শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯৮ বছর বয়সে স্নাতকোত্তর!

news-image

অনলাইন ডেস্ক : ইতালির ইউনিভার্সিটি অব পালের্মো থেকে সম্প্রতি স্নাতকোত্তর ডিগ্রি পেয়েছেন ৯৮ বছর বয়সী শিক্ষার্থী জিউসেপ্পে। তাকে বলা হচ্ছে দেশটির সবচেয়ে বয়স্ক শিক্ষার্থী। তার বিষয় ছিল ইতিহাস ও দর্শন। খবর রয়টার্সের।

দুই বছর আগে একই বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি। তখনই ইতালির সবচেয়ে বয়স্ক শিক্ষার্থীর উপাধি পান জিউসেপ্পে। এবার নিজের শিক্ষাজীবনে নতুন আরেকটি পালক যুক্ত করেছেন শতবর্ষ ছুঁতে যাওয়া প্যাতার্নো।

প্যাতার্নোর পরিবারের পক্ষ থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে জানানো হয়েছে, শুধু ৯৮ বছর বয়সে ডিগ্রি অর্জন করেই রেকর্ড গড়েননি প্যাতার্নো, বরং তিনি তার ব্যাচে সর্বাধিক নম্বরও পেয়েছেন। এটিও তার জন্য এক অনন্য অর্জন।

এ বয়সে পড়াশোনার মতো কঠিন কাজও নির্বিঘ্নে করেন প্যাতার্নো। তিনি ভীষণ পরিশ্রম করতে পারেন, বিশ্রাম নিতে চান না।

বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জনের পর এখন নতুন পরিকল্পনা করছেন প্যাতার্নো। তিনি একটি উপন্যাস লিখতে চান। এজন্য নিজের পুরনো টাইপরাইটার ঝেড়ে মুছে পরিষ্কার করেছেন।

সিসিলির একটি দরিদ্র পরিবারে প্যাতার্নোর জন্ম। শৈশব থেকেই পড়াশোনা করতে পছন্দ করতেন তিনি। বই নিয়ে সারাক্ষণ ব্যস্ত থাকতেন। কিন্তু আর্থিক সংগতি না থাকায় তরুণ বয়সে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারেননি।