের মুখোমুখি দাঁড় না করানোর আহ্বান জানিয়েছেন।

নেতারা দাবি করেন, বিএনপির কর্মসূচি বানচাল করতেই পুলিশ তল্লাশি অভিযান শুরু করেছে। গত তিন দিন ধরে গভীর রাত থেকে ভোর পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় বাড়ি বাড়ি তল্লাশি চালানো হচ্ছে। পুলিশ এসব অভিযান চালিয়ে আমাদের সমাবেশে যাওয়া ঠেকাতে পারবে না।

ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাক বলেন, আওয়ামী লীগ গণতান্ত্রিক সরকার নয়, অবৈধ সরকার। এরা জনগণকে তোয়াক্কা করে না, জনগণের ভালো-মন্দ চিন্তা করে না। এ কারণে জনগণকে ভয়ভীতি দেখানোর জন্য বিভিন্ন নেতাকর্মীর বাড়িঘরে হামলা চালিয়ে ভাঙচুর করেছে।

তার অভিযোগ, রবিবার পুলিশ আমার বাড়ির তালা ভেঙে ভেতরে ঢুকে সব আসবাবপত্র ভাঙচুর ও তছনছ করেছে। সোমবার আমার জেলা কমিটির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীর বাড়িতেও পুলিশ হামলা ও ভাঙচুর চালিয়ে আতঙ্ক সৃষ্টি করেছে। এভাবে জেলা ও দেশের বিভিন্ন স্থানে নেতাকর্মীদের বাড়িঘরে হামলা, নির্যাতন ও গায়েবি মামলা অব্যাহত রয়েছে। ইতিমধ্যে সমাবেশকে কেন্দ্র করে আমাদের ঢাকা জেলায় নেতাকর্মীদের নামে ২৫টি মামলা হয়েছে। এসব মামলায় কয়েক শ লোক গ্রেপ্তার হয়েছে।

তিনি বলেন, সরকার যত নির্যাতন বাড়াচ্ছে আমাদের দলীয় নেতাকর্মী এবং সাধারণ মানুষের মধ্যে উৎসাহ আরো বৃদ্ধি পাচ্ছে। যে কারণে ১০ নভেম্বরের সমাবেশে আগে যে পরিমাণ লোক হতো, হামলা-মামলার কারণে তার দ্বিগুণ উপস্থিত হবে।

তিনি বলেন, বলেন, পার্টি অফিসের সামনে দিয়ে হাটতে গেলেও সাধারণ মানুষকে ধরে নিয়ে যাওয়া যাচ্ছে।

সাভারের সাবেক সাংসদ (ঢাকা-১৯) ডা. দেওয়ান মো. সালাউদ্দিন বাবু বলেন, আগামী ১০ নভেম্বর ঢাকায় বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সরকার আতঙ্কে রয়েছে। যে কারণে মুখে মুখে সম্মেলনের অনুমতি দেওয়া এবং সহযোগিতার কথা বলা হলেও গত কয়েক দিনে অন্তত সাভার-আশুলিয়া ৬টি নতুন মামলা হয়েছে। পাশাপাশি পুরোনো মামলায় অজ্ঞাত আসামি হিসেবে এখন পর্যন্ত অর্ধশত নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

তিনি বলেন, আমি বর্তমানে সাভারের বাসায় না থাকলেও সেখানে পুলিশ অভিযান চালিয়ে ভাঙচুর করেছে। আমরা আশাবাদী তাদের সব বাধা অতিক্রম করে পায়ে হেঁটে হলেও নেতাকর্মী ও সাধারণ মানুষ সমাবেশে আসবে এবং সফলভাবে সমাবেশ অনুষ্ঠিত হবে।

মামলা এবং গ্রেপ্তারের বিষয়ে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুল্লাহিল কাফি বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে অভিযান চলছে এবং যাদের বিরুদ্ধে মামলা ও সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে তাদেরই আইনের আওতায় আনা হচ্ছে। এ ছাড়া কেউ যদি ভাঙচুর, হামলাসহ ফৌজদারি অপরাধ করে এসব মামলার ওয়ারেন্টভুক্ত আসামিদের গ্রেপ্তার করা হচ্ছে।

 

এ জাতীয় আরও খবর

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী

ওমরাহ পালন করেছেন ফখরুল দম্পতি

এই সরকারের আমলে জনগণ ভোট দিতে পারে না : রিজভী

‘ভোটে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা দলের নীতিগত সিদ্ধান্ত’

দেশে মুক্ত গণমাধ্যম অনুপস্থিত : মঈন খান

বৃহস্পতিবার ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্র স‌চিব

আবারও রিমান্ডে মিল্টন সমাদ্দার

জনগণের কথা চিন্তা করে আইন তৈরি করতে হবে : আইনমন্ত্রী

সুন্দরবনের আগুন নেভাতে হেলিকপ্টার থেকে ছিটানো হচ্ছে পানি

শাহজালালে ৩ রাত ফ্লাইট উঠানামা বন্ধ থাকবে