শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইলিশ শিকার নিষিদ্ধ আজ মধ্যরাত থেকে

news-image

নিজস্ব প্রতিবেদক : আজ বৃহস্পতিবার মধ্যরাত থেকে শুরু হচ্ছে মা ইলিশের বাধাহীন প্রজননের জন্য ২২ দিনের অবরোধ। ৭ অক্টোবর (৬ অক্টোবর রাত ১২.০১ মিনিট) শুরু হওয়া মৎস্য শিকারে এ নিষেধাজ্ঞা চলবে ২৮ অক্টোবর পর্যন্ত।

মৎস্য বিভাগ সূত্র জানায়, ইলিশ সারা বছরই কমবেশি ডিম ছাড়ে। তবে আশ্বিন মাসের অমাবস্যা ও ভরা পূর্ণিমায় ইলিশ প্রচুর ডিম ছাড়ে। প্রজননের এই প্রধান সময় ইলিশ গভীর সাগর থেকে মোহনা ও নদীর মিঠা পানিতে ছুটে আসে।

জেলেরা অকপটে স্বীকার করেন, মা ইলিশের বাধাহীন প্রজননের জন্য ২২ দিনের অবরোধের সুফল তারা পাচ্ছেন। ইলিশের সঙ্গে অন্যান্য মাছেরও উৎপাদন বেড়েছে। অবরোধকালকে সফল করার বিষয়ে তাদের আগ্রহ রয়েছে। তবে এ সময় দেওয়া প্রণোদনা বাড়ানো এবং নির্ধারিত সময়ে প্রকৃত ইলিশ শিকারিদের মাঝে বিতরণ ও পার্শ্ববর্তী দেশের জেলেদের মাছধরা বন্ধের দাবি জেলেদের।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ-অ্যাকোয়াকালচার অ্যান্ড মেরিন সায়েন্স অনুষদের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী দেশ রূপান্তরকে বলেন, সময়টি যথোপযুক্ত। তবে জলবায়ু পরিবর্তনের ফলে কিছু পরিবর্তন হয়তো হতে পারে। সেটি নিয়ে পরীক্ষা না করে কিছু বলা যাবে না।

তিনি আরও বলেন, অনিবন্ধিত অনেক জেলে রয়েছে তাদের নিবন্ধনের আওতায় আনা দরকার। যারা জেলে নয়, অথচ জেলে হিসেবে নিবন্ধিত হয়েছে, তাদের বাদ দেওয়া উচিত। এ নিয়ে মৎস্য বিভাগের একটি প্রকল্প ছিল। সেটি পুনরায় চালু করা দরকার।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন