শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২ বছর পর চীনের বাইরে যাচ্ছেন শি

news-image

অনলাইন ডেস্ক : দুই বছরের বেশি সময় পর চীনের বাইরে সফরে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। চলতি সপ্তাহে মধ্য এশিয়া সফরে চীনা প্রেসিডেন্ট রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করবেন। আজ রোববার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর শি’র এটি প্রথমবারের মতো বিদেশ সফর।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বুধবার রাষ্ট্রীয় সফরে কাজাখস্তান যাবেন শি। এরপর সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সামিটের পুতিনের সঙ্গে দেখা করবেন। কাজাখস্থান ও ক্রেমলিন এই তথ্য জানিয়েছে।

পুতিনের পররাষ্ট্রনীতি মিত্র ইউরি উশাকভ গত সপ্তাহে রিপোর্টারদের বলেন, ধারণা করা হচ্ছে পুতিন শি’র সঙ্গে সামিটে দেখা করবেন। তবে এই নিয়ে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানায় ক্রেমলিন। এদিকে চীনও শি’র ভ্রমণ পরিকল্পনা নিয়ে বিস্তারিত কিছু বলেনি।

পুতিনের সঙ্গে সাক্ষাতের মাধ্যমে শি তার ক্ষমতা দেখানোর সুযোগ পাবেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। অন্যদিকে পুতিন এশিয়ায় তাদের অবস্থান প্রদর্শন করতে সক্ষম হবেন।

রিপোর্ট বলছে, দুই এই নেতাই মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাদের বিরোধীতা দেখাতে পারবেন। কেননা ইউক্রেন যুদ্ধের কারণে পশ্চিমারা নানা নিষেধাজ্ঞায় জর্জরিত করেছে রাশিয়াকে।