বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজেকে বঙ্গবন্ধুর সঙ্গে তুলনা করলেন ইমরান খান

news-image

অনলাইন ডেস্ক : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান নিজের আন্দোলনকে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আন্দোলনের সঙ্গে তুলনা করেছেন। গত মঙ্গলবার (১ নভেম্বর) আগাম নির্বাচনের দাবিতে রাজধানী ইসলামাবাদ অভিমুখে লং মার্চের পঞ্চম দিনে গুজরানওয়ালাতে পথসভায় এ কথা বলেন তিনি।

ইমরান খান ক্ষমতাসীন সরকারকে স্মরণ করিয়ে দিতে গিয়ে বলেছেন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত হওয়ার পরও একটি রাজনৈতিক দলকে দেশ শাসনের সুযোগ না দেওয়ায় ১৯৭১ সালে দুভাগ হয়েছিল পাকিস্তান।

ইমরান খান বলেন, ‘একজন চতুর রাজনীতিবিদ (জুলফিকার আলী ভুট্টো) ক্ষমতার লোভে সশস্ত্র বাহিনীকে তৎকালীন বৃহত্তম দল (আওয়ামী লীগের) বিরুদ্ধে দাঁড় করিয়েছিলেন, যারা নির্বাচনে জয়লাভ করেছিল। এর ফলে দেশটি ভেঙে গিয়েছিল।’

নিজের দল তেহরিক ই ইনসাফকে (পিটিআই) তৎকালীন আওয়ামী লীগের সঙ্গে তুলনা করে ইমরান খান বলেছেন, ‘সবাই জানে মুজিবুর রহমান ও তার দল ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে জয়লাভ করেছিল। ক্ষমতা হস্তান্তর করার পরিবর্তে একজন চতুর রাজনীতিবিদ আওয়ামী লীগ এবং সেনাবাহিনীকে সংঘর্ষের পথে নিয়ে গিয়েছিল। বর্তমানে নওয়াজ শরিফ ও আসিফ জারদারি একই ভূমিকা পালন করছেন। তারা পিটিআইয়ের ক্ষমতায় ফিরে যাওয়ার যাত্রাকে বাধা দেওয়ার জন্য সংস্থার সাথে ষড়যন্ত্র করার চেষ্টা করছে।’

ওদিকে, আজ বৃহস্পতিবার ইমরান খানের ডাকা সরকারবিরোধী লংমার্চে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে তিনি আহত হয়েছেন বলে জানা গেছে। ইমরান খানের পায়ে গুলি লেগেছে।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) ওয়াজিরাবাদের কাছে ইমরানকে বহনকারী গাড়ি লক্ষ্য করে অজ্ঞাত বন্দুকধারীরা গুলি ছোড়ে বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদ মাধ্যম দ্য ডন। এই হামলায় ইমরান খান ও তার দুই সিনেটর ফয়সাল জাভেদ ও আহমেদ ছাট্টা আহত হয়েছেন।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রধান ইমরান খান আগাম নির্বাচনের দাবিতে কয়েকদিন ধরে আন্দোলন করছেন। এ দাবি আদায়ের লক্ষ্যে গত শুক্রবার থেকে রাজধানী ইসলামাবাদ অভিমুখে লং মার্চ শুরু করেন তিনি। লং মার্চ করায় তার ওপর ভীষণ ক্ষিপ্ত হয়েছে পাকিস্তানের বর্তমান সরকার। শোনা যাচ্ছে ইমরান খানকে আটকও করা হতে পারে।

এর মাঝেই বুধবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ জানিয়েছেন, ইমরান খানকে আটক করা হলে কোন কারাগারে রাখা হবে সেটিও ঠিক করে ফেলেছেন তিনি। এমনকি সাবেক এই প্রধানমন্ত্রীকে কারাগারের কোন ওয়ার্ডে রাখা হবে সে বিষয়েও জানিয়েছেন তিনি।

বুধবার স্থানীয় সময় রাতে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের ‘ক্যাপিটাল টক’ অনুষ্ঠানে রানা সানাউল্লাহ বলেন, যেহেতু রাজনীতিবীদরা মাচ জেলে আগে থেকেছেন, সেজন্য আমি তাকে মাচ জেলের মিরচি ওয়ার্ডে রাখব। সানাউল্লাহ আরও বলেন, যদি তিনি ইমরান খানকে ধরেন তাহলে তাকে আর ছাড়বেন না।

চলতি বছরের মার্চে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান খান। ক্ষমতা হারানোর পর থেকেই তিনি বলে আসছেন ‘বিদেশি ষড়যন্ত্রে’ ক্ষমতাচ্যুত হয়েছেন। এরপর থেকেই আগাম নির্বাচনের দাবিতে দেশজুড়ে রাজনৈতিক কর্মসূচি পালন করে আসছেন তিনি।

ক্ষমতা হারানোর দুই মাস পর রাজধানীর উদ্দেশে লং মার্চ করে সেখানে অবস্থান নিয়েছিলেন। কিন্তু দেশটির আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে পিটিআই সমর্থকদের সংঘর্ষ বেধে গেলে রাতের বেলা হঠাৎ করে সমর্থকদের অবস্থানস্থল ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেন তিনি।

লং মার্চের ৪র্থ দিন গত মঙ্গলবার ইমরান খান পাকিস্তানে একটি শান্তিপূর্ণ বিপ্লব আসছে বলেও মন্তব্য করেন। ইমরান খান বলেন, ‘যখন আমরা একটি শহরের মধ্য দিয়ে যাবো, সবাই দেখতে পাবেন যে দেশে বিপ্লব আসছে। জাতি জানবে পাকিস্তানে একটি শান্তিপূর্ণ বিপ্লব আসছে।’

 

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু