বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উৎপাদনমুখী শিল্পে চাপ বাড়বে

news-image

আব্দুল্লাহ কাফি
হঠাৎ করে জ্বালানি তেলের দাম এক ধাক্কায় ৪০-৫০ শতাংশ বেড়ে যাওয়ায় বড় চাপে পড়বে উৎপাদনমুখী শিল্প। আমদানি-রপ্তানিতে পরিবহন খরচ বেড়ে যাবে। বাড়বে পণ্যের দাম। ফলে মূল্যস্ফীতি বেড়ে যাবে। আর মূল্যস্ফীতি বাড়লে শ্রমিকরা বেতন বৃদ্ধির জন্য রাস্তায় নেমে যাবে।

‘অল্প শোকে কাতর অধিক শোকে পাথর’, ‘কিছু বলার ভাষা নেই’- এমনটাও বলছেন শিল্পোদ্যোক্তারা। তারা বলছেন, ইতিহাসের সর্বোচ্চ দাম বাড়িয়ে সাধারণ মানুষসহ অর্থনীতির চালিকাশক্তি উৎপাদনমুখী শিল্পকে চাপের মুখে ঠেলে দিয়েছে সরকার।

তারা বলছেন, গেল দুই বছরে করোনা মহামারীর ধাক্কা কাটতে না কাটতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্ব অর্থনীতি টালমাটাল। এই মুহূর্তে একলাফে জ্বালানি তেলের দাম এত বৃদ্ধি করা ‘মড়ার উপর খাঁড়ার ঘা’। এক সঙ্গে এতটা দাম না বাড়িয়ে ধাপে ধাপে বাড়ানো উচিত ছিল মনে করছেন তারা। জ্বালানি তেলের দামে এত বড় অংকের বৃদ্ধি সামাল দেওয়া কঠিন হবে বলে মনে করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

সংগঠনের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, একলাফে তেলের দামের এমন বৃদ্ধিতে চাপে পড়বে রপ্তানি খাত। সরকার চাইলে আগের মুনাফা দিয়েই জ্বালানি তেলের দাম সমন্বয় করতে পারত। তিনি প্রশ্ন রাখেন- জ্বালানি তেলের এতটা মূল্যবৃদ্ধির পরও কি বিদ্যুতের লোডশেডিং কমবে? জসিম উদ্দিন বলেন, জ্বালানি তেলের দাম হঠাৎ এক দফায় ৪০ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি করায় বড় ধাক্কা আসবে। বর্তমান প?রি?স্থি?তিতে সরকার চাইলে ধাপে ধাপে এই দাম বাড়াতে পারত। তাতে করে সরাস?রি প্রভাবটা পড়?ত না।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম এখন নিম্নমুখী। এমন অবস্থায় সরকার নিশ্চয়ই কোনো বিষয় বিবেচনা করে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। তিনি বলেন, চলমান পরিস্থিতিতে তেলের দাম বাড়ানো খুবই চ্যালেঞ্জ সৃষ্টি করবে। এর প্রভাব আমাদের কৃষি, পণ্য পরিবহন ও যাতায়াতে পড়বে। ফলে মূল্যস্ফীতি বেড়ে যাবে। আর এর ভুক্তভোগী হবেন সাধারণ মানুষ। মধ্যম সারির ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত হবেন।

জসিম উদ্দিন বলেন, বিশ্ব পরিস্থিতি, বিশেষ করে ইউরোপ-আমেরিকার অবস্থা খুব একটা ভালো নয়। যে পরিমাণ অর্ডার আসছে তাতে ইতোমধ্যে আমাদের তিন মাসের গ্যাপ সৃষ্টি হয়েছে। এখন বাস্তবতা বা আমরা কী পরিস্থিতিতে আছি- এটা বোঝাতে হলে ‘মরিয়া প্রমাণ করিতে হইবে যে আমি মারা গেছি।’

এফবিসিসিআই সভাপতি বলেন, যখন চাহিদা কম থাকে তখন ক্রেতা প্রতিষ্ঠান দাম কমানোর বিষয়ে একটা চাপ সৃষ্টি করে। এখন চাহিদা কমে গেছে। বায়াররা প্রেশার সৃষ্টি করবে দাম কমানোর জন্য। তাই এখন ফ্যাক্টরি টিকে রাখার জন্য কম দামে পণ্য তৈরি করতে হবে। ফলে ব্যবসা চ্যালেঞ্জের মুখে পড়বে।

তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সহ-সভাপতি শহিদুল্লাহ আজিম বলেন, জ্বালানির দাম বেড়ে যাওয়ায় অর্থনীতির সব ক্ষেত্রে এর প্রভাব পড়বে। আমদানি পণ্যের খরচ বেড়ে যাবে। পোশাক কারখানায় খরচ বেড়ে যাবে। পরিবহন খরচ আগের চেয়ে অনেক বাড়বে। এতে পণ্য উৎপাদন কমবে। সময়মতো মালামালও ডেলিভারিও দিতে পারবে না কারখানাগুলো। এসব কারণে অনেক কারখানাই বন্ধ হয়ে যাবে বলে আশঙ্কা এ পোশাক শিল্পোদ্যোক্তার।

জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে দেশের প্রধানতম রপ্তানি খাতের নিট সেক্টরসহ দেশের সামগ্রিক শিল্প চাপে পড়বে। এ চাপ সইতে হবে দেশের অন্যান্য খাতকে। একই সঙ্গে জ্বালানির তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত হতবাক করেছে ব্যবসায়ীদের।

এদিকে নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ সভাপতি একেএম সেলিম ওসমান বলেন, বিশ্ববাজারে যখন জ্বালানি তেলের দাম কমতির দিকে; তখন দেশে জ্বালানির তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত আমাদের হতবাক করেছে। এ সিদ্ধান্তের কারণে নিঃসন্দেহে চাপে পড়বে রপ্তানিমুখী শিল্প খাত। বিশেষ করে ডিজেলের দাম ৪৩ শতাংশ বৃদ্ধি করে প্রতিলিটার ১১৪ টাকা (অর্থাৎ প্রতি লিটারে ৩৪ টাকা বৃদ্ধি) করার সিদ্ধান্তের কারণে এর প্রভাব সরাসরি বিদ্যুৎ, পরিবহন তথা অন্য উপখাতগুলোতে পড়বে। যা প্রকারান্তরে নিট বা পোশাক খাতের প্রতিযোগিতা সক্ষমতাকে হ্রাস করে দেবে। এর ফলে দেশের নিট পোশাকশিল্প উদ্যোক্তাদের রপ্তানি প্রক্রিয়ায় বিরূপ প্রতিক্রিয়ার সম্মুখীন হওয়ার আশঙ্কায় রয়েছে। এ অবস্থা থেকে উত্তরণে সরকার সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে জরুরি ভিত্তিতে আলোচনায় বসে বিকল্প পরিকল্পনা নেওয়া জরুরি।

সেলিম ওসমান বলেন, দীর্ঘ দুই বছর করোনা মহামারীর কারণে বিশ্ব অর্থনীতি এক ধরনের দীর্ঘ শ্লথ প্রবৃদ্ধির দিকে এগিয়েছে, যা থেকে আমরা এখনো বেরোতে পারিনি। তার ওপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে একটি নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। বিশ্ব মন্দার দিকে ধাবিত হচ্ছে সারাবিশ্বের অর্থনীতি। ফলে পুরো বিশ্বের কাঁচামাল সরবরাহব্যবস্থায় একটি বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এর নেতিবাচক প্রভাব সরাসরি নিট খাতসহ দেশের পোশাকশিল্পে পড়েছে। এ শিল্প খাতটি মূলত পানি, বিদ্যুৎ, গ্যাস ও শ্রমিক এই চারটি দেশীয় উপাদানকে মূল সরবরাহ চেইনে ধরে বাকি সব কাঁচামাল বহির্বিশ্ব থেকে আমদানি করে রপ্তানি প্রক্রিয়ায় সরাসরি অংশগ্রহণ করে। কিন্তু এদেশীয় উপাদানগুলো প্রাপ্তিতে কোনো ধরনের চাপ তৈরি হলে পুরো খাতটিই চাপে পড়ে যায়।

তিনি বলেন, এমনিতেই কারখানাতে গ্যাসের প্রেশার ঠিকমতো পাচ্ছি না, যা আমাদের উৎপাদন প্রক্রিয়াকে ব্যাহত করছে। তার ওপর ২০২২-২৩ সালের অনুমোদিত বাজেটে উৎসে কর দশমিক ৫০ শতাংশ থেকে বৃদ্ধি করে এক শতাংশ করায় শিল্পোদ্যোক্তারা মারাত্মকভাবে চাপে পড়ে গেছে। এতকিছুর পরও গত বছর একদফা বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত এবং কিছুদিন পূর্বে গ্যাসের মূল্যবৃদ্ধিকে আমরা বিকেএমইএর পক্ষ থেকে দেশের স্বার্থে স্বাগত জানিয়েছিলাম। কিন্তু এখন জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে পুরো উৎপাদন প্রক্রিয়ার ওপর একটি মারাত্মক চাপ সৃষ্টি করবে। ফলে বিশ্ববাজারে প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখা সম্ভব হবে কিনা, তা নিয়ে আশঙ্কা থেকেই যাচ্ছে।

তবে বিজিএমইএর সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, বিশ্ব অর্থনীতির পরিস্থিতি ভালো নয়। সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, দেশের ভালোর জন্যই নিয়েছে। পোশাক কারখানায় গ্যাস বিদ্যুৎ ঠিকমতো থাকলে জ্বালানি তেলের তেমন প্রয়োজন পড়ে না। তবে পরিবহন খরচ বেড়ে যাবে।

তিনি বলেন, জ্বালানি তেলে যে ভর্তুকি সরকার দেয়, সেটা জনগণের ভ্যাট-ট্যাক্সের টাকা থেকেই দেয়। সেটা কত দিনই বা দেবে। সমন্বয় হওয়া দরকার। তবে একবারে না বাড়ালে ভালো হতো। আস্তে আস্তে বাড়ালে তেমন সমস্যা হতো না। এখন সবাই চাপে পড়বে।

বিকেএমইএর নির্বাহী সভাপতি ও রপ্তানিকারক শিল্প মালিকদের সংগঠন ইএবির সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, মড়ার উপর খাঁড়ার ঘা। করোনার ধাক্কা এখানো কাটিয়ে উঠতে পারেননি উদ্যোক্তারা। এরপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতি টালমাটাল করে দিয়েছে। এর পরে হঠাৎ করে একলাফে জ্বালানির দাম বৃদ্ধি বড় চাপে ফেলবে। সব পণ্যের দাম বেড়ে যাবে। শ্রমিকরা বেতন বাড়ানোর জন্য রাস্তায় নেমে যাবে। মহাসংকটে পড়বে উৎপাদনমুখী শিল্প। তিনি বলেন, ‘অল্প শোকে কাতর অধিক শোকে পাথর; কিছু বলার ভাষা নেই।’

গত শুক্রবার রাত ১২টার পর থেকে দেশজুড়ে জ্বালানি তেলের দাম বাড়িয়েছে সরকার। ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪, পেট্রলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু