শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞা শেষে আবার শুরু হচ্ছে ইলিশ ধরা

news-image

অনলাইন ডেস্ক : দেশের উপকূলীয় এলাকার নদনদী ও বঙ্গোপসাগরে ইলিশ ধরায় সরকারি নিষেধাজ্ঞার ২২ দিনের মেয়াদ শুক্রবার মাঝরাতে শেষ হচ্ছে। উপকূলের জেলেরা আবার জাল-নৌকা নিয়ে পুরোদমে নেমে পড়েছেন নদনদী ও সাগরে। উপকূলের মাছঘাটেও প্রাণচাঞ্চল্য ফিরতে শুরু করেছে।

মা ইলিশের প্রজনন নিরাপদ করতে গত ৬ অক্টোবর রাত ১২টা থেকে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা শুরু হয়। প্রতিবছরের মতো এবারও বিভিন্ন অঞ্চলে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধন; বাধা দিতে গেলে প্রশাসনের ওপর হামলাসহ নানা ঘটনা ঘটেছে।

বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের উপপরিচালক আনিছুর রহমান বলেন, বরিশালে নিষেধাজ্ঞা অমান্যের ঘটনায় হিজলা ও মেহেন্দীগঞ্জের চেয়ারম্যান-মেম্বাররা দায়ী। তাঁরা নেপথ্যে থেকে জেলেদের নদীতে নামিয়ে দেন ইলিশ নিধনে। তিনি জানান, গত বছর ২২ দিনের নিষেধাজ্ঞায় ৪৮ শতাংশ মা ইলিশ ডিম ছেড়েছিল। এ বছর ডিম ছাড়ার পরিমাণ ৬০ শতাংশ হবে বলে আশা করেন তিনি।

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মামুনুর রশিদ বলেন, অবৈধ মাছঘাটগুলোর কারণে সরকারের জাটকা ও মা ইলিশ রক্ষা আন্দোলন বাধাগ্রস্ত হয়।

চাঁদপুর সদর উপজেলার হানারচর ও লক্ষ্মীপুর ইউনিয়নের জেলে ইদ্রিস ও মালেক বলেন, ২২ দিন পরিবার-পরিজন নিয়ে কষ্টে দিন কাটাতে হয়েছে। সরকার এ বছর ২৫ কেজি চাল বরাদ্দ দিলেও পেয়েছি ২২-২৩ কেজি। শুধু চাল দিয়ে সংসার চলে না। আরও অনেক কিছু দরকার।

চার জেলা নিয়ে গঠিত চাঁদপুর অঞ্চলের নৌ পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান বলেন, গত বছরের তুলনায় এবার নদীতে জেলেরা ছিল বেপরোয়া। চাঁদপুর অঞ্চলে ১ হাজার ১৮৮ জেলেকে আটক করা হয়।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান বলেন, এ বছর নদীতে প্রচুর মা ইলিশ এসেছে ডিম পাড়ার জন্য। সামনের জাটকা রক্ষা কার্যক্রম সফল হলে ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।