সোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ফেরি ভাড়া বাড়ছে কাল থেকে

news-image

নিজস্ব প্রতিবেদক : জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ফেরি ও যাত্রীবাহী জাহাজের ভাড়া ২০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাল বুধবার থেকে বর্ধিত ভাড়া কার্যকর হবে।

বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) আহমদ শামীম আল রাজী আজ বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় ফেরি ও জাহাজের ভাড়া সমন্বয় করা হয়েছে। ভাড়া বাড়িয়ে আমরা তেলের ক্ষেত্রে যাতে আয়-ব্যয় সমান রাখতে পারি, সেই পদক্ষেপ নেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘জ্বালানি তেলের দাম বাড়ার পর বাস-লঞ্চসহ অন্যান্য ক্ষেত্রে ভাড়া বেড়েছে। কিন্তু আমরা ফেরি-জাহাজের ভাড়া বাড়াইনি। এখন সেটা বাড়ানো হলো।’

বর্তমানে ছয়টি রুটে বিআইডব্লিউটিসি ফেরিতে গাড়ি পারাপার করছে জানিয়ে শামীম আল রাজী বলেন, এই রুটগুলোতে ফেরি পারাপারে আগামীকাল থেকে বাড়তি ভাড়া দিতে হবে।

বিআইডব্লিউটিসি পরিচালিত ছয়টি ফেরি রুট হলো, পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট, শিমুলিয়া-বাংলাবাজার/মাঝিরকান্দি, চাঁদপুর-শরীয়তপুর, ভোলা-লক্ষ্মীপুর এবং লাহারহাট-ভেদুরিয়া। এছাড়া ঢাকা-বরিশাল-মোরেলগঞ্জ, চট্টগ্রাম থেকে সন্দ্বীপ, হাতিয়া, দৌলতখান ও বরিশাল এবং ঢাকা-কালীগঞ্জ রুটে চলে সংস্থাটির বেশকিছু যাত্রীবাহী নৌযান। বর্তমানে সংস্থাটির বহরে ১০২টি ফেরি ও যাত্রীবাহী নৌযান রয়েছে।

নতুন করে ভাড়া বাড়ানোর আগ পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট হয়ে (ভ্যাট ছাড়া) একটি এক টনের পণ্যবাহী যানবাহনের জন্য ৮৮০ টাকা, বড় বাসের জন্য ২ হাজার ১০০ টাকা, মাইক্রোবাসের জন্য ১০০০ টাকা এবং মোটরসাইকেলের জন্য ১০০ টাকা করে ভাড়া দিতে হতো। কাল থেকে এর সঙ্গে ২০ শতাংশ হারে ভাড়া যুক্ত হবে।