শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রাফিক ডিজাইনে তা দে র স ফ ল তা

news-image

মুহাম্মদ শফিকুর রহমান
পড়াশোনার যে চাপ। এর বাইরে আদৌ কিছু করা সম্ভব? তাও আবার ডলার আয়। দেশি-বিদেশিদের কাজ করে। ভাবা যায়? দৃশ্যত বিষয়টা কঠিন মনে হলেও সত্য। এসএম আব্দুল রফিক ও মো. খালেদ সাইফুল্লাহ, দুজনই শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি গ্রাফিক ডিজাইন করে তারা আয় করছেন। সফল এই দুই শিক্ষার্থীর পড়াশোনার পাশাপাশি কাজের গল্পটা জানাচ্ছেন- মুহাম্মদ শফিকুর রহমান

এসএম আব্দুল রফিক, এইচএসসি প্রথম বর্ষে পড়েন। পাশাপাশি গ্রাফিক ডিজাইনের কাজ করেন। এরই মধ্যে তিনি জনপ্রিয় ডিজিটাল ক্রিয়েটর, ইউটিউবার খাদিজাতুল কোবরা সোনিয়া, Nadir on the go, খালিদ ফারহান, Zaved parvez -এর কাজ করেছেন। তার তৈরি থাম্বনেইলের ভিউ লক্ষাধিক। রফিকের পেইজের নাম Rafik’s Graphics .

রফিকের বাবা নেই। ২০২০ সালে মারা যান। মা ও বড় ভাইকে নিয়ে তিনি চট্টগ্রামের পাহাড়তলী থাকেন। পড়াশোনা করছেন চট্টগ্রামের সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে। ২০১৮ সালের শেষের দিকের ঘটনা। ৮ম শ্রেণির ছাত্র। তখন তিনি এমএস পাওয়ার পয়েন্ট শেখা শুরু করেন। ২০১৮-তে ১০ 10 minute school-এর ১৬-১৭টা মত পাওয়ার পয়েন্ট ক্লাস করেন। এর পর তিনি এডোবি ইলাস্ট্রেটর, এডোবি ফটোশপও শিখে ফেলেন। এর পর থেকে যখন যা শেখার প্রয়োজন মনে করেছেন ইউটিউবের দারস্থ হন। তিনি বলেন, ইউটিউব হলো রিসোর্সের একটা ভাণ্ডার। আপনার শুধু খুঁজে নেওয়া বাকি।

মেয়েদের ব্যাগ-জুতা কোম্পানির লোগো তৈরি করেছিলেন। এই কাজটির জন্য মাত্র ৩৫০ টাকা পান। এটাই তার প্রথম আয়। তখন তিনি দশম শ্রেণির ছাত্র। রফিক বলেন, গ্রাফিক ডিজাইন করতে আমার ভালো লাগে। গ্রাফিক ডিজাইন করে আমি কখনো টায়ার্ড হই না। ডিজিটাল ক্রিয়েটর খাদিজাতুল কোবরা সোনিয়া। যার ইউটিউব চ্যানেলের সাবসক্রাইবার ২ লাখ ১৮ হাজার, ফেসবুক পেইজের ফলোয়ার প্রায় ১২ লাখ। রফিকের কাজ নিয়ে সোনিয়া বলেন, আমি রফিকের কাজ খুব পছন্দ করি। আমি চাই সে আরো বেশি বেশি কাজ উপহার দিক। বাংলা ট্রাভেল ফিল্মমেকার নাদির। তার ইউটিউব চ্যানেলের সাবসক্রাইবার ২ লাখ ২২ হাজার।

থাম্বনেইল বানানোর ওস্তাদ রফিক

রফিকের কাজ সম্পর্কে তিনি বলেন, ‘রফিকের কাজ দুর্দান্ত এবং নিখুত। বিশেষ করে থাম্বনেইলে সে খুব ভাল কাজ করছে।’ পড়াশোনা এবং অন্য কোনো কাজ। দুটো কি একসঙ্গে করা সম্ভব? সহজ উত্তর, হ্যাঁ। দুটোই করা সম্ভব। প্রাথমিক শিক্ষা সমাপনী, জেএসসি, এসএসসি সবগুলোতেই তিনি জিপিএ ৫.০০ পেয়েছেন।

তিনি বলেন, কাজ আর পড়াশোনার মধ্যে সমন্বয় করতে হলে প্রথমেই যে কোনো একটি বেসিক প্রায়োরিটি হিসেবে বেছে নিতে হবে। সে অনুযায়ী শিডিউল তৈরি করে নিতে হবে। আমার ক্ষেত্রে বেসিক প্রায়োরিটিটা পড়াশোনা। রফিক দৈনিক মাত্র এক-দেড় ঘণ্টা কাজ করেন। স্টুডেন্টরা চাইলে পড়াশোনার পাশাপাশি গ্রাফিক ডিজাইন করে আয় করতে পারে। রফিক বলেন, অবশ্যই একজন ছেলে বা মেয়ে পড়াশোনার পাশাপাশি গ্রাফিক ডিজাইনিং করে আয় করতে পারবে। সে ক্ষেত্রে তাকে তার শিডিউলের দিকে খুব শক্ত নজর দেওয়া লাগবে। তার ডেইলি শিডিউলে যেমনি পড়াশোনা, প্রডাক্টিভ কাজের জন্য সময় থাকতে হবে। তেমনি ঘুম, বিনোদনের জন্য সময় থাকা প্রয়োজন। মোবাইল দিয়ে গ্রাফিক ডিজাইন করা যায় কিনা?

রফিক বলেন, মোটামুটিভাবে কাজ চালানোর মতো ডিজাইন মোবাইল দিয়ে করা যায়। কিন্তু ভালোভাবে, যেমন ইচ্ছা তেমন ডিজাইন কখনো মোবাইল দিয়ে সম্ভব নয়। গ্রাফিক ডিজাইনের জন্য রফিক ‘people choice graphic design by plexus for youth, wisdom academy presents logo design contest’ অ্যাওয়ার্ড পেয়েছেন।

পড়াশোনা, গ্রাফিক ডিজাইনের পাশাপাশি রফিক এক্টিভ বাংলাদেশ, সমাজ সেবামূলক সংগঠন লিও ক্লাব, Originative ৩৬০, Bangladesh general knowledge olympiad ইত্যাদির সঙ্গে কাজ করছেন।

 

এ জাতীয় আরও খবর