বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাত্রলীগে পদ বঞ্চিতদের অবরোধে অচল চবি

news-image

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি পুনর্গঠনের দাবিতে আন্দোলন করছেন ছাত্রলীগের একাংশ নেতাকর্মীরা।

রবিবার রাতে কেন্দ্রীয় ছাত্রলীগ চবি শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করার পর থেকেই ক্যাম্পাসজুড়ে পদবঞ্চিত নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ দেখা যায়।

কমিটিতে স্থান না পাওয়ায় এবং সঠিক মূল্যায়ন না হওয়াসহ নানা অভিযোগ তুলে ক্যাম্পাসজুড়ে অনির্দিষ্টকালের জন্য অবরোধের ডাক দিয়েছেন পদবঞ্চিতরা।

রাত দুইটা থেকে ক্যাম্পাসের জিরো পয়েন্টের মূল ফটকে তালা দিয়ে আন্দোলন শুরু করেন তারা।

এ সময় শাখা ছাত্রলীগের বিজয় গ্রুপের অনুসারীদের সদ্য যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়া মো. ইলিয়াসের বিরুদ্ধে ‘ইয়াবা ব্যবসায়ী’ বলে স্লোগান দিতে দেখা যায়।

আন্দোলনকারীদের অভিযোগ, ইলিয়াসের মদদেই তারা পদবঞ্চিত হয়েছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনো ক্যাম্পাসের মূল ফটকে তালা দিয়ে অবরোধ করে রেখেছেন আন্দোলনকারীরা।

এদিকে সোমবার সকাল থেকে আন্দোলনকারীদের বাধার মুখে ক্যাম্পাস থেকে শিক্ষকদের কোনো বাস শহরে যেতে পারেনি।

বন্ধ রয়েছে ক্যাম্পাসে রিকশা ও সিএনজি চলাচলও। মূল ফটক বন্ধ থাকায় কার্যত অচল হয়ে পড়েছে চবি।

এ বিষয়ে পদবঞ্চিত চবি ছাত্রলীগ নেতা মো. দেলোয়ার বলেন, যে কমিটি ঘোষণা করা হয়ে তা ঠিক হয়নি। কমিটিতে অনেক বিবাহিত, অছাত্রদের পদ দেওয়া হয়েছে। সিনিয়র-জুনিয়র পদক্রমও মানা হয়নি। এসব অছাত্র-বিবাহিতদের বাদ দিতে হবে, প্রকৃত কর্মীদের মূল্যায়ন করতে হব।

সিনিয়র-জুনিয়র পদক্রম সঠিক করে পুনরায় কমিটি ঘোষণা করতে হবে। দাবি পূরণ হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

এছাড়াও আন্দোলনকারী চবি শাখা ছাত্রলীগের বিজয় গ্রুপের নেতাকর্মীরা সোহরাওয়ার্দী হলের বিভিন্ন কক্ষ ভাঙচুর করেন। এ সময় সাহিল কবির নামে এক ছাত্রলীগ নেতাকে মারধরও করেন তারা।

পরে তাকে চট্টগ্রাম মেডিকেলে পাঠানো হয়। একই সময় বিজয় গ্রুপের নেতা ইলিয়াসের কক্ষ ভাঙচুর করেন পদবঞ্চিতরা।

শাটল ট্রেন চলাচল বন্ধ

অন্যদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) রুটে চলাচলকারী ১৩১ নম্বর শাটল ট্রেনের দায়িত্বরত চালক (লোকোমাস্টার), তার সহকারী ও গার্ডকে অপহরণের অভিযোগ উঠেছে। সোমবার সকাল আটটার দিকে এ ঘটনা ঘটে বলে জানা যায়।

অপহৃত ৩ জন হলেন- গার্ড এমাদুল হক, চালক আবু তাহের ও চালকের সহকারী পুন্য জ্যোতি চাকমা।

রেলওয়ে সূত্র জানায়, সোমবার সকাল ৮টার দিকে চট্টগ্রাম পুরাতন (বটতলী) স্টেশন থেকে ছেড়ে যায় ১৩১ নম্বর শাটল ট্রেন। ট্রেনটি ঝাউতলা এলাকায় পৌঁছালে একটি সাদা রঙের প্রাইভেটকারে কয়েকজন যুবক এসে ট্রেনের গার্ড, চালক ও তার সহকারীকে তুলে নিয়ে যায়। এ ঘটনার পর থেকে ওই রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি নাজিম উদ্দিন জানান, সকালে ঝাউতলা স্টেশন থেকে বিশ্ববিদ্যালয়গামী শটল ট্রেনের লোকোমাস্টারকে অপহরণ করা হয়েছে জেনেছি। কমিটি নিয়েই এই ঘটনা। আন্দোলনরতরা তাদের দাবি দাওয়ার জন্য লোকমাস্টারকে নিয়ে গেছে। আমরা আন্দোলনরতদের সঙ্গে কথা বলছি।

প্রসঙ্গত, রবিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ৩৭৫ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় সংসদ। এরপর রাত থেকে পদবঞ্চিত ও প্রত্যাশা অনুযায়ী পদ না পাওয়া নেতাকর্মীরা আন্দোলন শুরু করেন।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু