মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় তৃষ্ণা মেটাতো ব্যাপক ডাবের চাহিদা, জমজমাট ব্যবসা

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায়ও জমজমাট প্রাকৃতিক বিশুদ্ধ এই পানীয় ডাবের ব্যবসার। তীব্র গরমে তৃষ্ণা মেটাতে ডাবের চাহিদা এখন সবএ। । চাহিদার সঙ্গে সঙ্গে ডাব ব্যবসার পরিধিও বাড়ছে। এতে কর্মসংস্থান হচ্ছে অনেকের। চিকিৎসকরাও গ্রীষ্মের এই তাপদাহের সময়টাতে শরীরের পানিশূণ্যতা ও লবনের ঘাটতি পূরণে ডাবের পানি পান করার পরামর্শ দিচ্ছেন।
সরেজমিনে ঘুরে ও কথা বলে জানা যায়, জেলায় প্রতিদিন গড়ে আড়াই থেকে ৩ হাজার পিস ডাবের চাহিদা রয়েছে। শুধুমাত্র জেলা শহরেই বিক্রি হয় অন্তত ২ হাজার পিস ডাব। আকার ভেদে প্রতি পিস ডাব খুচরা বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা ধরে। কিন্তু চাহিদার তুলনায় বাজারে ডাবের যোগান কম থাকায় দাম কিছুটা বেশি। জেলায় ডাব ব্যবসায়ী আছেন প্রায় ৮০/১০০ জন। এর মধ্যে জেলা শহরে ব্যবসায়ীর সংখ্যা ২৫-৩০ জন। সবগুলো দোকানই ফুটপাতে বসে। কেউ কেউ আবার ঘুরে ঘুরে ভ্যানগাড়িতে করে ডাব বিক্রি করেন। এখনকার বেশীর ভাগ ডাব আসে নোয়াখালী, লক্ষ্মীপুর, সিলেট ও ভোলা জেলাসহ দেশের বিভিন্ন স্থান থেকে। সবচেয়ে বেশি ডাব আসে নোয়াখালী ও লক্ষ্মীপুর থেকে।
জেলা পরিষদ মার্কেট সংগল্ন ডাব ব্যবসায়ী কুদ্দুস মিয়া বলেন, এই ব্যবসার মাধ্যমে ক্ষুদ্র ব্যবসায়ীরা যেমন অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন, তেমনি কর্মসংস্থানেরও সুযোগ তৈরি হয়েছে অনেকের। চাহিদার তুলনায় মাঝে মাঝে ঘাটতি থাকায় ডাবের দাম নিয়ে অসন্তোষ হয় অনেক ক্রেতা।
ভ্যানগাড়িতে ডাব বিক্রেতা মুকুল মিয়াসহ আরো কয়েকজন বলেন, আগে ডাবের আমদানী ছিল পর্যাপ্ত। তখন আমরা ৪০/৫০ টাকায় সব সাইজের ডাব বিক্রি করতাম।এখন আর আশ পাশ ডাব আসেনা। এখন ৭০-৮০ টাকায় ডাব কিনে খাচ্ছেন ক্রেতারা।
ডাব ক্রেতা রোগীর স্বজন মিনু বেগম বলেন,ডাবের যে দাম তা কেনার সক্ষমতা সবার নেই। বিশেষ করে আমাদের মত দরিদ্র মানুষের জন্য ৯০/১০০ টাকা দিয়ে ডাব কিনে খাওয়া দুরূহ ব্যাপার।
ডাবের গুণাগুণ সম্পর্কে চিকিৎসকরা বলছেন, ডাবের পানিতে প্রচুর পরিমাণ খনিজ লবন থাকে। গরমের সময় শরীরের ঘাম ঝরার ফলে শরীরে যে লবনের ঘাটতি এবং পানিশূণ্যতা তৈরি হয়- সেটি পূরণ করে ডাবের পানি।

এ জাতীয় আরও খবর

নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে ৩ পদে ১৪ জন প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ

শ্রম আইন নিয়ে টালবাহানা করছে যুক্তরাষ্ট্র : শ্রম প্রতিমন্ত্রী

সনদ জালিয়াতি: দায় এড়াতে পারেন না কারিগরির সাবেক চেয়ারম্যান, দিতে হবে ব্যাখ্যা

কেএনএফের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৭ জন কারাগারে

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

বাংলাদেশিদের রক্তে সীমান্ত সবসময়ই ভেজা থাকছে: রিজভী

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচে খেলবেন না ফিজ

টি২০ সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীতরা

জিম্বাবুয়ে সিরিজের ক্যাম্পে সাইফউদ্দিন-আফিফ

পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু

মিয়ানমার থেকে ফিরছেন ১৭৩ বাংলাদেশি