শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘টাউট’ আসে-যায়, নির্মূল হয় না

news-image

জাহাঙ্গীর আলম
আইনজীবীর ছদ্মবেশে থাকা টাউটদের বিরুদ্ধে অভিযান চললেও এদের দৌরাত্ম্য কমে না
গায়ে কালো কোট। পরনে গাউন। হাতে মামলার ফাইল। দেখে মনে হয় মহাব্যস্ত। চেম্বার আছে আদালতে, নিয়মিত বসেনও চেম্বারে। আইনজীবী পরিচয়ে আছে ভিজিটিং কার্ড। মক্কেল আসেন, মক্কেলের সাথে করছেন রফাদফাও। ফাইলিং করে অংশ নিচ্ছেন শুনানিতেও। তবে তারা আইনজীবী নন, আইনজীবী ছদ্মবেশে টাউট। এদের আইনজীবী সনদ নেই। এমনকি আইন বিষয়ে লেখাপড়াও করেননি।

এসব টাউটের প্রতারণার শিকার হচ্ছেন অনেক নিরীহ মানুষ। তাদের ফাঁদে পড়ে অনেক বিচারপ্রার্থী হারাচ্ছেন হাজার হাজার টাকা। এদের উচ্ছেদ করতে নিয়মিত অভিযান পরিচালনা করে ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটি। টাউটদের আটক করে দেওয়া হচ্ছে মামলা। এরপরও কোনো ভাবেই যেন আদালত প্রাঙ্গণ থেকে উচ্ছেদ হচ্ছে না আইনজীবী ছদ্মবেশী এসব টাউট।

টাউটরা আইন অঙ্গনের পরিবেশ নষ্ট করছে। তারা ঘুরে ঘুরে মামলা রিসিভ করে তদবির বাণিজ্য করেন। টাউটরা আমাদের আইন পেশাকে নষ্ট করে দিচ্ছেন। তাদের হাতেনাতে আটক করে মামলা দেওয়া হয়। টাউটদের কারণে যারা আইন অঙ্গনে ফেয়ার প্র্যাকটিস করেন তারা নানা সমস্যায় পড়ছেন। এরপরও কিছু আইনজীবী টাউটদের মামলায় লড়ছেন! টাউটদের বিরুদ্ধে মামলাগুলোতে সাক্ষ্য দিয়ে দ্রুত শেষ করে তাদের শাস্তির আওতায় আনা উচিত।

জাগো নিউজের অনুসন্ধান দেখা যায়, ২০১৭ থেকে ২০২২ সালের জুন পর্যন্ত ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটি ১১৯টি মামলা করেছে। এদের মধ্যে ১১ মামলায় অভিযোগ প্রমাণত না হওয়ায় আসামিদের অব্যাহতি দিয়েছেন আদালত। দুটি মামলা এখনো তদন্তাধীন। বাকি ১১০টি মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় চার্জশিট দিয়েছেন মামলার তদন্তকারী কর্মকর্তারা। এরপর আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি ৪১৯ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন ঢাকার সিএমএম আদালত। তবে বছরের পর বছর অতিবাহিত হওয়ার পরও এসব মামলায় সাক্ষ্য দিতে আদালতে কেউ উপস্থিত হচ্ছে না। এসব মামলার অধিকাংশ সাক্ষী আইনজীবী ও পুলিশ। সাক্ষী না আসায় দীর্ঘদিন ধরে ঝুলছে টাউটদের বিরুদ্ধে করা মামলাগুলো। সাক্ষীরা বলছেন আদালত থেকে তাদের কাছে সাক্ষ্য দেওয়ার জন্য কোনো সমন পাঠানো হয়নি। সমন পাঠালে আদালতে সাক্ষ্য দিতে অবশ্যই হাজির হতেন।

আদালতের সাধারণ নিবন্ধন শাখার (জিআর) রেজিস্ট্রার থেকে জানা যায়, ২০১৭ সালে ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটি ৩৫টি মামলা করেছে। এর মধ্যে অভিযোগ প্রমাণিত না হওয়ায় পাঁচ মামলার আসামিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। বাকি ৩০ মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় চার্জশিট দাখিল করে পুলিশ। ২০১৮ সালে ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটি ২২টি মামলা করে। এর মধ্যে অভিযোগ প্রমাণিত না হওয়ায় দুই মামলার আসামিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। বাকি ২০ মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। ২০১৯ সালে ঢাকা আইনজীবী সমিটির টাউট উচ্ছেদ উপ-কমিটি ৩২টি মামলা করে। এর মধ্যে অভিযোগ প্রমাণিত না হওয়ায় দুই মামলার আসামিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। বাকি ৩০ মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় চার্জশিট দাখিল করে পুলিশ।

২০২০ সালে ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটি ২০টি মামলা করে। এর মধ্যে অভিযোগ প্রমাণিত না হওয়ায় এক মামলার আসামিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। বাকি ১৯ মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। ২০২১ সালে ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটি চারটি মামলা করে। এর মধ্যে অভিযোগ প্রমাণিত না হওয়ায় এক মামলার আসামিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। বাকি তিন মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালতে চার্জশিট দাখিল করে মামলার তদন্ত সংস্থা পুলিশ। চলতি বছরের (২০২২) জুন মাস পর্যন্ত ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটি ৬টি মামলা করে। এর মধ্যে অভিযোগ প্রমাণিত হওয়ায় চারটি মামলায় চার্জশিট দাখিল করে পুলিশ। বাকি দুইটি মামলা তদন্তাধীন অবস্থায় আছে।

আইনজীবী পরিচয়ে টাকা নিতেন মহিউদ্দিন

টাউটদের বিরুদ্ধে করা মামলায় সাক্ষী দিতে আদালতে বাদী আসেন না। তাদের বিরুদ্ধে করা মামলা নিষ্পত্তি না করে দীর্ঘদিন আদালতের নজরদারিতে রাখা হচ্ছে। যাতে টাউটরা আবার অপরাধের সাথে জড়িত হতে না পারে। টাউটদের বিরুদ্ধে করা মামলায় মনিটরিং সেল বা বোর্ড থাকা প্রয়োজন। তাদের কাজ হবে বিগত দিনের মামলাগুলো নিষ্পত্তি করার জন্য বাদী ও সাক্ষীদের সাথে যোগাযোগ করে আদালতে উপস্থিত করানো।

মহিউদ্দিন (২৮)। আইনজীবী না হয়েও মামলা তদবিরের জন্য মক্কেলের কাছ থেকে টাকা নিয়ে আত্মসাৎ করতেন। ২০১৭ সালের ১৭ এপ্রিল ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটির এক অভিযান পরিচালনার সময় ঢাকা সিএমএম কোর্টের পশ্চিম পাশে বটতলার পাকা রাস্তার ওপর থেকে তাকে হাতেনাতে আটক করা হয়। এসময় তিনি নিজেকে আইনজীবী হিসেবে পরিচয় দেন। এরপর ঢাকা আইনজীবী সমিতির রেকর্ডপত্র পর্যালোচনা করে দেখা যায় তিনি আইনজীবী নন এবং ঢাকা আইনজীবী সমিতির সদস্য নন। পরে তাকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানান, মোহাম্মদপুর, শেরেবাংলা নগর থানাসহ ঢাকা মহানগরীর বিভিন্ন থানায় গিয়ে দালালদের কাছ থেকে নিয়মিত মামলা সংগ্রহ করে থাকেন। এরপর আইনজীবী পরিচয় দিয়ে মামলার তদবির করে জামিন করানোর কথা বলে মক্কেলের কাছ থেকে টাকা-পয়সা নিয়ে আত্মসাৎ করে প্রতারণা করে আসছেন। এ ঘটনায় ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটির সদস্য বাদী ওয়ায়েজ আহমেদ কায়েস কোতোয়ালি থানায় একটি মামলা করেন। জামিন দিলে ঢাকা বারের আপত্তি না থাকায় ৩ মে তিন হাজার টাকা মুচলেকায় তার জামিন মঞ্জুর করেন আদালত।

তদন্ত শেষে একই বছরের ৩১ মে মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালি থানার উপ-পরিদর্শক শাহিদুল ইসলাম আসামি মহিউদ্দিনের বিরুদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় দণ্ডবিধি ৪১৯ ধারায় অভিযোগপত্র দাখিল করেন। মামলাটি প্রমাণের জন্য সাক্ষী করা হয় ঢাকা আইনজীবী সমিতির সদস্য সৈয়দ নজরুল ইসলাম ও ইব্রাহিম খলিলকে। এছাড়া কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ এবিএম মশিউর রহমান ও কামাল উদ্দিন আহম্মেদ নামে একজনকে। ২০১৮ সালের ৩১ জানুয়ারি মহিউদ্দিনের বিরুদ্ধে দণ্ডবিধি ৪১৯ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন ঢাকা সিএমএম আদালত। এ সময় মহিউদ্দিন নিজেকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রত্যাশা করেন। অভিযোগ গঠনের পর মামলার সাক্ষ্য গ্রহণের জন্য ১৭টি ধার্য তারিখ পড়ে। কিন্তু মামলার বাদী সাক্ষ্য দিতে আদালতে উপস্থিত হননি।

মামলার অভিযোগপত্রে তদন্তকারী কর্মকর্তা উল্লেখ করেন, আসামি মহিউদ্দিন দীর্ঘদিন ধরে প্রতারণার উদ্দেশ্যে নিজেকে আইনজীবী পরিচয় দিয়ে আইনের সেবাপ্রত্যাশী সাধারণ ব্যক্তিদের সঙ্গে প্রতারণা করে আসছেন।

টাউট উচ্ছেদ উপ-কমিটির সদস্য ও মামলার বাদী ওয়ায়েজ আহমেদ কায়েস বলেন, আমি যখন ঢাকা আইনজীবী সমিতির ২০১৭-২০১৮ সালের কার্যকরী পরিষদের সদস্য ছিলাম তখন টাউটদের বিরুদ্ধে অভিযান অব্যাহতি রেখেছিলাম। অনেক টাউটকে হাতে নাতে আটক করেছি। বাদী হয়ে মামলা করেছি। মামলার পর আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। সাক্ষ্য দেওয়ার জন্য আদালত থেকে আমি এখনো কোনো সমন পাইনি। সমন পেলে অবশ্যই সাক্ষ্য দিতে আদালতে উপস্থিত হবো।

আসামি মহিউদ্দিনের আইনজীবী আব্দুল্লাহ আল মামুন বলেন, মামলায় সাক্ষ্য দেওয়ার জন্য বাদীসহ অন্যদের বার বার আদালত থেকে সমন পাঠানো হচ্ছে। এরপরও আদালতে সাক্ষীরা সাক্ষ্য দিতে উপস্থিত হচ্ছেন না।

ক্লার্কের পোশাক পরে জামিনের দরখাস্ত নিয়ে ঘোরাঘুরি করতেন শামীম

আইনজীবীর সহকারী ক্লার্ক (মুহুরি) না হয়েও ক্লার্কের পোশাক পরতেন শামীম মিয়া (৪৮)। ক্লার্কের পোশাক পরে মামলার জামিনের দরখাস্ত নিয়ে আদালত চত্বরে ঘোরাঘুরি করতেন তিনি। এভাবে দীর্ঘদিন ধরে সাধারণ জনগণের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছেন শামীম মিয়া। এছাড়া বিভিন্ন থানা থেকে মামলা সংগ্রহ করে আদালতে মামলা পরিচালনা করতেন। ২০২০ সালের ২৩ মার্চ দুপুর ২টার দিকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতের এজলাসে ক্লার্কের পোশাক পরা অবস্থায় একটি মামলার জামিনের দরখাস্ত নিয়ে ঘোরাঘুরি করছিলেন। ঢাকা আইনজীবী সমিতির সদস্য সাদেকুল ইসলাম ভুইয়া জাদু তাকে আদালতে মামলার কাগজ নিয়ে ঘোরাঘুরির কারণ জিজ্ঞাসা করলে তিনি নিজেকে ঢাকা অ্যাডভোকেট ক্লার্ক অ্যাসোসিয়েশনের সদস্য বলে পরিচয় দেন।

এসময় জাদু তাকে আইডি কার্ড দেখাতে বললে তিনি জানান, তিনি ঢাকা মেট্রোপলিটন বার ক্লার্ক অ্যাসোসিয়েশনের সদস্য। এরপর তিনি আবার বলেন আমি আইডি কার্ড রিনিউ করতে দিয়েছি। কথায় সন্দেহ হলে তাকে টাউট হিসেবে চিহ্নিত করে ঢাকা আইনজীবী সমিতির কার্যালয়ে নেওয়া হয়।

এরপর ঢাকা অ্যাডভোকেট ক্লার্ক অ্যাসোসিয়েশনের রেজিস্ট্রার এবং ঢাকা মেট্রোপলিটন বার ক্লার্ক অ্যাসোসিয়েশনের সভাপতি এবং সাধারণ সম্পাদকের উপস্থিতিতে তাকে জিজ্ঞাসাবাদ করা হলে তারা তাকে ক্লার্ক অ্যাসোসিয়েশনের মেম্বার নয় বলে শনাক্ত করেন। ঢাকা অ্যাডভোকেট ক্লার্ক অ্যাসোসিয়েশনের রেজিস্ট্রার পর্যালোচনা করেও জানা যায় শামীম মিয়া কোনো মুহুরি নন এবং অ্যাডভোকেট ক্লার্ক অ্যাসোসিয়েশনের সদস্য নন। তার কাছে মতিঝিল থানার একটি মামলার জামিনের দরখাস্ত পাওয়া যায়। এ ঘটনায় ঢাকা আইনজীবী সমিতির দপ্তর সম্পাদক ও টাউট উচ্ছেদ উপ-কমিটির সদস্য এ এইচ এম মাসুম বাদী হয়ে রাজধানীর কোতোয়ালি থানায় তার বিরুদ্ধে একটি মামলা করেন। মামলার দুদিন পর তিনি আদালত থেকে জামিন পান।

একই বছরের ৬ জুলাই ঘটনার সত্যতা পাওয়ায় দণ্ডবিধি ৪১৯ ধারায় তার বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন কোতোয়ালি থানার উপ-পরিদর্শক জাহিদুল ইসলাম। মামলায় সাক্ষী করা হয় ঢাকা আইনজীবী সমিতির সদস্য সাদেকুল ইসলাম জাদু, শহিদুল ইসলাম, মেট্রোবার ক্লার্ক সমিতির সহ-সেক্রেটারি আক্তার হোসেন, ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান, কোতোয়ালি থানার সহকারী উপ-পরিদর্শক শাহজাহান, কোতোয়ালি থানার অফিসার্স ইনচার্জ মিজানুর রহমানকে।

একই বছরের ২১ ডিসেম্বর তার বিরুদ্ধে দণ্ডবিধি ৪১৯ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। এরপর দুটি ধার্য তারিখ মামলার সাক্ষ্য গ্রহণের জন্য নির্ধারণ করেন বিচারক। এই দুই তারিখে মামলার বাদী সাক্ষ্য দিতে আদালতে উপস্থিত হননি। আগামী ১৪ আগস্ট মামলার পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য রয়েছে।

এ বিষয়ে মামলার বাদী এ এইচ এম মাসুম বলেন, টাউট উচ্ছেদের জন্য টাউটদের আটক করে মামলা করা হয়। মামলার পর আমরা অধিক আগ্রহের সাথে বসে থাকি এ মামলায় সাক্ষ্য দিতে। কিন্তু আদালত থেকে আমাদের কাছে কোনো সমন পাঠানো হয় না। সমন না পাওয়ায় আমরা আদালতে সাক্ষ্য দিতে উপস্থিত হতে পারছি না। সমন পেলে আমি অবশ্যই সাক্ষ্য দিতে আদালতে উপস্থিত হবো।

আসামির আইনজীবী বলেন, মামলাটির সাক্ষ্য গ্রহণের জন্য দুটি ধার্য তারিখ পড়েছে। বাদীকে সাক্ষ্য দেওয়ার জন্য সমন পাঠানো হয়েছে। মামলার বাদী সাক্ষ্য দিতে আদালতে উপস্থিত হননি।

শাস্তি নিশ্চিত হলে কমবে টাউটদের দৌরাত্ম্য

আইনজীবী ছদ্মবেশী টাউটরা অপরের রূপ ধারণ করে প্রতারণা করে। তাদের বিরুদ্ধে দণ্ডবিধি আইনের ৪১৯ ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন বিচারক। এ ধারার অপরাধ জামিনযোগ্য। সাক্ষ্য প্রমাণে অভিযোগ প্রমাণিত হলে আসামির তিন বছর পর্যন্ত যে কোনো মেয়াদের সশ্রম কারাদণ্ড অথবা অর্থদণ্ড অথবা উভয় দণ্ড হতে পারে। মামলার সাক্ষ্য প্রমাণে তাদের বিরুদ্ধে শাস্তি নিশ্চিত হলে অপরাধ অনেকটা কমে আসবে বলে মন্তব্য করেন আইন বিশেষজ্ঞরা। এজন্য সাক্ষীদের সাক্ষ্য দেওয়ার জন্য আদালতে উপস্থিত হওয়া উচিত বলে মন্তব্য করেন ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউর।

এ বিষয়ে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু বলেন, টাউটদের বিরুদ্ধে মামলার বাদীরা ঢাকা আইনজীবী সমিতির সদস্য। বাদীদের উচিত সমন পাওয়ার পর আদালতে সাক্ষ্য দিতে যাওয়া। সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে মামলা নিষ্পত্তি করে তাদের সাজা নিশ্চিত করতে হবে। এতে করে টাউটদের দৌরাত্ম্য কমে আসবে।

আইনজীবী ফারুক আহম্মেদ বলেন, টাউটরা আইন অঙ্গনের পরিবেশকে নষ্ট করছে। তাদের আটক করে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করেন ঢাকা আইনজীবী সমিতির টাউট উচ্ছেদ উপ-কমিটির সদস্যরা। এখন তাদের বিরুদ্ধে করা মামলায় সাক্ষ্য দিয়ে দ্রুত নিষ্পত্তি করতে হবে। রায়ে তাদের শাস্তি নিশ্চিত হলে অপরাধ অনেকটা কমে আসবে।

ঢাকা আইনজীবী সমিতির সাবেক কার্যনির্বাহী কমিটির সদস্য ও টাউট উচ্ছেদ কমিটির সদস্য ইকতান্দার বাপ্পী বলেন, টাউটদের বিরুদ্ধে করা মামলায় সাক্ষী দিতে আদালতে বাদী আসেন না। তাদের বিরুদ্ধে করা মামলা নিষ্পত্তি না করে দীর্ঘদিন আদালতের নজরদারিতে রাখা হচ্ছে। যাতে টাউটরা আবার অপরাধের সাথে জড়িত হতে না পারে।

তিনি আরও বলেন, টাউটদের বিরুদ্ধে করা মামলায় মনিটরিং সেল বা বোর্ড থাকা প্রয়োজন। তাদের কাজ হবে বিগত দিনের মামলাগুলো নিষ্পত্তি করার জন্য বাদী ও সাক্ষীদের সাথে যোগাযোগ করে আদালতে উপস্থিত করানো। মামলা নিষ্পত্তি হয়ে অপরাধীদের সাজা হলে অনেকটা অপরাধ কমে আসবে।

টাউট উচ্ছেদে চলবে অভিযান

ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ফিরোজুর রহমান মন্টু জাগো নিউজকে বলেন, টাউট নির্মূল করার জন্য আমরা সবসময় অভিযান অব্যাহত রেখেছি। টাউটরা যাতে আদালত পাড়ায় বিস্তার করতে না পারে সেজন্য আমরা সচেতনতামূলক প্রচারণা চালিয়ে যাচ্ছি। আদালতের দেওয়ালে ও বিভিন্ন থানায় আমরা সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছি। বিভিন্ন চেম্বারে অভিযান পরিচালনা করে আসছি। এর মধ্যেও কিছু অসাধু লোক আইনজীবী না হয়েও আইনজীবীর পরিচয় দিয়ে টাউটগিরি করছেন। আমরা অভিযান পরিচালনা করে তাদের আটক করে মামলা দিচ্ছি। টাউটদের বিরুদ্ধে মামলা শেষ করছি না। তাদের মামলায় সাক্ষ্য দিচ্ছি না। যাতে তাদের মামলা দীর্ঘদিন ধরে চলে। এতে অন্য টাউটরা যাতে এ ধরনের থেকে সহজে করতে না পারে।

ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য ও টাউট উচ্ছেদ কমিটির সদস্য আবু সুফিয়ান বলেন, টাউটরা আদালতের পরিবেশকে কলুষিত করছেন। আমরা টাউটদের ধরার জন্য অভিযান অব্যাহত রাখছি। বিভিন্ন তথ্যের ভিত্তিতে টাউটদের আটক করে আইনের হাতে সোপর্দ করছি। যত বাধাবিপত্তি আসুক আমরা টাউট ধরার প্রক্রিয়া অব্যাহত রাখবো। ঢাকার আদালতকে টাউটমুক্ত করে ছাড়বো।

যা বলছেন আইনজীবীরা

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মাহবুবুর রহমান জাগো নিউজকে বলেন, টাউটদের মামলায় সাক্ষ্য দিতে আগ্রহ প্রকাশ করে না কেউ। আমরা চাচ্ছি আদালতে সাক্ষীরা উপস্থিত হয়ে সাক্ষ্য দিয়ে মামলা শেষ করুক।

ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইকবাল হোসেন বলেন, ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির সদস্যরা টাউটদের বিরুদ্ধে মামলা করেন। মামলার পর সাক্ষীরা আদালতে সাক্ষ্য দিতে উপস্থিত না হলে আসামিরা খালাস পাবেন। আদালতে সাক্ষী না এলে মামলাগুলোর ফল ভালো হবে না। টাউটদের বিরুদ্ধে যারা মামলা করেন তাদের উচিত আদালতে সাক্ষ্য দেওয়া।

তিনি আরও বলেন, ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ এক বছরের জন্য নির্বাচিত হয়। নির্বাচনের পর টাউট উচ্ছেদ উপ-কমিটি গঠন করা হয়। তারা অভিযান চালিয়ে টাউটদের আটক করে আইনের কাছে সোপর্দ করেন। তাদের কমিটির মেয়াদ শেষ হওয়ার পর মামলার সাক্ষ্য দিতে আগ্রহ থাকে না। টাউটদের বিরুদ্ধে করা মামলায় সাক্ষ্য দিয়ে তাদের শাস্তির আওতায় আনা উচিত।

ঢাকা আইনজীবী সমিতির সাবেক সদস্য ও টাউট উচ্ছেদ উপ-কমিটির সদস্য ওয়ায়েজ আহম্মেদ কায়েস বলেন, টাউটরা আইন অঙ্গনের পরিবেশ নষ্ট করছে। তারা ঘুরে ঘুরে মামলা রিসিভ করে তদবির বাণিজ্য করেন। টাউটরা আমাদের আইন পেশাকে নষ্ট করে দিচ্ছেন। তাদের হাতেনাতে আটক করে মামলা দেওয়া হয়। টাউটদের কারণে যারা আইন অঙ্গনে ফেয়ার প্র্যাকটিস করেন তারা নানা সমস্যায় পড়ছেন। এরপরও কিছু আইনজীবী টাউটদের মামলায় লড়ছেন। টাউটদের বিরুদ্ধে মামলাগুলোতে সাক্ষ্য দিয়ে দ্রুত শেষ করে তাদের শাস্তির আওতায় আনা উচিত। এতে আদালত প্রাঙ্গণ থেকে টাউটদের উৎপাত কমবে।