শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিষ্ঠাবার্ষিকীতে গণতন্ত্র ফেরানোর শপথ নেবে যুবদল

news-image

নিজস্ব প্রতিবেদক : বিএনপির যুব সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার (২৭ অক্টোবর) দিবসটি উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি। কর্মসূচির অংশ হিসেবে সকাল ১১টায় শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানাবে যুবদল। বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে যুব সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভাপতিত্ব করবেন সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু।

বুধবার (২৬ অক্টোবর) রাতে দেশ রূপান্তরকে টুকু বলেন, ‘আজকের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি সফল করতে আমরা কয়েকদফা প্রস্তুতি সভা করেছি। গণতন্ত্রহীন বাংলাদেশে গণতন্ত্র ফিরিয়ে আনার দৃপ্ত শপথ নেব আমরা। দেশের মানুষের ভোটাধিকার, মানবাধিকারসহ সংবিধান স্বীকৃত সব অধিকার ফিরিয়ে দেওয়া হবে আমাদের অঙ্গীকার।’

এর আগে রাজধানীর নয়াপল্টনে ভাসানী মিলনায়তনে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর উত্তর যুবদলের উদ্যোগে প্রস্তুতি সভা করে যুবদল। এছাড়া সরকারবিরোধী আন্দোলনকে জোরদার করতে ধারাবাহিকভাবে সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভাও করছেন কেন্দ্রীয় নেতারা।

১৯৭৮ সালের এই দিনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান যুবদল প্রতিষ্ঠা করেন। প্রথমে আবুল কাশেমকে আহ্বায়ক করে যুবদলের কমিটি গঠন করা হয়। পরে আবুল কাশেমকে সভাপতি ও সাইফুর রহমানকে সাধারণ সম্পাদক করে পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হয়। এরপর বিভিন্ন সময়ে দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল যুবদলের নেতৃত্ব দেন। বর্তমানে যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু ও সাধারণ সম্পাদক মোনায়েম মুন্না।