শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরেই বানান ময়েশ্চারাইজার

news-image

অনলাইন ডেস্ক : শীত এলেই ত্বকের শুষ্কতা পেয়ে বসে। আর এই শুষ্কতা দুর করতে চাই ময়েশ্চারাইজার। ঘরে বানানো ময়েশ্চারাইজার ত্বকের জন্য সবচেয়ে কার্যকর। কীভাবে বানাবেন জানালেন বিউটি ব্লগার নাহিন ইসলাম

▶ নারকেল তেল ও মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার। যা শুষ্ক, খসখসে ত্বক সতেজ রাখে। নারকেল তেল ও মধুতে অ্যান্টিমাইক্রোবিয়াল গুণ রয়েছে। যা শুষ্ক ত্বককে পুষ্টি জোগায়।

তৈরির পদ্ধতি : নারকেল তেল ও মধু ১ টেবিল চামচ মিশিয়ে মুখ, ঘাড় এবং হাতে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন । ত্বকের সতেজ ফিরে আসবে। নারিকেল তেলের পরিবর্তে জলপাই তেলও ব্যবহার করা যায়।

▶ কলা এবং মধুতে ময়েশ্চারাইজিং গুণ রয়েছে। এ ছাড়া অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান থাকায় ত্বকের শুষ্কতা ও যেকোনো সংক্রমণ দুর করে।

তৈরির পদ্ধতি : পাকা কলা ম্যাশ করে ২ টেবিল চামচ মধু দিয়ে পেস্টে বানিয়ে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

▶ মেয়োনেজে ময়েশ্চারাইজিং গুণ রয়েছে। মেয়োনেজের সঙ্গে বেবি অয়েল মিশিয়ে প্যাক বানিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন।

তৈরির পদ্ধতি : দুই টেবিল চামচ স্বাদহীন মেয়োনিজ ও ১ চামচ বেবি অয়েল মিশিয়ে মুখ, ঘাড় এবং হাতের উপড়ে ব্যবহার করুন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। একটি ডিম দিয়ে তৈরি মেয়োনেজের পুরোটাই নিন।

▶ ডিমের কুসুম ও বাদাম তেলে ফ্যাট রয়েছে। যাতে ময়েশ্চারাইজিং গুণ রয়েছে। অন্যদিকে, বাদাম তেল ভিটামিন ই, মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, পটাশিয়াম, জিংক ,অন্যান্য খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ। ত্বকের সৌন্দর্য বাড়ায়।

তৈরির পদ্ধতি : ডিমের কুসুম এবং বাদাম তেল সমপরিমাণ মিশিয়ে পা, কনুই, হাঁটু এবং মুখে ব্যবহার করুন। ডিমের গন্ধ থেকে মুক্তি পেতে কয়েক ফোঁটা লেবুর রস প্যাকের মধ্যে দিয়ে নিতে পারেন।

▶ মধুর উপকারিতা আমরা জানি। আর চকলেটে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে যা ত্বকে উজ্জ্বলতা বাড়ায়। এতে থাকা ফ্যার্ট ত্বক এক্সফোলিয়েট করার সময় ত্বককে ময়েশ্চারাইজও করে।

তৈরির পদ্ধতি : ২-৪টি ডার্ক চকলেটের টুকরো গলিয়ে এর সঙ্গে ১ চা চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর মুখ ও ঘাড়ের সব অংশে দুªত লাগিয়ে নিন। শক্ত হওয়ার আগেই।১৫ মিনিটের জন্য ত্বকে রাখুন। এ সময় ছোট ছোট স্ট্রোকে মুখের ওপর ম্যাসাজ করুন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সাধারণ চকলেট ব্যবহার করুন।

▶ পাকা পেঁপে উচ্চ ময়েশ্চারাইজার ও ত্বক-উজ্জ্বল করে। ত্বককে সুস্থ, সতেজ এবং উজ্জ্বল রাখতে সহায়তা করে। পেঁপে রোদে পোড়া এবং ত্বকের প্রদাহ কমায়। ত্বকের পোরস কমায়ও পিগমেন্টেশনও দুর করে।

তৈরির পদ্ধতি : এক টুকরো পাকা পেপে পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ত্বকে ব্যবহার করুন। কিছুক্ষণ রেখে পানি দিয়ে ধুয়ে নিন।

 

এ জাতীয় আরও খবর