মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় সবজি চাষ করে ভাগ্যবদলের স্বপ্ন দেখছেন কৃষক মনু মিয়া 

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার বড়িকান্দি ইউনিয়নের মৃত সাদত মিয়ার ছেলে মো. মনু মিয়া (৫০)। নিজের ভাগ্য বদল করার জন্য কৃষিকাজ  করে যাচ্ছেন নিরলস ভাবে। নিজের পরিশ্রমকে পুঁজি করে  ৪২ শতক পরিত্যক্ত জমি লিজ নেন। দীর্ঘদিনের কৃষিকাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে কোনো জনবল না খাটিয়ে একক শ্রমে ও নিজের প্রচেষ্টায় এক বিঘা জমিতে লাউয়ের চাষ করেছেন। পেয়েছেন কৃষি জমির সফলতা। বর্তমান বাজারদর ভাল হওয়ায় সপ্তাহ প্রতি জমিতে উৎপাদিত লাউ বিক্রি করে গড়ে ২৫০০-৩০০০ টাকা বিক্রি করছেন।
এছাড়াও বেগুন চাষ করেছেন ৮ শতক জমিতে। ৭ শতক জমিতে কুমড়ার চারা লাগিয়েছেন। ৬ শতক জমিতে ধনেপাতা চাষ করেছেন। ক্ষিরা ও ডাটা চাষ করেছেন ১২ শতক জমিতে। মুলা ও কলমি শাক লাগিয়েছেন ৯ শতক জমিতে। সরেজমিন গিয়ে শ্যামগ্রাম এলাকায় মনু মিয়ার কৃষি প্রজেক্ট ঘুরে শাক-সবজি ক্ষেতের এমন চিত্র দেখা যায়।
কৃষক মনু মিয়া জানায়, আমরা কৃষক পরিবার। আমার একক শ্রম দিয়ে নিরলসভাবে কাজ করে এই শাক-সবজির ক্ষেত তৈরি করেছি। এই শাক-সবজি চাষের মাধ্যমে স্বাবলম্বী হতে চাই। আশা রাখি এ জমি থেকে সবজি বিক্রি করে  লাখ টাকা আয় করতে পারবো। আমি চাই আমার এই সবজি ক্ষেত দেখে এলাকার বেকার যুবকরা আগ্রহী হয়ে নিজেদের বেকারত্ব দূর করবে।
স্থানীয় বাসিন্দা আব্দুল মান্নান  বলেন, মনু মিয়া অনেক কষ্ট করে এই প্রজেক্টটি করেছেন। আশা করি এই প্রজেক্টটি তার কষ্ট দূর করবে এবং সে ভালো কিছু করতে পারবে। তার এই প্রচেষ্টা দেখে ইতোমধ্যে এলাকার দু-তিনজন যুবক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, ধানের চেয়ে শাক-সবজি অত্যন্ত লাভজনক। শাক-সবজি চাষে তেমন কীটনাশক ও স্প্রে এর প্রয়োজন হয় না। নিয়ম অনুযায়ী শাক-সবজি চাষ করলে ওই কৃষক এক বছরের মধ্যেই কয়েক প্রকারের শাক-সবজি চাষ করতে পারবেন। কৃষকরা চাইলে এ ব্যাপারে পরামর্শ দিয়ে সহযোগিতা করতে আমরা বদ্ধপরিকর।

এ জাতীয় আরও খবর

শুরু হচ্ছে ‘সেরাকণ্ঠ’, থাকছে না বয়সের বাধা

এবার হিন্দি সিনেমায় জয়া আহসান

‘৩ মাসের মধ্যে বেসিক ব্যাংকের তদন্ত শেষ না করলে ব্যবস্থা’

মুজিব কোট গায়ে দিলে শেখ মুজিব হওয়া যায় না: ওবায়দুল কাদের

বিএনপি নয়াপল্টনে সমাবেশ করতে চাইলে ব্যবস্থা নেবে সরকার: তথ্যমন্ত্রী

চলতি বছর ডেঙ্গুতে ২৫০ জনের মৃত্যু

মেসির হাতে বাংলাদেশের পতাকা

পর্তুগালে বৈজ্ঞানিক সম্মাননা পেলেন বাংলদেশি সোহেল মুর্শেদ

রাশিয়ার সঙ্গে আরও ঘনিষ্ঠ হচ্ছে চীন

চিনি-চুন-ফিটকিরি দিয়ে তৈরি হচ্ছে খেজুর গুড়!

পরীক্ষার হলে ঢুকে ছাত্রীকে নিয়ে উধাও ছাত্রলীগ নেতা

১২ শর্তে বিএনপিকে রাজশাহীতে গণমাবেশের অনুমতি দেবে পুলিশ