রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার আর্জেন্টিনায় সরকার ও প্রেসিডেন্টের অপসারণ দাবি

news-image

অনলাইন ডেস্ক : লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনাতেও চলছে বিক্ষোভ। বিক্ষোভকারীদের চোখ সেই শ্রীলঙ্কার মতোই প্রেসিডেন্ট ভবনের দিকে। আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এমতাবস্থায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

দেশটির স্থানীয় সময় শনিবার বিক্ষোভকারীরা রাজধানী বুয়েন্স এইরেসে প্রেসিডেন্ট প্রাসাদের সামনে জড়ো হতে থাকে। মূল্যস্ফীতি ও গলার কাঁটা হয়ে থাকা জাতীয় ঋণের বিরুদ্ধে তারা স্লোগান দিতে থাঙ্কাকে। তাদের লক্ষ্য—সরকার ও প্রেসিডেন্টের অপসারণ।

নানা বিভাজনের কারণে সংকটের মধ্য দিয়ে যাচ্ছে আর্জেন্টিনা সরকার। মধ্য-বামপন্থি প্রেসিডেন্ট ফার্নান্দেজের ওপর রয়েছে বামপন্থি জোট শরিকদের চাপ। জোট শরিকেরা চায়—করোনা মোকাবিলায় সরকার আরও ব্যয় করুক। কিন্তু, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণে আকণ্ঠ ডুবে থেকে আলবার্তো ফার্নান্দেজ সে সিদ্ধান্ত নিতে পারছেন না।

এদিকে, ইউক্রেন যুদ্ধ এসে করোনার ধকলের ওপর চেপে বসায় অন্য অনেক দেশের মতোই আর্জেন্টিনার অবস্থা নাজুক। আগে থেকেই ঋণে ডুবে থাকা এ দেশের জনজীবন এখন ৬০ শতাংশের বেশি মূল্যস্ফীতির ধকলে পর্যুদস্ত। সংকটের মধ্যেই তার তুলনামূলক নিকট দুই মিত্র জোট থেকে সরে গেছে।

গত মাসে তারা সরে যাওয়ার পরই আলবার্তো ফার্নান্দেজ আরও বিপদে পড়েন। বৈদেশিক মুদ্রার রিজার্ভও ফুরিয়ে আসছে। দরকারি ওষুধপত্রসহ অতি প্রয়োজনীয় আমদানি ব্যয় করতেও এখন ভাবতে হচ্ছে ফার্নান্দেজকে।

এ অবস্থায় মানুষও অস্থির হয়ে উঠেছে। পরিস্থিতি এখনও শ্রীলঙ্কার মতো না হলেও শঙ্কা তৈরি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

এ জাতীয় আরও খবর

আইনগত সহায়তা দরিদ্র-অসহায় নাগরিকের অধিকার: আইনমন্ত্রী

শিম্পাঞ্জির সঙ্গে ছবি তুলে কটাক্ষের শিকার নুসরাত

সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে প্রচণ্ড চাপে নেতানিয়াহু

বাংলাদেশকে ১৪৬ রানের লক্ষ্য দিলো ভারত

দুর্নীতির সরকার ক্ষমতায় থাকলে জনগণের সব বিক্রি করে দেবে : রিজভী

ব্যাংকক থেকে কাল দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

গণমাধ্যমকে সব ধরণের কথা বলা রিস্ক: ইসি আলমগীর

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী

তীব্র গরমে স্কুলের টিউবওয়েলের পানি পান করে অসুস্থ ১৩ শিক্ষক-শিক্ষার্থী

তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে অঞ্চলভিত্তিক স্কুল বন্ধ হতে পারে

নিউইয়র্কে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা

সৃজিতের বাড়ি যেন আস্ত একটা চিড়িয়াখানা, সাপ দেখতে নায়িকাদের ঢল