শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে দেয়াল চিত্র বিশ্বকাপের আবহ জমিয়ে দিয়েছে আর্জেন্টিনায়

ক্রীড়া ডেস্ক : দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। চ্যাম্পিয়নের দৌড়ে এবারও রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। আ এ আবহেই দিয়াগো ম্যারাডোনাকে স্মরণ করছে আর্জেন্টিনা। দেশটির রাজধানী বুয়েনস আইরেসে তৈরি করা হয়েছে আর্জেন্টিনার জার্সি পরা ম্যারাডোনার বিশালাকার দেয়ালচিত্র। নজর কাড়া যে ছবি ল্যাটিন আমেরিকার ওই দেশে বিশ্বকাপের আবহ আরও জমিয়ে দিয়েছে ।

নতুন তৈরি হওয়া ওই দেওয়াল চিত্রে আর্জেন্টিনার নীল-সাদা জার্সি পরে রয়েছেন মারাদোনা। সেই ছবিতে নিজের মুষ্টিবদ্ধ হাত তুলে রয়েছেন তিনি। বিশালাকার দেওয়াল চিত্রের উচ্চতা প্রায় ১৪৮ ফুট বা ৪৫ মিটার। এবং তা চওড়ায় ১৩১ ফুট বা ৪০ মিটার। বুয়েনস আইরেসের ১৪ তলা বিল্ডিংয়ের এক পাশে আঁকা হয়েছে মারাদোনার ওই চিত্র।

২০২০ সালের ২৫ নভেম্বর মৃত্যু হয়েছে আর্জেন্টিনার ‘ফুটবল দেবতা’র। তার পর প্রথম বার এ ধরনের মুরাল তৈরি হল সে দেশে। আর্জেন্টিনা ফুটবল দলের হয়ে পশ্চিম জার্মানিকে হারিয়ে ১৯৮৬ সালে বিশ্বচ্যাম্পিয়নের মুকুট জিতেছিলেন। সেটাই লাতিন আমেরিকার এই দেশের শেষ বার বিশ্বজয়।

সেই জয়ের পিছনে গুরুত্বপূর্ণ অবদান ছিল মারাদোনার। সে দিনের কথা স্মরণ করলে আজও আবেগতাড়িত হয়ে পড়েন সে দেশের প্রবীণ নাগরিকরা। ওই বিশ্বকাপের ইংল্যান্ডের বিরুদ্ধে করা মারাদোনার দুটি গোল নিয়ে আলোচনা হয় এখনও। এর মধ্যে ‘হ্যান্ড অব গড’ গোলটি নিয়ে ইংরেজ সমর্থকরা এখনও ক্ষোভ প্রকাশ করে থাকেন। অবশ্য তার পরের গোলটি শতাব্দির সেরা গোলের তকমা আদায় করে নিয়েছে।

১৯৯০ সালের বিশ্বকাপের ফাইনালে ফের মুখোমুখি হয় পশ্চিম জার্মানি ও আর্জেন্টিনা। সেই ম্যাচে অবশ্য ১-০ গোলে হেরে যায় আর্জেন্টনা। ১৯৯৪ সালে ডোপিংয়ের অভিযোগ নির্বাসনের খাঁড়া নেমে আসে মারাদোনার জীবনে। কিন্তু এ সব বিতর্ক মারাদোনার জনপ্রিয়তাকে এতটুকু কমাতে পারেনি। তাই তো মৃত্যুর পরও আর্জেন্টিনা উদ্বেলিত হয় মারাদোনার নামে। সেই মারাদোনাকে সম্মান জানাতেই তৈরি হল এই দেয়াল চিত্র।

 

এ জাতীয় আরও খবর