শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রক্ত দিয়েছি, রক্ত আরও দেবো, দেশের মানুষকে মুক্ত করে ছাড়ব: ফখরুল

news-image

নিজস্ব প্রতিবেদক : দেশের মানুষকে মুক্ত করতে অনেক রক্ত দিয়েছেন এবং আরও রক্ত দেবেন বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) বিকেলে রাজধানীর বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে র‍্যালি পূর্ব সংক্ষিপ্ত এক সমাবেশে একথা বলেন তিনি। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে আয়োজিত র‍্যালিটি কাকরাইল মোড় থেকে আরামবাগ হয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

সারাদেশে সরকারদলীয় সন্ত্রাসী, পুলিশের গুলিতে নিহত, ভোলা জেলা ছাত্রদল সভাপতি নূরে আলম, মুন্সিগঞ্জ জেলা যুবদল নেতা শহীদুল ইসলাম শাওন, ভোলা জেলা স্বেচ্ছাসেবক দল নেতা আব্দুর রহিম, নারায়ণগঞ্জ জেলা যুবদল নেতা শাওন প্রধান এবং বেনাপোল পৌরসভার ৩৭ নম্বর ওয়ার্ড বিএনপির নেতা মো. আব্দুল আলিমের স্মরণে এ র‍্যালি অনুষ্ঠিত হয়।

নেতাকর্মীদের উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, এই সরকারকে আর কোনো সময় দেওয়া যায় না। এই সরকার জাতির জন্য একটা বোঝা হয়ে দাঁড়িয়েছে। তাকে অবিলম্বে অপসারণ করতে হবে। সেজন্য দেশের মানুষ জেগে উঠেছে। জেগে উঠেছে তরুণ-যুবকরা। আমরা সামনের দিকে এগিয়ে যাব। পিছনে ফিরব না।

তিনি বলেন, ‘এই সরকারকে বাধ্য করব পদত্যাগ করতে। পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিতে। সংসদ বিলুপ্ত করে নতুন নির্বাচন কমিশন গঠনের মধ্য দিয়ে জনগণের ভোটে নতুন সংসদ গঠন করে নতুন সরকার গঠন করা হবে।’

তিনি আরও বলেন, অনেক রক্ত আমরা দিয়েছি। আমরা আরও রক্ত দেবো। কিন্তু এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো- ইনশাআল্লাহ।

রাজবাড়ীতে একজন মহিলা নেত্রীকে গ্রেপ্তার করা হয়েছে উল্লেখ করে ফখরুল বলেন, ‘কী অপরাধ? অপরাধ, তিনি একটা স্ট্যাটাস দিয়েছেন, লিখেছেন হাসিনার বিরুদ্ধে। কেনো? আপনি কি গড-বিধাতা যে, আপনার বিরুদ্ধে কিছু কথা বলা যাবে না? একটা গণতান্ত্রিক দেশে যে কারো সমালোচনা করার অধিকার আছে। প্রত্যেকটি মানুষের রয়েছে।’

কর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেন, আমাদের অস্তিত্বের জন্য, আমাদের বাঁচার জন্য এবং আমাদেরকে রক্ষা করার জন্য কোনো বিকল্প নেই, এই হাসিনা সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

নিহত পাঁচ নেতার স্মৃতিচারণ করে বিএনপি মহাসচিব বলেন, তারা যে দেশ ও জনগণের জন্য আত্মহুতি দিয়েছেন। তারা এদেশকে স্বৈরাচার ও কর্তৃত্ববাদী সরকারের হাত থেকে মুক্ত করতে চান, সেখানে তারা মিছিলে থেকে এই দানবীয় সরকারের পুলিশের গুলিতে নিহত হয়েছে। আর অসংখ্য আহত হয়েছে। কারও চোখ চলে গেছে এবং কারও বুক চলে গেছে। অসংখ্য মামলা হয়েছে। আমাদের অনেক নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু আমাদের আন্দোলন থেমে থাকেনি।

‘এই স্বৈরাচার সরকারের পতনের লক্ষ্যে প্রতিদিন এবং তাকে সরিয়ে দেয়ার লক্ষ্যে মিছিলে মিছিলে আরো মানুষ বাড়ছে।’

র‍্যালিতে যোগ দিতে দুপুর ১টা থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাগম হতে শুরু করেন নেতাকর্মীরা। বিএনপিরসহ দলটির অঙ্গ ও সহযোগি সংগঠনের হাজার হাজার নেতাকর্মী ব্যানার, কালো ফ্ল্যাগসহ খন্ড খন্ড মিছিল নিয়ে র‍্যালি অংশ নেন।।

এদিকে র‍্যালিকে ঘিরে দলটির কেন্দ্রীয় কার্যালয়সহ এর আশ-পাশের এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা কঠোর নিরাপত্তার বলায় গড়ে তুলেন।

র‍্যালিতে বিএনপি নেতা মির্জা আব্বাস, আমান উল্লাহ আমান, আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, রুহুল কবির রিজভী খাযরুল কবির খোকন, আবুদস সালাম, আমিনুল হক, রফিকুল আলম মজনু, শিরিন সুলতানাসহ হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।