শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়াকে বাইডেনের হুঁশিয়ারি

news-image

অনলাইন ডেস্ক : ইউক্রেনের চার অঞ্চলে গণভোট চালাচ্ছেন রুশপন্থী কর্তৃপক্ষ। এই ভোটের মাধ্যমে রাশিয়া ইউক্রেনের এসব ভূখণ্ডকে নিজেদের দখলে নিতে চায় বলে দাবি পশ্চিমাদের। এই নিয়ে রাশিয়াকে সতর্কবার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন বলেছেন, মস্কো এমনটি করলে দ্রুত এবং ব্যাপক পরিণতি ভোগ করতে হবে রাশিয়াকে। গতকাল শুক্রবার এক বিবৃতিতে বাইডেন বলেন, রাশিয়ার গণভোট হচ্ছে ভুয়া- আন্তর্জাতিক আইন লঙ্ঘনের মাধ্যমে ইউক্রেনের ভুখণ্ড দখলের মিথ্যা অজুহাত।

তিনি আরও বলেছেন, ‘আমরা আমাদের মিত্র এবং পার্টনারদের সঙ্গে দেশটিতে আরও দ্রুত এবং ভয়াবহ অর্থনৈতিক শাস্তি দিতে কাজ করবো। যুক্তরাষ্ট্র কখনোই ইউক্রেনের এসব অঞ্চলকে অন্য কারও অঞ্চল বলে স্বীকৃতি দেবে না।’

এদিকে ইতিমধ্যে ইউক্রেনের দোনেতস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনে আয়োজন করা রাশিয়ার এই গণভোটকে পশ্চিমা দেশগুলোও অবৈধ বলে বর্ণনা করেছে।

গণভোট হবে পাঁচ দিন ধরে, যদিও ইউক্রেনের পূর্বে এবং দক্ষিণে এই চারটি অঞ্চল ঘিরেই যুদ্ধ অব্যাহত আছে। রাশিয়া যদি এই অঞ্চলগুলো তাদের দেশের অন্তর্ভুক্ত করতে পারে, তখন তারা বলতে পারবে, ইউক্রেনকে দেওয়া পশ্চিমা দেশগুলোর অস্ত্র দিয়ে তাদের দেশে আক্রমণ চালানো হচ্ছে। এতে করে যুদ্ধ আরও তীব্র হয়ে উঠতে পারে।

রাশিয়া সাত মাস আগে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। কিন্তু ভ্লাদিমির পুতিন এখন পাল্টা আক্রমণের মুখে আছেন। ইউক্রেন যে পাল্টা আক্রমণ শুরু করেছে, তাতে তারা সাফল্য পেয়েছে। রাশিয়া ২৪শে ফেব্রুয়ারি অভিযান শুরু করার পর যেসব অঞ্চল দখল করেছিল, তার অনেক অংশ এখন ইউক্রেন পুনর্দখল করে নিয়েছে।