শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের হাতে এনআইডি: ইসির ৫ কর্মীসহ গ্রেপ্তার ১০

news-image

চট্টগ্রাম ব্যুরো : ভোটার তালিকা হালনাগাদের সুযোগে অবৈধভাবে জাতীয় পরিচয়পত্র তৈরি করে নিচ্ছেন রোহিঙ্গা শরণার্থীরা। যেজন্য তারা বেছে নিচ্ছেন মহানগর এলাকা এমন ধারণার কথা জানিয়েছেন গোয়েন্দারা। চট্টগ্রামে লাখ টাকার বিনিময়ে ভোটার তালিকায় নাম লেখাতে এসে মঙ্গলবার (২৫ অক্টোবর) দুই রোহিঙ্গা, ইসির পাঁচ ডেটা এন্ট্রি অপারেটরসহ ১০ জনকে গ্রেপ্তারের পর গোয়েন্দা পুলিশ কর্মকর্তারা এমন সন্দেহের কথা জানিয়েছেন।

গ্রেপ্তার দুই রোহিঙ্গা হলেন- কামাল হোসেন (৪৫) ও পারভীন আক্তার (২৫); ডেটা এন্ট্রি অপারেটর ইয়াছিন আরাফাত (২২), নুর নবী ওরফে অনিক (২৫), মিজানুর রহমান (২৩), ফরহাদুল ইসলাম (২৮) ও ইমন দাশ (২০); নুরুল আবছার (২৮) ও শামসুর রহমান ওরফে শামসু মাস্টার (৬০) ও এক সিএনজি অটোরিকশা চালক মো. কামাল (৪২)।

এদের মধ্যে নুরুল আবছার ও শামসু মাস্টার বিভিন্ন স্থান থেকে রোহিঙ্গাদের সংগ্রহ করে ডেটা এন্ট্রি অপারেটরদের মাধ্যমে ভোটার তালিকায় অন্তর্ভূক্তি এবং জাতীয় পরিচয়পত্র পেতে সহায়তা করেন। আর অটোরিকশা চালক কামাল দুই রোহিঙ্গাকে ভোটার হালনাগাদ কার্যক্রমের কেন্দ্রে নিয়ে এসেছিলেন বলে জানিয়েছেন নগর গোয়েন্দা পুলিশের উপ কমিশনার মোহাম্মদ আলী হোসেন।

এ বিষয়ে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামানের সঙ্গে টেলিফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করেও তার বক্তব্য জানা যায়নি।

এর আগে ২০১৯ সালের মাঝামাঝি সময়ে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে জাতীয় পরিচয়পত্র সংগ্রহ করতে গিয়ে ধরা পড়ে এক রোহিঙ্গা নারী। তারা দেখতে পান ওই রোহিঙ্গা নারীর সকল তথ্য সংরক্ষিত আছে ইসির সার্ভারে। তারপর নড়ে চড়ে বসে নির্বাচন কমিশন। চট্টগ্রাম ও কক্সবাজারে অনুসন্ধান চালিয়ে কমিশনের তদন্ত দল জানতে পারে, নির্বাচন কমিশনের কিছু কর্মচারী এবং টেকনিক্যাল সাপোর্ট ও ডেটা এন্ট্রি অপারেটরের সহযোগিতায় এই জালিয়াতি চালিয়ে আসছে ওই চক্র।

গোয়েন্দা ‍পুলিশ কর্মকর্তারা জানান, মঙ্গলবার নগরীর হালিশহর হাউজিং এস্টেট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটার হতে ছবি তুলতে যান দুই রোহিঙ্গা কামাল ও পারভীন। গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ তাদের আটকের পর জিজ্ঞাসাবাদে ডেটা এন্ট্রি অপারেটর ও দুই ‘দালালের’ বিষয়ে তথ্য পাওয়া যায়।

গোয়েন্দা কর্মকর্তা আলী হোসেন জানান, ভোটার তালিকা হালনাগাদের জন্য ছবি, আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ নেওয়া হচ্ছিল পাহাড়তলী নির্বাচন অফিসের অধীনে হালিশহর হাউজিং এস্টেট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে। সেখানে দুই রোহিঙ্গাকে আটকের পর দায়িত্বরত ডেটা এন্ট্রি অপারেটরদের মধ্যে পাঁচজনের মোবাইলে বিভিন্ন ধরনের তথ্য পাওয়া যায়।

ওই কেন্দ্রে আটজন অপারেটর ভোটার তালিকা হালনাগাদের কাজ করছিলেন জানিয়ে তিনি বলেন, তাদের মধ্যে গ্রেপ্তার পাঁচজনই রোহিঙ্গাদের ভোটার তালিকায় অন্তর্ভূক্তির সঙ্গে জড়িত থাকার প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে। এ পাঁচজনের মধ্যে অন্যতম নুর নবী।

তিনি বলেন, ডেটা এন্ট্রি অপারেটররা ভোটারদের বিভিন্ন তথ্য যেমন ছবি তোলা, আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ সংগ্রহ করে সার্ভারে ইনপুট দেন। যে কারণে রোহিঙ্গাদের নাম তারা সহজেই যুক্ত করতে পারছেন।

নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (বন্দর) সামীম কবির জানান, গ্রেপ্তার রোহিঙ্গা ও অপারেটরদের তথ্য ধরে বহদ্দারহাটে অভিযান চালিয়ে আবছার ও শমসু মাস্টারকে আটক করা হয়।

তারাই মূলত কক্সবাজারের বিভিন্ন এলাকায় রোহিঙ্গাদের সঙ্গে যোগাযোগ করে জন্ম নিবন্ধন তৈরি করে দেওয়া থেকে এনআইডি করে দিতে প্রতিজনের কাছ থেকে এক লাখ ৩০ হাজার টাকা করে নেন।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, যে জন্ম সনদ রোহিঙ্গাদের তৈরি করে দেওয়া হচ্ছে সেটি ‘আসল’। জন্ম নিবন্ধনটির তথ্য সার্ভারেও পাওয়া যাচ্ছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের এক কর্মচারী এসব জন্ম নিবন্ধন তৈরি করে দেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে। তবে ওই কর্মচারীর বিষয়ে বিস্তারিত জানাননি তারা।

চার ধাপে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে গত মে মাসে। প্রথমে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের পর নির্ধারিত নিবন্ধন কেন্দ্রে ছবি তোলা, ১০ আঙুল ও চোখের আইরিশের ছাপ নেওয়া হচ্ছে। সব প্রক্রিয়া শেষ করে খসড়া তালিকা প্রকাশ, দাবি আপত্তি শেষে আগামী বছর মার্চে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে।

গোয়েন্দারা জানান, তথ্য সংগ্রহকারীরা তথ্য সংগ্রহ করে ভোটারদের একটি ফরম নির্বাচন অফিসে জমা দেন। কিন্তু আটক দুই রোহিঙ্গার কাছ থেকে এরকম ফরম পাওয়া গেছে। এটি কীভাবে তাদের হাতে গেছে সেটিও খতিয়ে দেখা হবে।

কক্সবাজারে ভোটার তালিকায় অন্তর্ভূক্তি হওয়া কষ্টকর উল্লেখ করে গোয়েন্দা কর্মকর্তা আলী হোসেন বলেন, এ কারণে তারা দালালের মাধ্যমে চট্টগ্রাম নগরীতে চলে আসেন।

“আটক ডেটা এন্ট্রি অপারেটরদের কাছ থেকে বেশকিছু নম্বর পাওয়া গেছে। এ জালিয়াতির সাথে নির্বাচন কমিশনের কিছু কর্মচারীও জড়িত বলে তারা জানিয়েছেন। কিন্তু সব বিষয় খতিয়ে দেখতে হবে।“

তিনি জানান, গ্রেপ্তার ডেটা এন্ট্রি অপারেটররা এর আগে বিভিন্ন কেন্দ্রে কাজ করেছেন। সেখানে তারা রোহিঙ্গাদের অন্তর্ভূক্ত করেছেন কি না সেটাও খতিয়ে দেখা হবে।

গোয়েন্দারো কর্মকর্তারা জানান, রোহিঙ্গাদের টাকার বিনিময়ে বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র তৈরি করে দেওয়ার বিষয়ে প্রাইমারি স্কুলের সাবেক প্রধান শিক্ষক শমসু মাস্টার বিশ্বস্ততা অর্জন করেছেন। তিনিই বিভিন্ন স্থান থেকে রোহিঙ্গাদরে নগরীতে পাঠান।

গোয়েন্দা কর্মকর্তা সামীম কবির বলেন, কক্সবাজারের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক থাকাকালে রোহিঙ্গাদের এনআইডি তৈরিতে সহায়তার অভিযোগে তাকে চাকরিচ্যুত করা হয়।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন