শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানি সংকটে সতর্ক সরকার

news-image

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও জ্বালানি খাত নিয়ে অস্বস্তিতে পড়েছে সরকার। পরিস্থিতি মোকাবিলায় গতকাল সোমবার সরকার সতর্কতামূলক একগুচ্ছ আগাম কঠোর সিদ্ধান্তের কথা জানিয়েছে। এসব সিদ্ধান্ত যাতে সরকারি-বেসরকারি পর্যায়ে মানা হয়, সে জন্য কঠোর হতে প্রশাসনকে নির্দেশও দেওয়া হয়েছে। রাত ৮টার পর আর মার্কেট বিপণিবিতান খোলা রাখলেই বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করবে প্রশাসন।

আজ থেকে সারাদেশে এলাকাভিত্তিক দিনে এক থেকে দুই ঘণ্টা লোডশেডিং হবে। আপাতত ডিজেলভিত্তিক বিদ্যুৎ উৎপাদন স্থগিত থাকবে। সরকারি-বেসরকারি অফিসের সভা করতে হবে ভার্চুয়ালি। অফিস-আদালতে এসি ২৪ ডিগ্রি সেলসিয়াসের ওপরে রাখতে হবে। প্রার্থনা শেষে মসজিদ বা উপাসনালয়ে এসি বন্ধ রাখতে হবে।

গতকাল সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি বৈঠকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়। পরে সিদ্ধান্তের কথা সংবাদ সম্মেলন করে জানান প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী এবং বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস, অর্থ বিভাগের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বিদ্যুৎ ও জ্বালানি বিভাগের সচিবসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে দেশের রিজার্ভ ও জ্বালানি মজুত পরিস্থিতি, জ্বালানি আমদানি পরিস্থিতিসহ বৈশ্বিক সংকট মোকাবিলায় করণীয় নিয়ে দীর্ঘ আলোচনা হয়।

বৈঠকে জ্বালানি সংকট মোকাবিলায় বিদ্যুৎ সাশ্রয়ে সপ্তাহে একদিন পেট্রল পাম্প বন্ধ রাখার বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীদের গাড়ি ব্যবহার সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে গাড়িতে তেলের ব্যবহার কমাতে দু-একদিনের মধ্যে পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। এ ছাড়া পরিবহন মালিকদের সঙ্গে বৈঠকও করবে সরকার।

বিশ্ববাজারে জ্বালানি তেল ও গ্যাসের ঊর্ধ্বমুখী দামের কারণে আমদানিনির্ভর জ্বালানি পণ্য আমদানি ও সরবরাহে হিমশিম খাচ্ছে সরকার। অনেক বেশি দামে জ্বালানিপণ্য আমদানি ও সরবরাহ অব্যাহত রাখলে বড় ধরনের অর্থনৈতিক সংকটে পড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ফলে বিদ্যুৎ ও তেলের খরচ কমানোর একগুচ্ছ কঠোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয় এবং বিদ্যুৎ বিভাগে আলাদা দুটি ব্রিফিংয়ে যেসব বিষয় আলোচনা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- আপাতত দেশের ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদন বন্ধ রাখা হবে। পাশাপাশি সপ্তাহে একদিন পেট্রল পাম্প বন্ধ রাখা যায় কি না, সেটা নিয়ে ভাবছে সরকার।

বৈঠক সূত্রে জানা যায়, বিপিসির চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে অন্তত ২০ শতাংশ জ্বালানি তেল আমদানি কমিয়ে আনতে। কারণ হলো, অর্থ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে যে বাজেটে নির্ধারিত ভর্তুকির চেয়ে বেশি ভর্তুকি অর্থ মন্ত্রণালয় দিতে পারবে না।

বৈঠক সূত্রে জানা যায়, বাংলাদেশ ব্যাংকের গভর্নর জ্বালানি বিভাগ এবং বিপিসির ওপর বিরক্ত প্রকাশ করে বলেছেন যে, সারা পৃথিবীতে যে একটা ক্রাইসিস চলছে, সেটা জ্বালানি বিভাগ এবং বিপিসির আমদানির পরিসংখ্যান দেখলে বোঝা যায় না। কারণ তারা লাগামহীন জ্বালানি তেল আমদানি করে যাচ্ছে। এই সংকটকালেও তাদের জ্বালানিপণ্য আমদানির পরিমাণ বেড়েছে।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, এখন কয়লা থেকে ৭ দশমিক ৮৯ শতাংশ, গ্যাস থেকে ৫০ দশমিক ৮৪ শতাংশ, ফার্নেস অয়েল থেকে ২৮ শতাংশ এবং ডিজেল থেকে ৬ শতাংশ বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এ অবস্থায় জ্বালানি সাশ্রয়ের উদ্যোগের মধ্যমে ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখার ফলে দিনে এক থেকে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি দেখা দেবে। ফলে এলাকাভিত্তিক এক থেকে দুই ঘণ্টা লোডশেডিংয়ের মাধ্যমে সেই ঘাটতি মেটানোর চেষ্টা করবে সরকার। ইতোমধ্যে সরকারের বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো তাদের ওয়েবসাইটে এলাকাভিত্তিক লোডশেডিংয়ে সিডিউল ঘোষণা করেছে। এ ছাড়া বিভিন্ন বিতরণ কোম্পানি সূত্রে জানা যায়, বিভিন্ন এলাকায় লোডশেডিংয়ের সময় নির্ধারণ করে মাইকিং করা হয়েছে।

সংবাদ সম্মেলনে তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, বিশ^জুড়ে জ্বালানি সংকট চলছে। সাবইকে ধৈর্য ধরে পরিস্তিতি মোকাবিলা করতে হবে। এ সংকট কেটে গেলে ভবিষ্যতে আবার সুদিন আসবে। তিনি বলেন, ‘আমরা আজ যা আলোচনা করেছি, তার উল্লেখযোগ্য দিক হলো, আমরা আমাদের বিদ্যুৎ উৎপাদন কমিয়ে আনব, যাতে আমাদের খরচ কম হয়। তবে সেটা অবশ্যই সহনীয় পর্যায়ে থাকবে। ডিজেলে আমরা বিদ্যুৎ উৎপাদন আপাতত স্থগিত করলাম; তাতে অনেক টাকা সাশ্রয় হবে।’

এদিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠক শেষে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এক দফা সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন। পরে আবার বিদ্যুৎ বিভাগের এসে বিকেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, আগামীকাল (আজ) থেকে আপাতত এক ঘণ্টা করে এলাকাভিত্তিক লোডশেডিং করা হবে। তারপর পরিস্থিতি বুঝে বাড়তে বা কমতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, ‘এক ঘণ্টা লোডশেডিং দিলে আমার মনে হয় না তেমন সমস্যা হবে।’ সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, পেট্রল পাম্প সপ্তাহে একদিন বন্ধ রাখার সিদ্ধান্ত এখনো হয়নি। তবে এ রকম বিষয় নিয়ে ভাবা হচ্ছে। তবে অর্থনীতির চাকাকে সচল রাখতে শিল্প ও বাণিজ্যে বিদ্যুৎ সরবরাহে অগ্রাধিকার দেওয়ার কথা তুলে ধরে নসরুল হামিদ বলেন, ‘আমরা প্রায়োরিটি দেব শিল্পকারখানা ও বাণিজ্যিকখাতে বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে।’

প্রতিমন্ত্রী বলেন, সারাদেশে যে ডিজেল ব্যবহার করা হয়, তার মধ্যে মাত্র ১০ শতাংশ যায় বিদ্যুৎ উৎপাদনে। বাকি ৯০ শতাংশ পরিবহন ও কৃষিকাজসহ অন্যান্য খাতে ব্যবহার করা হয়। বিদ্যুতের ১০ শতাংশ এবং অন্যন্য খাত থেকে আরও ১০ শতাংশ, মোট ২০ শতাংশ ডিজেল সাশ্রয় করতে পারলে যে পরিমাণ বিদেশি মুদ্রা সাশ্রয় হবে, সেটা অনেক বড় বিষয়।

তিনি বলেন, ডিজেল থেকে যে বিদ্যুৎ উৎপাদন হয়, তা ৩৫ থেকে ৪০ টাকার মতো পড়ে প্রতি ইউনিট। কিন্তু গ্রাহক পর্যায়ে বিদ্যুৎ বিক্রি করছি গড়ে প্রায় ৭ টাকায়। প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের এটা অনুভব করতে হবে যে, বিশ্বের সব দেশই কোনো না কোনোভাবে জ্বালানি সংকটের শিকার হচ্ছে।’

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আপাতত তেলের দাম বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই। বিপিসি মূল্যবৃদ্ধির জন্য জানিয়েছে, আমরা এ বিষয়টাও লক্ষ রাখছি। প্রাইস অ্যাডজাস্ট করলেই তো সমস্যা সমাধান হবে না। আমাদের দেখতে হবে কতটুকু সাশ্রয় করলে আমরা চলতে পারি। তার পরবর্তী অবস্থায় সিদ্ধান্ত নেওয়া হবে কী করা যায়? তবে সরকার আপাতত সমন্বয়ে না গিয়ে গ্রাহকদের জন্য মূল্য স্থিতিশীল রাখার চেষ্টা করছে।

তিনি বলেন, বিশেষ করে ভারতের থেকে আমাদের তেলের দাম ৩০-৩৫ টাকা কম। আমরা কিন্তু এখনো অ্যাডজাস্টমেন্টে যাইনি। মসজিদগুলোয় এসি বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে কি না- এমন প্রশ্নে প্রতিমন্ত্রী বলেন, সব উপাসনালয়ে এসি ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানানো হয়েছে। মসজিদে নামাজের সময়টুকু এসি ব্যবহার করে বাকি সময় বন্ধ রাখতে অনুরোধ করেন তিনি।

এদিকে বৈঠক সূত্রে জানা যায়, জ্বালানি বিভাগ থেকে প্রস্তাব করা হয়েছে, অবৈধ গ্যাসের ব্যবহার বন্ধে আরও কঠোর পদক্ষেপ গ্রহণ করার। বিশেষ করে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে গ্যাসের অবৈধ ব্যবহার কমিয়ে আনার উদ্যোগ গ্রহণ করা হবে।

বিপিসি সূত্রে জানা যায়, চলতি অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত ৩০ লাখ ৬৩ হাজার টন বিভিন্ন ধরনের পরিশোধিত জ্বালানি তেল আমদানি হয়েছে। এ সময় অপরিশোধিত তেল এসেছে আরও ৮ লাখ ৭০ হাজার টন। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত ২০২১-২২ অর্থবছরের ১১ মাসে পেট্রোলিয়াম পণ্য আমদানিতে পরিশোধ করা হয়েছে ৭ দশমিক ৭৮ বিলিয়ন ডলার, আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৩ দশমিক ৭৭ বিলিয়ন; শতকরা হারে বেড়েছে ১০৬ দশমিক ৬৫ শতাংশ।

এ সময়ে এলসি খোলার পরিমাণও বেড়ে হয়েছে ৮ দশমিক ৩৬ বিলিয়ন ডলার, আগের অর্থবছরের একই সমসয়ে যা ছিল ৩ দমশিক ৯৬ বিলিয়ন ডলার। অর্থাৎ এ বছর এলসি খোলার পরিমাণ বেড়েছে ১১১ শতাংশ।

 

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)

কারওয়ান বাজারের আগুন নিয়ন্ত্রণে

টাঙ্গাইলে বজ্রপাতে দুই ভাইয়ের মৃত্যু

সাতক্ষীরায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত, আহত ১০

গাজায় দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস

মদিনায় চলতি বছরে প্রথম বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু

টেকনাফ সীমান্তের কাছে আগুনের কুণ্ডলী, গোলার বিকট শব্দ

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে স্বস্তি

ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

কারওয়ান বাজারে হোটেল লা ভিঞ্চিতে আগুন