শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে হাঁসফাঁস চিড়িয়ারা

news-image

শ্রাবণের শুরুতে দাবদাহে হাঁসফাঁস অবস্থা। ভ্যাপসা এই গরমে কেবল মানুষের প্রাণই ওষ্ঠাগত নয়, কাহিল পশুপাখিরাও। স্বাভাবিক চলাফেরা বাদ দিয়ে আশ্রয় নিচ্ছে গাছের ছায়ায়, একটু প্রশান্তির আশায় ঘন ঘন গা ভেজাচ্ছে। সুযোগ পেলে চলছে জলকেলী। এমন পরিস্থিতিতে পশুপাখিদের সুস্থ রাখতে ভিটামিন সি ও স্যালাইনজাতীয় খাবার দেওয়া হচ্ছে বলে জানিয়েছে জাতীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

জাতীয় চিড়িয়াখানার কিউরেটর মো. মজিবুর রহমান আমাদের সময়কে বলেন, ‘ঈদে বাড়তি দর্শনার্থীদের সমাগম এবং গরমের বিষয়টি মাথায় রেখে বেশ আগেই আমরা কিছু পদক্ষেপ নিই। গরমে পশুপাখিদের বাড়তি যত্ন নেওয়া হচ্ছে। খাবারে ভিটামিন ও মিনারেলের পরিমাণ বাড়ানো হয়েছে। বিশেষ করে ভিটামিন সি এবং স্যালাইন জাতীয় কাবার দেওয়া হচ্ছে। পানির পরিমাণ আগেই বাড়ানো ছিল। ফলে এখন পর্যন্ত একটি পশুপাখিও অসুস্থ হয়নি।’

সরেজমিন হরিণের খাঁচায় গিয়ে দেখা মেলে এক ভিন্নচিত্র। শত শত হরিণের একটিও সেটের বাইরে নেই। গাছের একটু ছায়া পেলে সেখানেই দলবদ্ধভাবে অবস্থান নিচ্ছে গরম থেকে মুক্তির আশায়। গাছের আড়ালে মুখ লুকিয়েছে বাঘেরাও। কর্তৃপক্ষ জানায়, ৭৫ শতাংশ এলাকাই বনভূমি হওয়ায় বাইরের থেকে ২-৩ ডিগ্রি তাপমাত্রা কম থাকে ঢাকা চিড়িয়াখানায়। কিন্তু এবার উষ্ণতা মাত্রারিক্ত বেড়ে যাওয়ায় প্রচণ্ড গরমের মধ্যে প্রাণীদের প্রাণবন্ত রাখতে কিছু অতিরিক্ত পদক্ষেপ নেওয়া হয়েছে। মূলত বেলা সাড়ে ১১টার মধ্যে পশুপাখিদের সকালের খাবারের ব্যবস্থা করা হয়। তার পর এই গরম থেকে বাঁচার জন্য তারা ছায়াযুক্ত স্থানে গিয়ে অবস্থান নেয়।

গাজীপুর থেকে গতকাল সোমবার চিড়িয়াখানায় পশুপাখি দেখতে এসেছিলেন মোহাম্মদ ফজলুর রহমান নামে একজন। কথা প্রসঙ্গে তিনি বলেন, ‘বহুদিন আগে একবার এসেছিলাম, আজ আবার বাচ্চাদের নিয়ে এলাম। কিন্তু এমন একটা সময় এসেছি আসলে কোনো পশুপাখি ঠিকমতো দেখতে পারছি না। প্রচণ্ড গরমে সব খাঁচার ভেতর ছায়ায় বসে আছে। সামান্য কয়েকটা পশুপাখিই কেবল দেখতে পেরেছি। তাই সিদ্ধান্ত নিয়েছি এর পর আর গরমের মধ্যে আসব না। এতে নিজেদেরও কষ্ট, আবার ঠিকমতো জীবজন্তুরও দেখা মিলে না।’

স্বাধীনতার ২০ বছর আগে ১৯৫০ সালে হাইকোর্ট চত্বরে জীবজন্তুর প্রদর্শনশালা হিসেবে চিড়িয়াখানাটি প্রতিষ্ঠা করা হয়। বাংলাদেশের জন্মের পর ১৯৭৪ সালে সেটি স্থানান্তর করা হয় রাজধানীর মিরপুরে। নাম দেওয়া হয় ‘ঢাকা চিড়িয়াখানা’। ওই বছরেরই ২৩ জুন সর্বসাধারণের জন্য তা খুলে দেওয়া হয়। এর পর ২০১৫ সালে ঢাকা চিড়িয়াখানা থেকে ‘জাতীয় চিড়িয়াখানা’ নামকরণ করা হয়। মোট ১৮৬ একর জায়গা নিয়ে প্রতিষ্ঠিত এটি বাংলাদেশের সবচেয়ে বড় চিড়িয়াখানা। এখানে কয়েকশ প্রজাতির পশুপাখির পাশাপাশি রয়েছে তাদের চিকিৎসার জন্য একটি হাসপাতাল। আরও আছে প্রাণি জাদুঘর। চিড়িয়াখানাটি ঘিরে রয়েছে একটি বিশাল লেক। ছায়া শীতল, অসংখ্য ফুল ও ফলের গাছ ঘেরা মনোরম পরিবেশে জাতীয় চিড়িয়াখানা ছোট-বড় সবার কাছেই ঘুরে বেড়ানোর জন্য পছন্দের একটি জায়গা। রবিবার সাপ্তাহিক ছুটি ছাড়া সব দিনই খোলা থাকে, প্রবেশ মূল্য ৫০ টাকা। আর চিড়িয়াখানার ভেতরে জাদুঘর ঘুরে দেখতে চাইলে দিতে হবে আরও ১০ টাকা। রাজধানীর যে কোনো প্রান্ত থেকে বাস, সিএনজি বা অন্য যে কোনো রাইডে চেপে যাওয়া যাবে মিরপুর এক ও দুই নম্বরের মাঝামাঝি অবস্থিত জাতীয় চিড়িয়াখানায়। তথ্যমতে, বছরে ৩০ লাখ দর্শনার্থী এ চিড়িয়াখানা ঘুরতে আসে।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন