বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

যে ফলে প্রোটিন পাওয়া যাবে

news-image

শরীর সুস্থ রাখতে অপরিহার্য অংশ হল প্রোটিন। তবে প্রোটিন বললেই যে খাবারগুলির কথা প্রথম মাথায় আসে তা হল— মাছ, মাংস, ডিম, বিভিন্ন ধরনের ডাল। প্রতিদিনের খাদ্যতালিকায় ফল রাখেন অনেকে। কিন্তু জানেন কি, ফলেও মিলতে পারে ভরপুর প্রোটিন? তবে সব ফলে নয়। শরীরের প্রোটিনের ঘাটতি পূরণ করতে পারে রইল এমন কিছু ফলের সন্ধান যা প্রোটিন-সমৃদ্ধ।

পেয়ারা

এই ফল যেমন সুস্বাদু, তেমন উপকারীও। পেয়ারার রস বা জ্যামও বেশ জনপ্রিয়। প্রতি ১০০ গ্রাম পেয়ারায় থাকে ২.৬ গ্রাম প্রোটিন। প্রোটিন ছাড়াও পেয়ারায় রয়েছে ভিটামিন সি।

কমলালেবু

ভিটামিন সি-সমৃদ্ধ এই ফল রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে হাড়ের যত্ন কমলালেবুর জুড়ি মেলা ভার। কমলালেবুতে রয়েছে পর্যাপ্ত প্রোটিনও। ১০০ গ্রাম লেবুতে থাকে প্রায় ০.৯ গ্রাম প্রোটিন।

কলা

কলাতে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ফাইবার। শরীরের যত্ন নিতে কলার ভূমিকা অপরিহার্য। নানা ধরনের উপকারী পুষ্টিগুণ ছাড়াও একটি কলায় থাকে ১.১ গ্রাম প্রোটিন।

কিশমিশ

পায়েস হোক বা পোলাও কিশমিশ একটি অন্যতম উপকরণ। খেতে যেমন সুস্বাদু, স্বাস্থ্যের যত্ন নিতেও সমান ভাবে উপকারী এটি। প্রতি ১০০ গ্রাম কিশমিশে থাকে ৩ গ্রাম প্রোটিন।

খেজুর

খেজুর খেতে ভালবাসেন অনেকেই। চাটনি হোক বা আচার এক টুকরো খেজুর পড়লে স্বাদটাই যেন বদলে যায়। প্রতি ১০০ গ্রাম খেজুরে থাকে ২.৪৫ গ্রাম প্রোটিন। ফাইবারের পরিমাণও ৮ গ্রাম মতো।