শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা পাড়ের কলাবাগানে বসছে ‘ইলিশের হাট’

news-image

রাজবাড়ী প্রতিনিধি : রাজবাড়ীর গোয়ালন্দে পদ্মা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে চলছে ইলিশ শিকার। জেলেরা নদীতে ইলিশ মাছ শিকার করে উপজেলার দৌলতদিয়া চর করনেশনে অবস্থিত বিভিন্ন কলাবাগানে তা বিক্রি করছেন। ক্রেতারা মাছ কেনার জন্য কলাবাগানে ভিড় জমিয়েছেন। কলাবাগানগুলোতে ইলিশ বেচাকেনা দেখে মনে হয় যেন হাট বসেছে।

জানাগেছে, মা ইলিশের নিরাপদ প্রজননের জন্য সরকার গত ৭ অক্টোবর থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ শিকার নিষিদ্ধ ঘোষণা করে। এ সময়ে নিবন্ধিত জেলেদের (যারা পদ্মা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন) মধ্যে বিনামূল্যে ভিজিএফের চাল বিতরণ করছে সরকার।

আজ শনিবার দুপুরে সরেজমিন পদ্মা নদীর বাহির চর দৌলতদিয়া, চর করনেশন কলাবাগান এলাকায় অনেক জেলেকেই নৌকা নিয়ে মাছ শিকার করতে দেখা যায়। ক্রেতা ও বিক্রেতাদের আনাগোনা ছিলো চোখে পড়ার মতো। দৌলতদিয়া আক্কাছ আলী উচ্চ বিদ্যালয়ের সড়ক ও বাহির চর দৌলতদিয়া ছাত্তার মেম্বার পাড়া এলাকায়ও এ চিত্র দেখা যায়।

প্রশাসনের কাউকে দেখলেই জেলেদের ‘সোর্স’ মোবাইল ফোনে জেলেদের সঙ্গে যোগাযোগ করে তথ্য পৌঁছে দেয়। আবার অনেক ক্রেতা জেলেদের সোর্সদের সঙ্গে যোগাযোগ করে নিদিষ্ট স্থান থেকে মাছ কিনে নিচ্ছেন। কলাবাগান, দুলাল বেপারী পাড়া, আইনদ্দিন প্রামাণিক পাড়াসহ বেশ কয়েকটি স্থানে ইলিশ বেচাকেনা হচ্ছে।

কলাবাগানগুলোতে দেখা যায় পান, সিগারেট, নাশতার দোকানসহ বেশ কিছু ভ্রাম্যমাণ দোকান বসেছে। তালিকাভূক্ত জেলেদের বাইরে মৌসুমি জেলেরাও এ সময় ইলিশ শিকারে নেমেছেন।

ফারুক শেখ নামের ক্রেতা বলেন, ‘জেলেদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করে কলাবাগান এলাকা থেকে ইলিশ মাছ কিনে নিলাম। কলাবাগান এলাকায় ক্রেতার সংখ্যা অনেক বেশি। তাই মাছের দাম স্বাভাবিক সময়ের চেয়ে কম না।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক জেলে বলেন, কয়েকটি পয়েন্টে তাদের লোক মোবাইল নিয়ে বসে আছে। প্রশাসনের লোক দেখলেই তাদের কাছে ফোন চলে আসে। তারা তখন দ্রুত নিরাপদ স্থানে চলে যান। গত বছরের তুলনায় এবার নদীতে বড় সাইজের ইলিশের সংখ্যা বেশি বলেও জানান তিনি।

গোয়ালন্দ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা শাহারিয়ার জামান সাবু বলেন, ‘নিয়মিত পদ্মা নদীতে অভিযান পরিচালনা করছি। চর করনেশন কলাবাগান ও কুশাহাটা চর অঞ্চলে অসাধু জেলেরা জাল ফেলে ইলিশ শিকার করছে বলে খবর শুনেছি। সেখানে কঠোর অভিযান পরিচালনা করা হবে।’

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন