শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে ইলিশ, জেলেদের মুখে হাসি

news-image

ভোলা (উত্তর) প্রতিনিধি : দেরিতে হলেও ভোলার মেঘনায় ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। এতে হাসি ফুটেছে জেলেদের মুখে। ব্যস্ততা বেড়েছে জেলেপাড়ায়। সরগরম হয়ে উঠেছে জেলার সব মাছের আড়ৎ।

তবে যে মুহূর্তে ইলিশ ধরার নিষেধাজ্ঞা চলে এসছে সেই মুহূর্তে ইলিশের দেখা মেলায় দুশ্চিন্তাও দেখা দিয়েছে জেলেদের মধ্যে। তবুও বিগত দিনের ক্ষতি পুষিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন তারা।

জেলার কুলাতলী, ইলিশা, জোড়খাল ও ভোলার খালসহ বিভিন্ন ঘাট ঘুরে দেখা গেছে, নদীতে শত শত নৌকা, ট্রলার নিয়ে জেলেরা নেমে পড়েছে ইলিশ শিকারে। কারও যেন বসে থাকার সময় নেই। কেউ আবার জাল বুনছেন নৌকাতে বসেই।

ঘাটগুলোতে পাইকার, আড়ৎদার ও জেলেরা ব্যস্ত সময় পার করছেন। কেউ ইলিশ কেনা-বেচা করছেন, কেউ বরফ দিচ্ছেন, কেউ বা ব্যস্ত মাছ প্যাকেট করা নিয়ে। মৎস্যজীবীদের হাঁক-ডাকে মুখরিত আড়ৎগুলো। দীর্ঘদিন পর সরগরম হয়ে উঠেছে আড়ৎগুলো।

তুলাতলী ঘাটের আড়ৎদার মো. আজাদ বলেন, ‘নদীতে এখন ভালোই মাছ পাওয়া যাচ্ছে। আমাদের এ ঘাটে এখন প্রতিদিন গড়ে ৫-৭ লাখ টাকার মাছের কেনাবেচা হচ্ছে।’

জেলে রহিম বলেন, ‘এবার ভরা মৌসুমে আমরা মাছ পাইনি। গত ৩-৪ দিন ধরে নদীতে ইলিশ ধরা পড়ছে। দামও ভালো পাচ্ছি। এ অবস্থা আরও কিছুদিন থাকলে আমরা ঘুরে দাঁড়াতে পারর।’

কয়েকজন জেলের সঙ্গে কথা বলে জানা গেছে, মার্চ-এপ্রিল দুই মাস নদীতে মাছ ধরা বন্ধ থাকার পর চার মাস তাদের কষ্টে দিন কাটাতে হয়েছে। তাই অনেকেই দেনায় জর্জরিত। এখন নদীতে ইলিশ ধরা পড়ায় তারা নতুন করে ঘুরে দাঁড়ানোর চিন্তা করছেন।

তবে অনেক জেলে বলছেন, যে মুহূর্তে মাছ ধরা পড়লো তাতে নিষেধাজ্ঞার সময়ও চলে এসেছে। বাজার দাম ভালো থাকলে লোকসান কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন, না হলে আবারও ধার-দেনা করে চলতে হবে।

এ ব্যাপারে ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা ওবায়দুল্লাহ বলেন, নদীতে এখন প্রচুর ইলিশ ধরা পড়ছে, এতে জেলেরা খুশি। এতদিন বৃষ্টিপাত না থাকা এবং নদীতে পানির গভীরতা কম থাকায় মাছ ধরা পড়েনি। এখন কয়েকদিন ধরে বৃষ্টিপাত হওয়ায় পানি বেড়েছে, তাই সাগর থেকে ইলিশ চলে এসেছে। আশা করা যায়, জেলেরা ঘুরে দাঁড়াতে পারবে।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন