বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চা শ্রমিকদের ধর্মঘটে ‘২০০ কোটি টাকার ক্ষতি’

news-image

মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের কমলগঞ্জে চা শ্রমিকদের আন্দোলনে চা উৎপাদন বাধাগ্রস্ত হচ্ছে। শ্রমিক ধর্মঘট থাকায় উত্তোলন করা চা পাতা বাগানের ফ্যাক্টরিতে পড়ে থেকে নষ্ট হচ্ছে। একই সাথে গাছে থাকা পাতাগুলো বড় হয়ে যাচ্ছে। এ মৌসুমে প্রতিদিন গাছ থেকে পাতা উত্তোলন করতে হয়, না হলে পাতার মান ঠিক থাকে না বলে জানান চা বাগান সংশ্লিষ্টরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন চা বাগান ব্যবস্থাপক দেশ রূপান্তরকে বলেন, ‘টানা ১৭ দিনের কর্মবিরতিতে দেশের ১৬৭টি চা বাগানের প্রায় ২০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। দ্রুত সময়ে সমস্যার সমাধান করে চা শ্রমিকরা কাজে না ফিরালে চা শিল্প ধ্বংসের মুখে চলে যেতে পারে।’

এবার ভরা মৌসুমে মজুরি বৃদ্ধির টানা ১৭ দিনের শ্রমিক আন্দোলনের ফলে কমলগঞ্জ উপজেলার ২৩ চা বাগানেই কয়েক কোটি টাকা ক্ষতি হয়েছে। টানা শ্রমিক আন্দোলনের প্রথম দিকে সবগুলো চা বাগানে উত্তোলনকৃত কাঁচা চায়ের পাতা প্রক্রিয়াজাত করতে না পারায় পঁচে ও শুকিয়ে নষ্ট হয়ে গেছে। এছাড়া চা প্লান্টেশন এলাকা থেকে কচি চায়ের পাতায় উত্তোলন করতে না পারায় এগুলোও এক থেকে দেড় ফুট লম্বা হয়ে গেছে।

চা বাগান সংশ্লিষ্টদের সঙ্গে আলাপকালে জানা যায়, চা বাগানগুলোতে অতিবৃষ্টির পর এবার প্রচণ্ড গরমের প্রভাবে বিপর্যয় দেখা দিয়েছে। পোকামাকড়ের আক্রমণে অধিকাংশ বাগানের বেহালদশা। তাছাড়া চলমান লোডশেডিংয়ের কারণেও উৎপাদন ব্যাহত হয়েছে। উৎপাদন খরচ আর বিক্রয়মূল্যে অনেক চা বাগান এখন লোকসানে রয়েছে। ফলে এবার উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনের আশা দেখছেন না বাগান সংশ্লিষ্টরা।

শুক্রবার (২৬ আগস্ট) দুপুরে সরেজমিনে উপজেলার মাধবপুর, শ্রীগোবিন্দপুর, পাত্রখোলা ও দলই চা বাগানে গেলে দেখা যায়, উত্তোলন করা চা পাতা পড়ে আছে ফ্যাক্টরিতে। এভাবে পড়ে থাকায় পাতাগুলো নষ্ট হয়ে গেছে। তাছাড়া প্লান্টেশন এলাকার চায়ের গাছগুলো ঠিকমতো পরিচর্যার অভাবে নষ্ট হয়ে যাচ্ছে। গাছের কচি পাতায় উত্তোলন করতে না পারায় প্রায় দেড় ফুট লম্বা হয়ে গেছে। অনেক গাছে পোকার সংক্রমণে পাতা নষ্ট হয়ে যাচ্ছে। নষ্ট হয়ে যাওয়া এ পাতা চায়ের জন্য প্রক্রিয়াজাত করা সম্ভব হবে না।

বাংলাদেশীয় চা-সংসদের চেয়ারম্যান মো. শাহ আলম সাংবাদিকদের বলেন, ‘শ্রমিকদের আন্দোলনে যাওয়ার কিছু প্রক্রিয়া রয়েছে। টানা আন্দোলনে তাদের ক্ষতির পাশাপাশি চা শিল্পের ব্যাপক ক্ষতি হচ্ছে। এই ভরা মৌসুমে শ্রমিকদের ধর্মঘট চা শিল্পের জন্য অশনিসংকেত।

 

এ জাতীয় আরও খবর