শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিনিয়র নেতাদের ডেকে মতামত নিচ্ছে বিএনপি

news-image

নজরুল ইসলাম : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলের করণীয় ঠিক করতে শীর্ষনেতাদের মতামত নেওয়া শুরু করেছে বিএনপি। গত রবিবার এই প্রক্রিয়া শুরু হয়েছে। গত দুই দিনে ভার্চুয়ালি আলাদা আলাদাভাবে চেয়ারপারসনের চারজন উপদেষ্টার মতামত শোনেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এভাবে ধারাবাহিকভাবে দলের সিনিয়র নেতাদের মতামত নেওয়া হবে বলে জানা গেছে।

বিএনপির গুরুত্বপূর্ণ একজন নেতা আমাদের সময়কে বলেন, সিনিয়র নেতাদের এই বৈঠকের মধ্য দিয়ে তারেক রহমান দুটি কাজ করতে চাচ্ছেন। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে সবার মতামত নেওয়া এবং দীর্ঘদিন দেখা-সাক্ষাৎ না হওয়া নেতাদের রাজনীতিতে সক্রিয় করা।

প্রথম দিন গত রবিবার অধ্যাপক জয়নাল আবেদীন (ভিপি) ও এসএকে একরামুজ্জামান এবং দ্বিতীয় দিন সোমবার সৈয়দ মেহেদী আহমেদ রুমী ও আতাউর রহমান ঢালী তাদের মতামত তুলে ধরেন। এসব নেতার মধ্যে দুজনের সঙ্গে এবং অন্য দুজনের ঘনিষ্ঠজনদের সঙ্গে এ প্রতিবেদকের টেলিফোনে কথা হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে দুই নেতা বলেন, গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্কাইপির মাধ্যমে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তাদের ওয়ান টু ওয়ান কথা হয়েছে। সেখানে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন, নিরপেক্ষ সরকার আন্দোলন, বৃহত্তর জাতীয় ঐক্য গঠন বিষয়ে তারা তাদের মতামত দিয়েছেন। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর এবং ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনসহ দেশের সার্বিক রাজনৈতিক চিত্র বিশ্লেষণ করেন এই নেতারা। আওয়ামী লীগ সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচনে অংশ না নেওয়ার পক্ষে জোরালো মত দেন তারা।

মতবিনিময়কালে একজন নেতা তারেক রহমানকে বলেন, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে নিরপেক্ষ সরকার দাবিতে আন্দোলনের একটি রোডম্যাপ দ্রুত সময়ের মধ্যে তৈরি করতে হবে। এ নিয়ে এখনই কাজ শুরু করতে হবে। চূড়ান্ত আন্দোলনের পরও যদি আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠিত হয় এবং তাতে বিএনপি যদি অংশ না নেয়- তা হলে আপনি দেশের জনগণের কাছে হিরো হয়ে যাবেন। আর যদি আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচনে অংশ নেন, তা হলে রাজনৈতিকভাবে আপনার ও বিএনপির বড় ক্ষতি হবে।

দলীয় সূত্রে জানা গেছে, আগামী নির্বাচন কেন্দ্র করে বিএনপিকে নিয়ে রাজনৈতিক অঙ্গনে বিভিন্ন গুঞ্জন রটেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ৭০/৮০ সিটের সমঝোতায় আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপির একটি অংশ নির্বাচনে অংশ নেবে। তারেক রহমান কৌশলে এ বিষয়ে কোন নেতার কী মনোভাব তা জেনে নিচ্ছেন। সম্প্রতি তারেক রহমানের সঙ্গে কথা হয়েছে, বিএনপির এমন একজন প্রভাবশালী নেতা তার ঘনিষ্ঠদের বলেছেন- তিনি তারেক রহমানকে বলেছেন দলের সিনিয়র নেতাদের নিয়ে নানা কথাবার্তা শোনা যাচ্ছে। গত নির্বাচনের মতো বিএনপিকে কীভাবে আগামী নির্বাচনে আনা যায় তা নিয়ে তারা নাকি বিভিন্ন স্থানে মিটিং করছেন। সেখানে খালেদা জিয়ার মুক্তি নিয়েও নাকি আলোচনা হচ্ছে। বিষয়টি তারেক রহমানের নজরে দিয়েছেন ওই নেতা। জবাবে ওই নেতাকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেছেন, এই সরকারের অধীনে কোনো নির্বাচনে বিএনপি যাবে না, এটাই হচ্ছে দলের সিদ্ধান্ত। বরং সরকার পতনের আন্দোলন কিভাবে আরও জোরালো করা যায় তা নিয়ে কাজ হচ্ছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায় বলেন, এই সরকারের অধীনে কোনো নির্বাচনে যাব না- এটাই আমাদের সিদ্ধান্ত। বরং কিভাবে এই সরকারকে বিদায় করা যায় তা নিয়ে কাজ চলছে। একটা কথা স্পষ্ট, আগামী নির্বাচন হবে নির্দলীয় সরকারের অধীনে। কারণ, বিএনপিবিহীন আরেকটি নির্বাচন করার এই সরকারের ক্ষমতা নেই।

এদিকে, বন্যা পরিস্থিতির পর দলের সাংগঠনিক কার্যক্রম পুরোদমে করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপির জাতীয় স্থায়ী কমিটি। গত সোমবার তারেক রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

বিএনপিপন্থিদের সঙ্গে বৈঠক

বিভিন্ন সময়ে টিভিসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অনুষ্ঠিত টকশোতে অংশ নেওয়া বিএনপিপন্থি নানা পেশার মানুষ ও দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন তারেক রহমান। গতকাল গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই বৈঠক হয়। এতে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান জয়নাল আবদীন, শামসুজ্জামান দুদু, নিতাই রায় চৌধুরী, আহমেদ আযম খান, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ। বিকাল ৪টায় বৈঠক শুরু হয়।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন