শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনা সেনাদের সঙ্গে সামরিক মহড়ায় হাজির পুতিন

news-image

অনলাইন ডেস্ক : চীনের সেনা বাহিনী এবং আরও বেশ কয়েকটি মিত্র দেশ নিয়ে আয়োজিত বড় আকারের সামরিক মহড়ায় অংশ নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্থানীয় সংবাদ সংস্থাকে বিষয়টি নিশ্চিত করেছেন বলে প্রতিবেদনে জানিয়েছে আল জাজিরা।

কাতারভিত্তিক এই সংবাদমাধ্যমটি জানায়, গত ১ সেপ্টেম্বর ‘ভস্তোক’ (পূর্ব) নামে বড় আকারের সামরিক মহড়া শুরু করে রাশিয়া। এই মহড়ায় চীন ছাড়াও অংশ নিয়েছে ভারত, লাওস, মঙ্গোলিয়া, নিকারাগুয়া এবং সিরিয়ার সেনারা।

ক্রেমলিন জানিয়েছে, আজ প্রেসিডেন্ট পুতিন সার্গেভস্কি সামরিক রেঞ্জে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এবং সামরিক প্রধান ভ্যালেরি গেরাসিমভের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। সেখানেই প্রত্যক্ষ করেন সামরিক মহড়ার চূড়ান্ত পর্যায়।

জেনারেল গেরাসিমভ ব্যক্তিগতভাবে এই মহড়ার তত্ত্বাবধান করেছেন। আগামীকাল বুধবার শেষ হবে রাশিয়ার এই মহড়া। এতে ৫০ হাজার সেনা ছাড়াও ৫ হাজার ইউনিট সামরিক সরঞ্জাম, ১৪০টি যুদ্ধবিমান এবং ৬০টি যুদ্ধজাহাজ রয়েছে।

রাশিয়া ও চীন এমন এক সময় যৌথ সামরিক মহড়ায় অংশ নিয়েছে যখন ইউক্রেন ও তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উভয়ের চরম উত্তেজনা বিরাজ করছে। সামরিক বিশ্লেষকরা বলছেন, ইউক্রেনে যুদ্ধে থাকা সত্ত্বেও রাশিয়া এখনও বিশাল সেনা সমাবেশের সক্ষমতা রাখে সেটা প্রদর্শনের জন্যই মস্কোর এই মহড়া।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র গত সপ্তাহে বলেছিলেন, মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলোর সামরিক বাহিনীর মধ্যে কৌশলগত সহযোগিতা আরও গভীর করা, বিভিন্ন নিরাপত্তা হুমকিতে যৌথভাবে সাড়া দেওয়ার সক্ষমতা বাড়ানোর লক্ষ্য রয়েছে চীনের।

সর্বশেষ ২০১৮ সালে একই ধরনের মহড়া অনুষ্ঠিত হয়েছিল।

 

এ জাতীয় আরও খবর