শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় আওয়ামী লীগের পরাজয় হয়েছে: গণতন্ত্র মঞ্চ

news-image

নিজস্ব প্রতিবেদক : খুলনায় বিএনপির সমাবেশকে কেন্দ্র করে গণপরিবহন বন্ধ করে দেওয়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগের পরাজয় হয়েছে বলে মনে করেন সাত দলীয় জোট গণতন্ত্র মঞ্চের নেতারা। তাঁরা অভিযোগ করেন, মানুষের ঢল রুখতে না পেরে বিরোধী রাজনৈতিক দলের সমাবেশ পণ্ড করতে পরিবহন বন্ধ করে অঘোষিত হরতাল করছে এ সরকার। এটা আওয়ামী লীগের পরাজয় ছাড়া আর কিছু নয়।

শুক্রবার রাজধানীর মিরপুরে সনি সিনেমা হলের সামনে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত সমাবেশে নেতারা এসব কথা বলেন। ‘সরকার ও শাসনব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যে ঐক্যবদ্ধ হোন’, ‘দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ঠেকাও’, ‘রাজনৈতিক সভা সমাবেশে বাধা, হামলা-মামলা, দমন-পীড়ন, গুলি-হত্যা বন্ধ’ স্লোগানে এ সমাবেশ হয়।

সমাবেশে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, এখন যারা ক্ষমতায় আছে তারা জনগণের সঙ্গে প্রতারণা করে অধিকার কেড়ে নিয়েছে। এই গণবিরোধী সরকারকে ক্ষমতা থেকে নামিয়ে দিতে চাই।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, গণআন্দোলনের ভয়ে নার্ভাস সরকার গত দুই মাসে পাঁচ নাগরিককে মিছিল-সমাবেশে গুলি করে হত্যা করেছে। গণতন্ত্রে উত্তরণের পথে না এলে ভারত বা অন্য কোনো রাষ্ট্রের দিকে তাকিয়ে থেকে এবং হামলা-মামলা কিংবা গুলি করে শেষ রক্ষা হবে না।

গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর বলেন, জিনিসপত্রের দাম দ্বিগুণ হয়েছে; সরকার কোনো ভ্রুক্ষেপ করছে না।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু বলেন, দেশের মানুষ আজ বাঁচবে কি বাঁচবে না- এমন একটি লড়াই আমাদের সামনে এসে উপস্থিত। দেশের মানুষকে বাঁচাতে হলে এ সরকারকে অবিলম্বে ক্ষমতা থেকে হটাতে হবে।

গণসংহতি আন্দোলনের মিরপুর জোনের আহ্বায়ক মাহবুব রতনের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান।