শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দার্জিলিংয়ের কমলায় হাসছে পীরগঞ্জের ‘অরেঞ্জ ভ্যালি’

news-image

বিষ্ণুপদ রায়,পীরগঞ্জ (ঠাকুরগাঁও) : গাছের ডালে থোকায় থোকায় ঝুলছে দার্জিলিং জাতের হলুদ রঙের কমলা। বড় আকৃতির এসব কমলার রঙও লোভনীয়, যার ভারে নুয়ে পড়েছে গাছ। এই দৃশ্য ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার মালঞ্চা গ্রামের ‘অরেঞ্জ ভ্যালি’র। নয়নাভিরাম বাগানটি দেখতে প্রতিদিনই জেলার বিভিন্ন এলাকা থেকে ছুটে আসছে মানুষ।

গত বৃহস্পতিবার থেকে অরেঞ্জ ভ্যালিতে শুরু হয় কমলা তোলা। মিষ্টি এবং রসালো এ কমলা বাগানেই বিক্রি হচ্ছে কেজিতে ৩০০ টাকা। বাগান মালিকের আশা, এবার ৩০ লাখ টাকার কমলা বিক্রি করতে পারবেন তিনি।

পীরগঞ্জের কোষারাণীগঞ্জ ইউনিয়নের মালঞ্চা গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়- আড়াই বিঘা জমির ওপর দার্জিলিং জাতের কমলার বাগান করেছেন উপজেলার বীরহলি গ্রামের কৃষি উদ্যোক্তা আবু জাহিদ ইবনুন ইকরাম জুয়েল। বাগানটিতে রয়েছে আড়াইশর মতো কমলা গাছ। এর আগে সাতবার কমলা বাগান করেছেন তিনি। এবারও প্রচুর কমলা ধরেছে জুয়েলের বাগানে।

আমাদের সময় অনলাইনকে জুয়েল বলেন, ১১ বছর আগে জেলা হর্টিকালচার সেন্টার থেকে ৫ টাকা করে আড়াইশ চারা কিনেছিলেন। যদিও তার বাগান করার ইচ্ছা ছিল না। শুধুমাত্র হর্টিকালচার সেন্টারের কর্মকর্তাদের অনুরোধে তিনি কমলার চারাগুলো কিনেছিলেন। এখন সেই আড়াইশ চারা গাছ হয়ে বছরে ১৫-২০ লাখ টাকার কমলা দিচ্ছে।

গত বছর প্রায় ২০ লাখ টাকার কমলা বিক্রি করেছিলেন জুয়েল। এবার ৩০০ মণ কমলা হতে পারে বলে আশা তার। স্থানীয় বাজারের চাহিদা পূরণের পাশাপাশি এসব কমলা সরবরাহ করা হচ্ছে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায়।

এদিকে জুয়েলের বাগানে প্রচুর দর্শনার্থী আসেন দেশের বিভিন্ন অঞ্চল থেকে। দর্শনার্থীদের চাপ সামলাতে ২০ টাকা প্রবেশমূল্য নির্ধারণ করেছেন তিনি। তারপরেও বাগানে ভিড় কমেনি, যা সামাল দিতে বাগান মালিকসহ ৮ জনকে হিমশিম খেতে হচ্ছে।

জুয়েল জানান, তার বাগানের কমলার স্বাদ দার্জিলিংয়ের কমলার মতো। অর্গানিক পদ্ধতিতে তিনি বাগান করছেন। আড়াই বিঘার এ বাগানে তার খরচ হয় চার লাখ টাকা। অপরদিকে বাগানের ভেতর কম দামে গরম কাপড় বিক্রি শুরু করেছেন তিনি। দর্শনার্থীরা যাতে বাগানে ঘুরতে এলে কেনাকাটা করেন, এই জুয়েলের উদ্দেশ্য।

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, ‘অরেঞ্জ ভ্যালির কমলা খুবই সুস্বাদু। এ বাগানের কমলা দেশের বিভিন্ন এলাকায় যায় এবং আমাদের দেশে উৎপাদিত কমলা হিসেবে প্রশংসিত হয়েছে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহরিয়ার নজির বলেন, ‘জুয়েলের কমলা বাগান একটি ব্র্যান্ড হয়ে উঠেছে। তার মতো কেউ এমন কমলা বাগান করতে চাইলে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করা হবে।’

উল্লেখ্য, ভারতীয় দার্জিলিং জাতের কমলা গাছ ৫০ বছর পর্যন্ত ফল দেয়। এটি একটি অর্থকরী ফসল, যা খুব সহজে ও স্বল্প খরচে উৎপাদন করা যায়।