শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুম হওয়াদের আয়নাঘর থেকে বের করে ফিরিয়ে দিতে হবে: ফখরুল

নিজস্ব প্রতিবেদক : গুম হওয়া পরিবারের সদস্যদের উদ্দেশ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তোমার একা নও, তোমাদের সঙ্গে সারা বাংলাদেশের মানুষ আছে। দেশের মানুষ তোমাদের জন্য লড়াই করবে।

সরকারের উদ্দেশ্য তিনি বলেন, গুম হওয়াদেরকে আয়নাঘর থেকে বের করে আমাদের কাছ ফিরিয়ে দিতে হবে।

মঙ্গলবার (৩০ আগস্ট) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, ছোট বেলায় শুনেছি ল্যাটিন আমেরিকায় গুম হতো। আজকে ভাগ্যের কি নির্মম পরিহাস আমাদের দেশেও গুম হচ্ছে। আমরা ১৯৭১ সালে স্বাধীনতা ও স্বাধিকারের জন্য যুদ্ধ করেছি। আজকে আমাদের সন্তানদের আহাজারি শুনতে হচ্ছে, বাবা-মা তাদের সন্তানকে ফেরত চায়। আল্লাহর আরশ পর্যন্ত কেঁপে উঠছে।

বিএনপির মহাসচিব বলেন, এখানে আজকে যারা বসে আছেন তারা আমাদের ভাইয়ের সন্তান, কারো বোন, কারো ভাই। তাদের অপরাধ কি ছিল? তাদের অপরাধ ছিল একটাই স্বাধীন গণতান্ত্রিক দেশে অধিকার নিয়ে বাঁচতে চেয়েছিল। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার, শেখ হাসিনার সরকার গত ১৫ বছরে আমাদের সেই অধিকারগুলোকে কেড়ে নিয়েছে।

তিনি আরও বলেন, উত্তরায় মুন্নাকে সাদা পোশাকে র‌্যাবের লোকেরা তুলে নিয়ে গেছে। সালাহউদ্দিনকে তুলে নিয়ে যাওয়া হয়, পরে তাকে ভারতে পাওয়া যায়, তিনি পাগলের মত ঘুরছেন। এখনও তিনি দেশে আসতে পারছেন না।

ফখরুল বলেন, সারাদেশে সরকার ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে। ভয় দেখিয়ে গুম-খুন করে এরা রাষ্ট্র চালাচ্ছেন। তারা এতো মিথ্যাচর করে তাদের এই মিথ্যাচারের জন্য নোবেল পুরস্কার দিতে হবে।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান এদেশে ছিলেন। তিনি বলেছেন, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। প্রতিটি ইস্যু নিয়ে তিনি কথা বলেছেন। এবং সেগুলোকে তিনি এড্রেস করতে বলেছেন। র‌্যাবের কথা বলেছেন। তিনি জাতিসংঘের অধিনে একটি স্বাধীন নিরপেক্ষ তদন্ত কমিশন গঠনের কথা বলেছেন। প্রয়োজনে জাতিসংঘ সব সহায়তা দিবেন।

আওয়ামী লীগ অপপ্রচার চালাচ্ছে-আরও একটি বাহিনীর কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এই কথাগুলো সাধারণ কথা নয়। আমরা খুব পরিষ্কার ভাষায় বলতে চায়, এই সরকারের ঊর্ধ্বতন অভিযুক্ত একজন পুলিশ অফিসারকে জাতিকে অপমান করে জাতিসংঘে তিনদিনের একটি ভিসা দিয়েছেন। এটা প্রচার করছে কি জাতিসংঘের চেয়ারম্যান মানবাধিকার লঙ্ঘনের কোনো কথাই বলেনি। এটা ডাহা মিথ্যা কথা। তিনি পরিষ্কার করে বলেছেন, বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, গুমের অভিযোগ আছে তার সুষ্ঠু তদন্ত হওয়া উচিৎ।

সরকারের উদ্দেশ্যে মির্জা ফখরুল দাবি জানান, অবশ্যই জাতিসংঘের অধিনে নিরপেক্ষ তদন্ত হতে হবে। অন্যথায় যারা অতীতের গুম করেছে তাদের মতই আপনাদেরকে বিচারের আওতায় আনা হবে।

তিনি বলেন, আমাদেরকে আরও ত্যাগ শিকার করতে হবে। দুর্বার গণআন্দোলন গড়ে তুলতে হবে। আমাদের আন্দোলনে এখনই ভয় পেয়ে গেছে। তাই তাদের লাঠিয়াল বাহিনী নামিয়ে দিয়েছে। কোনো লাঠিয়াল বাহিনী দিয়ে কাজ হবে। মানুষ জেগে উঠেছে। আসুন, একটি সতিৎকার গণআন্দোলন গড়ে তুলে এই সরকারের পতন ঘটিয়ে মানবতার সরকার, জনগণের সরকার প্রতিষ্ঠা করতে পারবো।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল করি রিজভী, বিএনপি নেতা আব্দুস সালাম, আমান উল্লাহ আমান, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, আবুল খায়ের ভূঁইয়া, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী,নাজিম উদ্দিন আলম, আমিনুল ইসলাম, রফিকুল আলম মজনুসহ বিএনপিও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

 

এ জাতীয় আরও খবর