রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তীব্র গরমে হাঁসফাঁস, থাকবে আরও কদিন

news-image

নিজস্ব প্রতিবেদক : তীব্র গরমে মানুষের হাঁসফাঁস অবস্থা। নগর ছাড়িয়ে গ্রাম, সর্বত্র গরমের তীব্রতায় ভুগছে মানুষ। এই গরমের কারণে নারী-শিশুরা যেমন ভুগছে, তেমনি ভুগছেন রিকশাচালক, ভ্যানচালক, হকারদের মতো কর্মজীবীরা। বিদ্যুতের লোডশেডিং গরমের ভোগান্তিকে আরও কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। গতকাল বৃহস্পতিবার রাজধানী ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, ঈদুল আজহার ছুটির আমেজের কারণে সড়ক অনেকটাই ফাঁকা।

গরমের কারণে একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না মানুষ। সপ্তাহের শেষ কর্মদিবসে রাস্তাঘাটে মানুষের যে চলাচল থাকার কথা, তা এখনো শুরু হয়নি। তার ওপর যুক্ত হয়েছে খরতাপ। দুপুরে রোদ্রের তীব্রতার কারণে অনেক এলাকাতেই রিকশাচালকদের গাছের ছায়াতলে বিশ্রাম নিতে দেখা গেছে। গরম থেকে কিছুটা স্বস্তি পেতে ফুটপাতের আখের রস, বেল বা লেবুর শরবতে গলা ভিজিয়ে নিতেও দেখা গেছে অনেককে।

আবহাওয়া অফিস বলছে- ঢাকা, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর ও নীলফামারীসহ রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আরও ২-৩ দিন অব্যাহত থাকতে পারে। আগামী সপ্তাহের মাঝামাঝি ১৭-১৮ জুলাইয়ের দিকে বৃষ্টি কিছুটা বাড়তে পারে। এতে ভ্যাপসা গরম কমে আসবে। এখন তাপমাত্রা যতটুকু তার চেয়ে বেশি গরম অনুভূত হচ্ছে। কারণ বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ৩৬, ময়মনসিংহে ৩৫.৫, চট্টগ্রামে ৩৫.৫, সিলেটে ৩৭.৩, রংপুরে ৩৬.৫, খুলনায় ৩৪ এবং বরিশালে ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ১৬-১৭ জুলাই পর্যন্ত পরিস্থিতি এমনই থাকতে পারে। মাঝে মাঝে কোথাও হালকা বৃষ্টি হলেও গরম খুব একটা কমবে না। গরম কমতে হলে টানা বৃষ্টি হতে হবে। ১৭ বা ১৮ জুলাইয়ের পর বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে বলে তিনি জানান। এখন যেসব এলাকার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তার তাপমাত্রা এখনো মাইল্ড অবস্থায়ই আছে। গড়ে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই। এদিকে মৌসুমি বায়ুর কারণে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি। গরমে ঘেমে গেলেও ঘাম শুকাচ্ছে না। ফলে ভ্যাপসা একটা ভাব তৈরি হচ্ছে। এ কারণে যতটুকু তাপমাত্রা বেড়েছে তার চেয়ে বেশি তাপ অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়- ঢাকা, ময়মনসিংহ, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ দৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে হতে পারে মাঝারি ধরনের ভারী বর্ষণ।

এ জাতীয় আরও খবর

‘ফিজ’ নামটা কীভাবে পেলেন, জানালেন মুস্তাফিজ

পৃথিবীর কোন দেশে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আছে, প্রশ্ন কাদেরের

‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’

বিএনপি নেতা ইশরাক কারাগারে

ভারত গিয়ে লাপাত্তা ঝিনাইদহ-৪ আসনের এমপি

বান্দরবানে ‘বন্দুকযুদ্ধে’ কেএনএফের তিন সদস্য নিহত

গবেষণা প্রতিবেদন: ৪৬ শতাংশ মানুষ চিকিৎসা খরচ মেটাতে হিমশিম খাচ্ছে

কালশীতে পুলিশ বক্সে আগুন দিলেন অটোরিকশাচালকরা

নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, নিহত অন্তত ১৭

ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

হাতে লাঠি নিয়ে অটোরিকশাচালকদের সড়ক অবরোধ

এক প্যান্ডেলেই ১০০ তরুণ-তরুণীর বিয়ে