রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামী নির্বাচনে সব দলকে অংশ নেওয়ার আহ্বান সিইসির

news-image

নিজস্ব প্রতিবেদক : আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলকে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এ সময় রাজনৈতিক সংকট রাজনৈতিকভাবে সমঝোতারও আহ্বান জানান তিনি। আজ রোববার নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের প্রথম দিনে সিইসি এ আহ্বান জানান।

এদিন সকাল ১০টা ৩৫ মি‌নিটে ব‌বি হাজ্জাজের নেতৃত্বাধীন দল জাতীয়তাবাদী গণতা‌ন্ত্রিক আন্দোলনের (এন‌ডিএম) সঙ্গে প্রথম সংলাপ শুরু করে সংস্থা‌টি। এতে প্রধান নির্বাচন ক‌মিশনার (সিই‌সি) কাজী হা‌বিবুল আউয়াল সভাপ‌তিত্ব করছেন।

সংলাপে এন‌ডিএ‌ম’র চেয়ারম্যান ববি হাজ্জাজের নেতৃত্বে ৯ প্র‌তি‌নি‌ধি অংশগ্রহণ করেন। আজ এন‌ডিএম ছাড়া আ‌রও দুটি দলের সঙ্গে সংলা‌প করবে ইসি। এদের মধ্যে দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বিকেল আড়াইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত বাংলাদেশ কংগ্রেসের সঙ্গে বৈঠক করবে ইসি।

এর আগে, ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলের সভাপতি, সাধারণ সম্পাদককে নির্ধারিত সময়ে নির্বাচন ভবনে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানায় সাংবিধানিক সংস্থাটি।

আজ প্রথম দিনে সংলাপে আমন্ত্রণ পেয়েছে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, বাংলাদেশ কংগ্রেস ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)। তবে এই চারটি দলের মধ্যে বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) বাদে বাকি তিনটি দল উপস্থিত থাকবে বলে জানান ইসির জনসংযোগ বিভাগের সহকারী পরিচালক মো. আসাদুল। তিনি বলেন, প্রত্যেকটি দল ১ ঘণ্টা করে সংলাপের সুযোগ পাবে।

ইসি জানায়, ১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ধারাবাহিকভাবে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রায় প্রতিদিনই চারটি করে দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে বিএনপির সঙ্গে যেদিন বসবে সেদিন তিনটি দল এবং বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে যেদিন বসবে সেদিন দুটি দলের সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রতিটি দল ১০ জন করে সদস্য নিয়ে বৈঠকে অংশ নিতে পারবে।

এ জাতীয় আরও খবর