শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিষেধাজ্ঞার পরও রুশ পণ্য যাচ্ছে যুক্তরাষ্ট্রে

news-image

অনলাইন ডেস্ক : মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও নানা ধরনের পণ্য দেশটিতে রপ্তানি করছে রাশিয়া। এই রপ্তানি থেকে শত শত ডলার আয়ও হচ্ছে। এসব পণ্যের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি।

পার্স টুডের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু হয় গত ২৪ ফেব্রুয়ারি। এরপর রাশিয়ার ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। হাজার হাজার নিষেধাজ্ঞার পরও ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত রাশিয়া অন্তত ৩ হাজার ৬০০ পণ্যের চালান পাঠিয়েছে যুক্তরাষ্ট্রে। এসব পণ্যের মধ্যে রয়েছে কাঠ, ধাতব পদার্থ, রাবাসহ অনেক কিছুই।

যদিও গত বছরের একই সময়ে রাশিয়া থেকে যুক্তরাষ্ট্রে ৬ হাজার চালান পাঠানো হয়েছিল। ওই হিসেবে মার্কিন বন্দরগুলোতে রুশ পণ্যের চালান কমেছে। তবে প্রতি মাসে যুক্তরাষ্ট্রে পণ্য পাঠিয়ে ১০০ কোটিরও বেশি ডলার আয় করছে মস্কো।

মার্কিন বার্তা সংস্থা এপি বলছে, রাশিয়া থেকে প্রায় প্রতিদিন যুক্তরাষ্ট্রের বন্দরে জাহাজ ভিড়ছে। রুশ পণ্যে মার্কিন নিষেধাজ্ঞায় মস্কোর থেকে বেশি ক্ষতির মুখে পড়েছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের কোনো কোনো আমদানিকারক হয়তো এসব পণ্যের জন্য বিকল্প ব্যবস্থা করতে পেরেছেন।

 

এ জাতীয় আরও খবর